Take a fresh look at your lifestyle.

৮৭ বছর পর ঈদের জামাত আয়া সোফিয়ায়

0

প্রাচীন অটোমান রীতি অনুযায়ী তরবারি হাতে ঈদের বিশেষ খুতবা পাঠ

কপোতাক্ষ অনলাইন ডেস্ক
দীর্ঘ ৮৭ বছর পর তুরস্কের ইস্তানবুলের বিখ্যাত মসজিদ আয়া সোফিয়াতে ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। দেশটির সর্বোচ্চ ধর্মীয় সংস্থা দিয়ানেতের প্রধান আলি এরবাসের নেতৃত্বে কয়েক হাজার মুসল্লি এ জামাতে অংশ নেন।
বার্তা সংস্থার খবরে বলা হয়, এদিন প্রাচীন অটোমানদের রীতি অনুযায়ী তরবারি হাতে নিয়ে ঈদের বিশেষ খুতবা পাঠ করেন আলি এরবাস। খুতবায় তিনি বলেন, ব্যতিক্রমী সময়ে পালিত এই দিন আমাদের হৃদয়কে ঐক্যবদ্ধ করবে এবং আমাদের ভ্রাতৃত্ববোধকে আরও শক্তিশালী করে তুলবে।
তিনি এ সময় ফিলিস্তিনে ইসরায়েলি বাহিনীর চালানো আগ্রাসনের তীব্র নিন্দা জানান। এছাড়া তিনি ফিলিস্তিনিদের জন্য বিশেষ নামাজও আদায় করেন।
আলি এরবাস বলেন, রমজান মাসের মতো একটি বিশেষ সময়ে জেরুজালেম দখল করতে এবং আমাদের প্রথম কিবলা মসজিদুল আকসাতে ইসরায়েলি বাহিনীর হামলা মুসলিম উম্মাহর জন্য দুঃখজনক।
আয়া সোফিয়া অতীতে ৯১৬ বছর চার্চ হিসেবে ব্যবহৃত হয়েছিল। তুর্কি খেলাফতের পতনের পর ৮৬ বছর এটি জাদুঘর হিসেবে ব্যবহৃত হয়। ১৪৫৩ সাল থেকে ১৯৩৪ সাল পর্যন্ত প্রায় ৫০০ বছর এই স্থাপনা মসজিদ হিসেবে ব্যবহার করেছেন মুসলমানরা। গতবছর এটি মসজিদের মর্যাদা পুনরায় ফিরে পায়।
১৯৮৫ সালে আয়া সোফিয়া ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যের স্থান হিসেবে স্বীকৃতি পায়। আইকনিক মসজিদের পাশাপাশি এ স্থাপনা তুরস্কের অন্যতম পর্যটন স্থান। প্রতিবছর অনেক বিদেশি এ স্থাপনা দেখতে আসেন।

Leave A Reply

Your email address will not be published.