Take a fresh look at your lifestyle.

নাভারণ থেকে সাতক্ষীরা, রেললাইন স্থাপনে জার্মানির আগ্রহ

0

নিজস্ব প্রতিবেদক
যশোরের নাভারণ থেকে সাতক্ষীরা পর্যন্ত নতুন রেললাইন নির্মাণ এবং বাংলাদেশ রেলওয়ের বিভিন্ন খাতে বিনিয়োগের আগ্রহ দেখিয়েছে জার্মানি। বৃহস্পতিবার রেলপথমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজনের সঙ্গে রেলভবনে সৌজন্য সাক্ষাৎ করতে এসে বাংলাদেশে নিযুক্ত জার্মান রাষ্ট্রদূত পিটার ফারেনহোল্টজ এই আগ্রহের কথা জানান।

বাংলাদেশে রেলওয়ের বর্তমান অবস্থান তুলে ধরে রেলপথমন্ত্রী বলেন, বর্তমান সরকার রেলখাতকে বেশি গুরুত্ব দিচ্ছে। ২০১১ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রেলের জন্য আলাদা মন্ত্রণালয়ও গঠন করে দিয়েছেন।

রেলওয়েতে নতুন প্রকল্প চলমান থাকার কথা জানিয়ে মন্ত্রী বলেন, পদ্মাসেতুর রেল সংযোগ প্রকল্পে ঢাকা থেকে যশোর পর্যন্ত নতুন রেললাইন নির্মিত হচ্ছে। কক্সবাজার পর্যন্ত নতুন রেললাইন নির্মাণ করা হচ্ছে। এছাড়া যমুনা নদীর ওপর বঙ্গবন্ধু রেলসেতু নির্মাণসহ কয়েকটি প্রকল্প চলমান রয়েছে।

রেলপথমন্ত্রী আরও বলেন, বেশিরভাগ সিঙ্গেল লাইনকে ডাবল লাইনে রূপান্তর করা হচ্ছে। মিটারগেজ লাইনকে ডুয়েল গেজে রূপান্তর করার উদ্যোগ নেয়া হয়েছে। পাশাপাশি দেশের জেলাগুলোকেও রেলওয়ে নেটওয়ার্কের আওতায় আনার উদ্যোগ নেওয়া হয়েছে।

জার্মানির প্রযুক্তি ব্যবহার করে বাংলাদেশ রেলওয়েতে বিনিয়োগ এবং রেলের কর্মকর্তাদের জার্মানিতে প্রশিক্ষণ দেওয়ার জন্য রাষ্ট্রদূতকে অনুরোধ জানান মন্ত্রী। মন্ত্রীর অনুরোধে রাষ্ট্রদূত রেলে বিনিয়োগসহ প্রশিক্ষণের আশ্বাস দেন।

রাষ্ট্রদূতের সাক্ষাতের সময় সাতক্ষীরা-২ আসনের সংসদ সদস্য মীর মোস্তাক আহমেদ রবি, রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. সেলিম রেজা ও বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্র নাথ উপস্থিত ছিলেন।

Leave A Reply

Your email address will not be published.