Take a fresh look at your lifestyle.

এবার করোনা দেবীর মন্দির

0

কপোতাক্ষ অনলাইন ডেস্ক
করোনা দেবী বাঁচাতে পারেন করোনাভাইরাসের হাত থেকে। আর তাই ভারতের তামিলনাড়–তে মন্দির নির্মাণ করে সেখানে করোনা দেবীর মূর্তি স্থাপন করা হয়েছে। এরই মধ্যে সেখানে শুরু হয়ে গেছে সাড়ম্বরে পূজা। তামিলনাড়ুর কামাতচিপুরম গ্রামে হিন্দুধর্ম বিশ্বাসে ভর করে মহামারির প্রকোপ থেকে মুক্তির জন্য এমন উদ্যোগ নিয়েছেন গ্রামবাসীরা।

মন্দিরে অধিষ্ঠাত্রী করোনা দেবীর মূর্তিটি গ্র্যানাইট পাথরের তৈরি। দেড় ফুট প্রতিমার পরনে টকটকে লাল রঙের শাড়ি। একহাতে ধরা ত্রিশূল। এই মন্দিরেই পূজা চলবে একটানা ৪৮ ঘণ্টা। এর আগে শেষে হবে বিশেষ আরাধনা।

করোনার দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত ভারত। ভয়াবহ সংক্রমণ থেকে ব্যতিক্রম নয় তামিলনাড়ুও। এমন পরিস্থিতিতে সবাইকে কোভিড বিধি মেনে চলার আহ্বান জানানো হয়েছে। করোনা দেবীর মন্দির কর্তৃপক্ষও এমনই আহ্বান জানিয়েছেন। করোনা দেবী তুষ্ট হলেই কমবে সংক্রমণের ভয়াবহতা, বিশ্বাস তাদের।

পূজার দায়িত্বে ব্যক্তিরা জানান, কোভিডবিধির কড়াকড়ির মধ্যে কেবলমাত্র পুরোহিত ও মন্দিরের দায়িত্বপ্রাপ্তরা ছাড়া কারও প্রবেশাধিকার নেই। তবে দূর থেকে প্রণাম করে যেতে পারবেন সবাই। মন্দিরের ভেতরে যারা অবস্থান করছেন তাদের ক্ষেত্রেও সামাজিক দূরত্ব ও অন্যান্য কোভিডবিধি কঠোরভাবে পালন করা হচ্ছে।

প্রসঙ্গত, ভারতে এমন মন্দির নতুন নয়। দেশটির ইতিহাসে এমন নজির আরও রয়েছে। সেটা তামিলনাড়ুতেই। প্রায় একশ’ বছর আগে যখন প্লেগ মহামারির কবলে পড়ে শুরু হয়েছিল মৃত্যুমিছিল, তখনও তামিলনাড়র কোয়েম্বটুরেই তৈরি হয়েছিল প্লেগ মারিয়াম্মান মন্দির। সেখানে পূজা হতো মারিয়াম্মান দেবীর। আজও সেখানে পূজা হয়। কেরালার কাডাক্কালেও এমন এক মন্দির তৈরির কথা ভারতীয় সংবাদমাধ্যম জানিয়েছিল।

Leave A Reply

Your email address will not be published.