Take a fresh look at your lifestyle.

মায়ের নির্যাতনের শিকার যশোরের সেই তরুণী থাকবেন নিজ জিম্মায়

0

বার্তাকক্ষ প্রতিবেদক: হাইকোর্টের নির্দেশে সেফ হোম থেকে নিজ জিম্মায় থাকার অনুমতি পেয়েছেন যশোরের সেই তরুণী। মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) বিচারপতি রেজাউল হক ও বিচারপতি বদরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। যশোরের মানবপাচার প্রতিরোধ ও দমন ট্রাইব্যুনাল আদেশের বিরুদ্ধে তরুণীর আপিল মঞ্জুর করে হাইকোর্ট এ আদেশ দেন। আদালতে সেই তরুণীর পক্ষে শুনানি করেন আইনজীবী তাসমিয়াহ নুহিয়া আহমেদ। তিনি জানান, ওই তরুণীর বাবা থাকেন বিদেশে। তার মা মেয়েকে বিয়ে দিতে শারীরিক ও মানসিক নির্যাতন করে আসছিলেন। কিন্তু বিয়ে করতে রাজি হয়নি মেয়েটি। এক পর্যায়ে মেয়েটি ঢাকায় পালিয়ে এসে জানুয়ারিতে একটি বুটিক হাউজে চাকরি নেন।
একইসঙ্গে বিয়ে না করলে তারা মা তাকে হত্যা করবেন-এমন অভিযোগ এনে বনানী থানায় জিডি করেন সেই তরুণী। পরে ২৩ মে ওই তরুণীর মা যশোর আদালতে মানবপাচার প্রতিরোধ আইনে একটি মামলার আবেদন করেন। যেখানে বুটিক হাউজের মালিকসহ কয়েকজনের বিরুদ্ধে অভিযোগ আনেন।
আদালতের আদেশে তরুণীটিকে যশোর আদালতে হাজির করা হয়। গত ২৪ জুন মায়ের জিম্মায় নেয়ার আবেদন এবং নিজ জিম্মায় থাকতে তরুণীর করা আবেদন খারিজ করে দেন যশোরের আদালত। পাশাপাশি তাকে সেফ হোমে পাঠানোর আদেশ দেন। সেই থেকে বেকুটিয়া সেফ হোমে রয়েছেন তিনি।
ওই আদেশের বিরুদ্ধে হাইকোর্টে আবেদন করেন সেই তরুণী। শুনানির সময় ২ সেপ্টেম্বর হাইকোর্ট তার বক্তব্য শোনেন। এরপর মঙ্গলবার তার আবেদন মঞ্জুর করেন। এ আদেশের পর তরুণী এখন নিজ জিম্মায় থাকতে পারবেন। নারীর স্বাবলম্বী হওয়ার ক্ষেত্রে আদালতের এই আদেশ গুরুত্বপূর্ণ বলে মনে করেন আইনজীবী তাসমিয়াহ নুহিয়া আহমেদ।

Leave A Reply

Your email address will not be published.