Take a fresh look at your lifestyle.

টেকসই উন্নয়নে নিজস্ব প্যাটেন্ট তৈরির বিকল্প নেই: যবিপ্রবি উপাচার্য

সোমবার দুপুরে যবিপ্রবির বঙ্গবন্ধু শেখ মুজিব একাডেমিক ভবনের দ্বিতীয় তলার ভার্চুয়াল ক্লাস রুমে ‘ইন্ডাস্ট্রি একাডেমিয়া পলিসি’শীর্ষক ওয়ার্কশপে প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড.মোঃ আনোয়ার হোসেন এসব কথা বলেন।

0

প্রতিবেদক: যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন বলেছেন, প্রযুক্তি ভাড়া করে কখনোই টেকসই উন্নয়ন সম্ভব হয় না। টেকসই উন্নয়নের জন্য প্রয়োজন উদ্ভাবনকৃত বিভিন্ন পণ্যের নিজস্ব বুদ্ধিবৃত্তিক স্বত্ব বা প্যাটেন্ট। এ ধরণের উদ্ভাবন ও গবেষণায় শিক্ষক-শিক্ষার্থীদের আত্মত্যাগ করার আহ্বান জানান তিনি। সোমবার দুপুরে যবিপ্রবির বঙ্গবন্ধু শেখ মুজিব একাডেমিক ভবনের দ্বিতীয় তলার ভার্চুয়াল ক্লাস রুমে ‘ইন্ডাস্ট্রি একাডেমিয়া পলিসি’শীর্ষক ওয়ার্কশপে প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড.মোঃ আনোয়ার হোসেন এসব কথা বলেন।
সভাপতির বক্তব্যে সিএসআরআইএল-এর টেস্টিং অ্যান্ড কনসালটেন্সি সার্ভিস উইংয়ের প্রধান অধ্যাপক ড. মো. ইকবাল কবীর জাহিদ বলেন, বিশ্বের বিখ্যাত সব বিশ্ববিদ্যালয় ‘ইন্ডাস্ট্রি-একাডেমি রিলেশন’- এর উপর দাঁড়িয়ে আছে। কারণ বিশ্ববিদ্যালয়ের থাকে গবেষণাগার, গ্রন্থাগার এবং শিক্ষক-শিক্ষার্থী। এর মাধ্যমে সহজেই তারা কোনো পণ্য উদ্ভাবন করে তা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে পারে। যবিপ্রবিরও এ ধরণের কার্যক্রমে ব্যাপক সম্ভাবনা রয়েছে। যাঁরা এ ধরণের কার্যক্রমে আগ্রহী হবেন, সিএসআরআইএল-এর টেস্টিং অ্যান্ড কনসালটেন্সিং সার্ভিস তাদের পাশে থেকে সার্বিক সহযোগিতা করবে।
দিনব্যাপী ওয়ার্কশপে যবিপ্রবির কোষাধ্যক্ষ অধ্যাপক মো. আব্দুল মজিদ, ডিন অধ্যাপক ড. সৈয়দ মো. গালিব, অধ্যাপক ড. সাইবুর রহমান মোল্যা, অধ্যাপক ড. মো. জিয়াউল আমিন, অধ্যাপক ড. মো. নাসিম রেজা, ড. মো. আব্দুল্লাহ আল মামুন, ড. সুমন চন্দ্র মোহন্ত ও ড. মো. মেহেদী হাসানসহ প্রায় সকল বিভাগের চেয়ারম্যানবৃন্দ উপস্থিত ছিলেন।
-ডিকে/পিসি/এফএএস

Leave A Reply

Your email address will not be published.