Take a fresh look at your lifestyle.

ইউপি নির্বাচন: নৌকার ফরম সংগ্রহে শর্ত শিথিল আ. লীগের

0

সংবাদ কক্ষ: নৌকার মনোনয়ন প্রত্যাশীদের ফরম সংগ্রহে শর্ত শিথিলের আভাস দিয়েছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। আগামী ২ অক্টোবর (শনিবার) থেকে ৬ অক্টোবর (বুধবার) পর্যন্ত সকাল সাড়ে ১০টা থেকে বিকাল সাড়ে ৫টা পর্যন্ত মনোনয়নের আবেদনপত্র সংগ্রহ ও জমা নেওয়া হবে। দলের সভাপতি শেখ হাসিনার ধানমন্ডির রাজনৈতিক কার্যালয় থেকে দলীয় মনোনয়নের জন্য আবেদনপত্র সংগ্রহ এবং জমা দিতে হবে।
জানা গেছে, পৌরসভা ও ইউনিয়ন পরিষদ নির্বাচনের ক্ষেত্রে সংশ্লিষ্ট জেলা, উপজেলা, পৌরসভা ও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকদের সই করা সংগঠনের গঠনতন্ত্র অনুযায়ী রেজুলেশনে প্রস্তাবিত প্রার্থীরা মনোনয়ন ফরম কিনতে পারার নির্দেশনা ছিল। পরে তৃণমূল নেতাদের রেজুলেশন পাঠানোর ক্ষেত্রে বিলম্বসহ নিজস্ব লোকদের নাম রেজুলেশনে অন্তর্ভুক্ত করে পাঠানোর বিভিন্ন অভিযোগ আসায় মনোনয়ন ফরম সংগ্রহের ক্ষেত্রে উন্মুক্ততা ঘোষণা করে ক্ষমতাসীন দলটি। সে ধারাবাহিকতায় এবারও ইউপি নির্বাচনের দ্বিতীয় ধাপে ফরম বিতরণে রেজুলেশনের তালিকার ভিত্তিতে ফরম সংগ্রহের পাশাপাশি কৌশলগত কারণে ফরম সংগ্রহের উন্মুক্ততার সিদ্ধান্ত নিয়েছে দলটি।

এ বিষয়ে আওয়ামী লীগের উপ-দফতর সম্পাদক সায়েম খান বলেন, তৃণমূলের গণতান্ত্রিক প্রত্যাশার দিকে সম্মান দেখিয়ে আওয়ামী লীগ ফরম উন্মুক্ত করেছে। তবে গঠনতন্ত্র মোতাবেক রেজুলেশন তালিকার ভিত্তিতেও ফরম বিতরণ করা হবে।
বাংলাদেশ নির্বাচন কমিশন জাতীয় সংসদের সিরাজগঞ্জ-৬ আসনের উপ-নির্বাচন, বগুড়া জেলার সারিয়াকান্দি ও টাঙ্গাইল জেলার ভূঞাপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান পদে উপ-নির্বাচন এবং দিনাজপুর জেলার ঘোড়াঘাট, নীলফামারী জেলার ডোমার, বগুড়া জেলার সোনাতলা, চাঁপাইনবাবগঞ্জ সদর, নড়াইল জেলার লোহাগড়া, কিশোরগঞ্জ জেলার পাকুন্দিয়া, নরসিংদী জেলার ঘোড়াশাল, ব্রাহ্মণবাড়িয়া জেলার কসবা, ফেনী জেলার ছাগলনাইয়া, খাগড়াছড়ি জেলার রামগড় পৌরসভা নির্বাচনের তফশিল ঘোষণা করেছে। একইসঙ্গে নির্বাচন কমিশন ৫টি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান পদে উপ-নির্বাচন এবং ২য় ধাপে সারাদেশে ৮৪৮টি ইউনিয়ন পরিষদের সাধারণ নির্বাচনের তফশিল ঘোষণা করেছে। শনিবার (২ অক্টোবর) থেকে এসব নির্বাচনে নৌকার মনোনয়ন প্রত্যাশীদের ফরম বিতরণ ও জমাদান কার্যক্রম শুরু হচ্ছে।

সংশ্লিষ্ট নির্বাচনে মনোনয়ন প্রত্যাশীদের যথাযথ স্বাস্থ্য সুরক্ষাবিধি মেনে এবং কোনো ধরনের লোকসমাগম ছাড়া প্রার্থী নিজে অথবা প্রার্থীর একজন যোগ্য প্রতিনিধির মাধ্যমে আবেদনপত্র সংগ্রহ ও জমা দেওয়ার আহ্বান জানানো হয়েছে। আবেদনপত্র সংগ্রহের সময় অবশ্যই প্রার্থীর জাতীয় পরিচয়পত্রের ফটোকপি এবং আগামী ৬ অক্টোবর ২০২১ বিকাল ৫টার মধ্যে মনোনয়ন ফরম জমা করার নির্দেশনা দেওয়া হয়েছে।

এদিকে ফরম বিতরণের সুবিধার স্বার্থে আটটি বিভাগের জন্য আটটি আলাদা বুথ করা হয়েছে। আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ের পাশের নির্বাচনি অফিস এবং প্রিয়াংকা কমিউনিটি সেন্টারের ভিতরে আলাদা আলাদা বুথ করা হয়েছে। একটি বুথে চার জন করে দায়িত্ব পালন করবেন। এছাড়া সিরাজগঞ্জ-৬ আসনের উপনির্বাচন, ১০টি পৌরসভার মনোনয়ন প্রত্যাশীদের জন্য আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ের ভিতরে একটি আলাদা বুথ করা হয়েছে।
উল্লেখ্য, চলতি বছরের মার্চে প্রথম ধাপের নির্বাচনে অংশগ্রহণ করতে ৩৭১ ইউনিয়নে দলীয় প্রার্থী করতে তৃণমূলকে চিঠি পাঠানো হয়। যেসব জেলায় প্রথম ধাপের ভোট হচ্ছে সেখান থেকে দলীয় রেজুলেশন চাওয়া হয়। অনেক জেলা-উপজেলার নেতারা সঠিক সময়ে রেজুলেশন পাঠাতে ব্যর্থ হন। আবার অনেক উপজেলা-জেলার শীর্ষ নেতা কিংবা স্থানীয় এমপি-মন্ত্রীরা পছন্দের লোককে মনোনয়ন দিতে প্রভাব ঘাটিয়ে জনপ্রিয় প্রার্থীদের বাদ দিয়েছেন-এমন অভিযোগ জমা পড়েছে দলীয় সভানেত্রীর কার্যালয়ে। সে কারণে পরে দলীয় ফরম বিক্রি উন্মুক্ত করে আওয়ামী লীগ।

 

Leave A Reply

Your email address will not be published.