Take a fresh look at your lifestyle.

ভারত-বাংলাদেশ যাত্রী পারাপার বেড়েছে

0

প্রতিনিধি, বেনাপোল

বেনাপোল চেকপোস্ট দিয়ে ভারত-বাংলাদেশের মধ্যে যাতায়াতকারী পাসপোর্টধারী যাত্রীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে। ভারত গমনে শর্ত শিথিল করায় যাত্রী পারাপার বেড়েছে বলে মনে করছেন সংশ্লিষ্ঠ কর্তৃপক্ষ।
করোনার সর্বগ্রাসী থাবার বিস্তার কমে আসার সাথে সাথে গত ৮ সেপ্টেম্বর প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন উঠে যায়। এরপরই ভারতে যাত্রী গমন বৃদ্ধি পাওয়া শুরু করে। ভারত থেকে আসা যাত্রীদেরও হাইকমিশনের অনুমোদনের শর্ত তুলে নেয়া হয়। তবে যাত্রীদের করোনা নেগেটিভ সনদের শর্ত দুই দেশই বহাল রেখেছে।
বিশ্বব্যাপি করোনাভাইরাস ছড়িয়ে পড়লে দেশের সর্ববৃহত্তম স্থলবন্দর বেনাপোল দিয়ে পাসপোর্টযাত্রী চলাচল বন্ধ হয়ে যায়। শুধুমাত্র চিকিৎসার জন্য যাত্রীরা বিশেষ অনুমোদন নিয়ে যেতে পারবে বলে তখন উভয় দেশের সরকার অনুমোদন দেয়। কিছুদিন পর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা বিভাগের অনুমোদন নিয়ে মেডিকেল ভিসা এবং বাণিজ্যিক ভিসার অনুমোদন দেয়া হয়। এত শর্ত নিয়ে চলাচলে যাত্রীরা পড়েন বিড়ম্বনায়। এতে কমে আসে যাত্রী বর্হিগমন ও আন্তঃগমন। সবমিলিয়ে যাত্রী চলাচল ২শ’ এর মধ্যে ছিল। সম্প্রতি শর্ত শিথিলের কারণে এ পথে প্রতিদিন এখন সহ¯্রাধিক যাত্রী চলাচল করছে বলে জানায় ইমিগ্রেশন কর্তৃপক্ষ ।
গত এক সপ্তাহে ভারত ও বাংলাদেশে আন্ত ও বর্হিগমনে ৬ হাজার ৮শ’ ৩৪ জন যাত্রী চলাচল করেছেন। করোনাভাইরাসের কারণে ভারত থেকে ফেরত আসা যাত্রীদের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন শুরু হয় গত ২৬ এপ্রিল থেকে। এর আগেও কোয়ারেন্টাইন চালু ছিল গত বছরের জুলাই মাস থেকে। নিজ খরচে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকা খাওয়ার কারণে ভারতগামী যাত্রী অনেক কমে যায়। আবার ভারত থেকে ফেরার সময় ভারতে নিযুক্ত বাংলাদেশ হাইকমিশন থেকে অনুমোদন নিয়ে ফেরার কারণেও যাত্রী হ্রাস পায়। তবে মুমূর্ষু রোগীরা সকল শর্ত মেনে ভারত গমন করেন।
বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনের ওসি রাজু আহম্মেদ জানান, উভয় দেশের শর্ত শিথিল এবং করোনাভাইরাসের প্রাদুর্ভাব তুলনামূলক কম হওয়ায় গত এক সপ্তাহ যাবৎ পাসপোর্ট যাত্রী বৃদ্ধি পেয়েছে। ট্যুরিস্ট ভিসা ছাড়লে হয়তো আগের মতো দুই দেশে আসা-যাওয়া যাত্রী ১০ হাজারের কাছাকাছি যাবে। এতে সরকারও অনেক রাজস্ব পাবে।
বেনাপোল কাস্টম হাউসের ডেপুটি কমিশনার মোস্তাফিজুর রহমান বলেন, দুই দেশের মধ্যে মেডিকেল, বিজনেস, স্টুডেন্ট ভিসার পাশাপাশি টিএফ ভিসার যাত্রীরাও চলাচল করছে। হয়ত খুব তাড়াতাড়ি উভয় দেশ ভ্রমণ ভিসা চালু করবে। তখন যাত্রী সংখ্যা বেড়ে আগের মতো হবে বলে আশা করা যায়, যোগ করেন তিনি।

Leave A Reply

Your email address will not be published.