Take a fresh look at your lifestyle.

যশোরে মানববন্ধন-স্মারকলিপি: সংখ্যালঘু সুরক্ষা আইনসহ পাঁচ দফা দাবি

0

প্রতিবেদক: কুমিল্লাসহ দেশের বিভিন্ন স্থানের মন্দির ও মন্ডপ হামলা, প্রতিমা ভাঙচুর ও অগ্নিসংযোগ এবং ভক্ত-দর্শনার্থী হত্যার ঘটনায় জড়িতদের অবিলম্বের গ্রেপ্তার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে যশোরে বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন হয়েছে। একইসাথে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর পাঁচদফা দাবিতে স্মারকলিপি প্রদান করা হয়েছে। আন্তর্জাতিক কৃষ্ণভাবনামৃত সংঘ (ইসকন) যশোর চাঁচড়া ও অভয়নগর শাখার উদ্যোগে সোমবার (১৮ অক্টোবর ২০২১) প্রেসক্লাব যশোরের সামনে এ কর্মসূচি পালিত হয়।
কর্মসূচিতে বক্তারা বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে সা¤প্রদায়িক ঘৃণা-বিদ্বেষ প্রচার করে যারা জনজীবন ও রাষ্ট্রের মূল কাঠামো বিপর্যস্ত ও ধ্বংস করতে চাইছে, তাদের বিরুদ্ধে অবিলম্বে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে। সমাজ ও রাষ্ট্রবিরোধী এ ধরনের উদ্যোগ প্রতিহত করার জন্য সরকারের পাশাপাশি গণমাধ্যম ও নাগরিক সমাজকেও এগিয়ে আসতে হবে। এ ছাড়া, বাহাত্তরের সংবিধান পূর্ণাঙ্গ বাস্তবায়নসহ সংখ্যালঘুদের নিরাপত্তার স্বার্থে অবিলম্বে সংখ্যালঘু সুরক্ষা আইন প্রণয়ন করতে হবে।
বক্তারা আরও বলেন, উগ্রবাদী-সা¤প্রদায়িক গোষ্ঠি বিগত সপ্তাহজুড়ে কুমিল্লা, নোয়াখালি ইসকন মন্দির, চাঁদপুর, চট্টগ্রাম, রংপুরের পীরগঞ্জসহ বিভিন্ন জেলার মন্দির, দুর্গাপূজা মÐপ ও বিগ্রহ ভাঙচুরের পাশাপাশি সনাতন ধর্মবিশ^াসীদের ঘরবাড়ি ব্যবসা প্রতিষ্ঠানে হামলা, অগ্নিসংযোগ, লুটপাট করছে। তাদের হামলায় ইসকনের ভক্তসহ ছয় জন নিহত হয়। বক্তারা এসব সহিংস ঘটনার দৃষ্টান্তমূলক বিচারের স্বার্থে বিশেষ দ্রæত বিচার ট্রাইব্যুনাল গঠন, সুষ্ঠুভাবে বেঁচে থাকা ও নিজ নিজ ধর্মপালনের সাংবিধানিক অধিকার বাস্তবায়ন, সরকারের পক্ষ থেকে আহতদের সুচিকিৎসার ব্যবস্থা, সহিংসতায় নিহত ও আহতদের ক্ষতিপূরণ এবং ক্ষতিগ্রস্ত মন্দির, ঘরবাড়ি, ব্যবসা প্রতষ্ঠানগুলোর ক্ষতিপূরণসহ পুনঃনির্মাণের দাবি জানান। এ পাঁচ দাবিতে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করেন নেতৃবৃন্দ।
বক্তব্য রাখেন যশোর চাঁচড়া শ্রীশ্রী দশমহাবিদ্যা (ইসকন) মন্দিরের সম্পাদক গৌরগোবিন্দ কৃপা দাস ব্রহ্মচারী, অভয়নগর রামসরা শ্রীশ্রী রূপ সনাতন স্মৃতি তীর্থ (ইসকন) মন্দিরের সম্পাদক দেবগৌড় চন্দ্র দাস ব্রহ্মচারী, রূপসনাতন স্মৃতি তীর্থ দুর্গামন্দিরের কোষাধ্যক্ষ ড. মুক্তিদায়ী নিতাই দাস ব্রহ্মচারী। সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন জেলা ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সভাপতি মাহবুবুর রহমান মজনু, জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি অসিম কুন্ডু, সহসভাপতি বিষ্ণু সাহা, সাধারণ সম্পাদক যোগেশ চন্দ্র দত্ত, কোষাধ্যক্ষ মৃণালকান্তি দে, সদর উপজেলা কমিটির সভাপতি দেবেন্দ্রনাথ ভাস্কর, সাধারণ সম্পাদক রবিন কুমার পাল, পৌর কমিটির সভাপতি বাবলু কাপুড়িয়া, যশোর রেলগেট পশ্চিমপাড়া সার্বজনিনন পূজা মন্দিরের সাধারণ সম্পাদক প্রশান্ত সরকার, নিমাই চন্দ্র অধিকারী, যশোর মাইকেল মধুসূদন মহাবিদ্যালয় সনাতন বিদ্যার্থী সংসদের সভাপতি সত্যজিৎ রায়। সঞ্চালনা করেন তিমির বরণ সরকার।

Leave A Reply

Your email address will not be published.