Take a fresh look at your lifestyle.

আজ কোজাগরী লক্ষ্মী পূজা

0

সংবাদ কক্ষ:
মা লক্ষ্মী হলেন ধনসম্পদের দেবী সৌভাগ্য ও সমৃদ্ধির জন্য লক্ষ্মী দেবীর আরাধনা করা হয়ে থাকে। কোজাগরী পূর্ণিমার দিন ঘরে ঘরে পূজিত হন মা লক্ষ্মী। ধন, যশ, খ্যাতি, সুস্বাস্থ্যের জন্য দেবী লক্ষ্মীর আরাধনায় মেতে ওঠে বাংলার প্রায় প্রতিটা পরিবার।
বাংলায় শারদীয়া দুর্গোৎসবের পর আশ্বিন মাসের শেষ পূর্ণিমা তিথিতে কোজাগরী লক্ষ্মীর আরাধনা করা হয়। ‘কোজাগরী’ কথাটির অর্থ ‘কে জেগে আছ?’ হিন্দু পুরাণ মতে, আশ্বিনের এই পূর্ণিমার রাতে দেবী লক্ষ্মী এসে ঘরে ঘরে খোঁজ নিয়ে যান, কে জেগে আছে। এই রাতে যে ব্যক্তি জেগে দেবীর আরাধনা করেন তাঁর ঘরেই প্রবেশ করেন দেবী লক্ষ্মী। দেখে নিন লক্ষ্মী পুজোর নিয়মকানুন, মন্ত্র ও অন্যান্য প্রয়োজনীয় তথ্য।

কোজাগরী লক্ষ্মী পুজোর শুরুর আগে:
* গঙ্গাজল ছিটিয়ে নারায়ণকে স্মরণ করে লক্ষ্মী পুজো শুরু করতে হয়। পুজোর স্থানে তামার পাত্রে জল রেখে তা সূর্য দেবতাকে অর্পণ করতে হয়।
* মাটির গোল ডেলার উপর কিছু ধান রেখে, ঘটে স্বস্তিক বা পুত্তলিকা চিহ্ন এঁকে বসান। ঘটের মধ্যে গঙ্গাজল দিয়ে, তার মধ্যে সিঁদুর ফোঁটা লাগানো বিজোড় সংখ্যার পাতা বিশিষ্ট আম্র পল্লব রাখুন। পাতার উপর হরিতকী, ফুল, দূর্বা, ডাব বা কলা দিয়ে ঘট সাজান।
* এবার লক্ষ্মী পুজো শুরু করুন নিষ্ঠা করে।
কোজাগরী লক্ষ্মী পুজো ২০২১ -এর নির্ঘণ্ট :
এই বছর লক্ষ্মীর পুজো পড়েছে দু’দিন। ১৯ অক্টোবর সন্ধ্যা ৭.০৩ মিনিট থেকে ২০ অক্টোবর রাত ৮.২৬ মিনিট পর্যন্ত পূর্ণিমা তিথি থাকবে।

Leave A Reply

Your email address will not be published.