Take a fresh look at your lifestyle.

প্রিয় শিক্ষকের স্মৃতিচারণে আপ্লুত সবাই ফিরে গেলেন শৈশবে

0

সংবাদ কক্ষ: সবাই ভালো ছাত্র হয় না, তবে সবাই ভালো মানুষ হতে পারে। শিক্ষার লক্ষ্য হলো ভালো মানুষ তৈরি করা। আর শিক্ষক হলেন মানুষ গড়ার কারিগর। শিক্ষকেরা সমাজ বিনির্মাণ করেন। শিক্ষক একজন ছাত্রের প্রথম নায়ক। কিন্তু ছাত্রের কাছে প্রিয় শিক্ষক হওয়া অত্যন্ত কঠিন। একজন প্রিয় শিক্ষকের মধ্যে অনেক গুণ থাকে। শিক্ষার্থীবান্ধব প্রিয় শিক্ষকদের গুণাবলী নতুন প্রজন্মের মধ্যে আরও বেশি বেশি করে ছড়িয়ে দিতে হবে।

বৃহস্পতিবার বিকেলে যশোরে আইপিডিসি-প্রথম আলো ‌‘প্রিয় শিক্ষক সম্মাননা-২০২১’ উপলক্ষে অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন। যশোর কালেক্টরেট স্কুল অ্যান্ড কলেজ অডিটরিয়মে এই সুধী সমাবেশের আয়োজন করা হয়। এতে যোগ দেন বিভিন্ন কলেজ, মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক, সাংস্কৃতিক কর্মী, সাংবাদিক, নাগরিক সমাজের প্রতিনিধি ও শিক্ষার্থীরা।

বিকাল চারটায় অনুষ্ঠান শুরু হয়। সুধী সমাবেশে অতিথির বক্তব্যে যশোর এম এম কলেজের বাংলা বিভাগের সাবেক অধ্যাপক মুস্তাফিজুর রহমান বলেন, শিক্ষক চিরদিনই শিক্ষক। শিক্ষক আজীবন শ্রদ্ধার। তারাপদ স্যার আমার পাশেই বসে আছেন। উনি আমার পিতৃতুল্য প্রিয় শিক্ষক। শিক্ষককে আদর্শবান হতে হবে। কিন্তু শিক্ষকের পক্ষে প্রিয় শিক্ষক হয়ে ওঠা অনেক বেশি কঠিন। ভালো শিক্ষক হওয়া, প্রিয় শিক্ষক হওয়া সত্যিই অনেক কঠিন। আমার ছেলে আমাকে ধারণ করে না, কিন্তু আমার ছাত্র আমাকে ধারণ করে।
সমাবেশে যশোর এম এম কলেজের ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক সোলজার হোসেন শৈববের তাঁর প্রিয় এক শিক্ষকের স্মৃতিচারণ করতে গিয়ে মঞ্চেই কেঁদে ফেলেন। তিনি বলেন, আমার সেই প্রিয় শিক্ষক ২০০৩ সালে মারা যান। তাঁর ঋণ আমি কোনোদিনই শোধ করতে পারবো না। আজ এই মঞ্চে দাঁড়িয়ে প্রিয় সেই শিক্ষককে স্মরণ করতে পেরে ভালো লাগছে।
অনুষ্ঠানে অতিথি হিসেবে আরও বক্তব্য দেন ২০১৯ সালে প্রিয় শিক্ষক সম্মাননা পাওয়া শিক্ষক তারাপদ দাস। তিনি বলেন,‘আমার একজন প্রিয় শিক্ষক বলেছিলেন, শিক্ষকতা পেশায় স্বাচ্ছন্দ নেই। তুমি কেনো এই পেশায় আসবে। আমি স্যারকে বলেছিলাম, আমি ছাত্রদের সুনাগরিক হিসাবে গড়ে তুলতে চাই। মানুষ হিসাবে গড়ে তুলতে চাই। তারা যাতে মানুষের সেবা করতে পারে এমন মানুষ হিসাবে গড়ে তুলতে চাই। শিক্ষক হয়ে আমি সেটা করতে পেরেছি।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন আইপিডিসির যশোর জেলা শাখার ব্যবস্থাপক জসীম উদ্দীন, ডা.আব্দুর রাজ্জাক মিউনিসিপ্যাল কলেজর অধ্যক্ষ জে এম ইকবাল হোসেন, যশোর কালেক্টরেট স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ মোদাচ্ছের হোসেন, এমএসপিটি স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ খায়রুল আনাম, যশোর পুলিশ লাইন মাধ্যমিক বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক আব্দুল আজিজ, প্রেসক্লাব যশোরের সাধারণ সম্পাদক এস এম তৌহিদুর রহমান, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা সাধন কুমার দাস, জাতীয় রবীন্দ্র সংগীত সম্মিলন পরিষদ, যশোরের সভাপতি শ্রাবণী সুর, সাংস্কৃতিক ব্যক্তিত্ব মাহমুদ হাসান বুলু, মাহবুবুর রহমান মজনু, সাংবাদিক সাজেদ রহমান, যশোর জেলা বন্ধুসভার সভাপতি নাসরিন শিরিন প্রমুখ।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন প্রথম আলোর যশোর প্রতিনিধি মনিরুল ইসলাম। অনুষ্ঠানটি সঞ্চালন করেন যশোর জেলা বন্ধুসভার সহসভাপতি মুরাদ হোসেন।
অনুষ্ঠানে শিক্ষক সম্মাননা নিয়ে ‘আক্তার স্যার’, ‘মজুমদার স্যার’ এবং ‘জার্নি ভিডিও’ নামে তিনটি প্রামাণ্যচিত্র প্রদর্শিত হয়। অনুষ্ঠানে সার্বিক সহযোগিতায় ছিলেন প্রথম আলো যশোর বন্ধুসভার সদস্যরা।
আয়োজকেরা জানান, প্রাথমিক ও মাধ্যমিক দুই ক্যাটাগরি থেকে মোট ০৬ জন প্রিয় শিক্ষককে সম্মাননা দেওয়া হবে। এই অনুষ্ঠান সংক্রান্ত বিস্তারিত তথ্য পাওয়া যাবে ।
www.priyoshikkhok.com এই ওয়েব ঠিকনায়। মনোনয়ন জমা ৩০ অক্টোবর ২০২১ পর্যন্ত।

Leave A Reply

Your email address will not be published.