Take a fresh look at your lifestyle.

ঝিকরগাছার শিমুলিয়ায় ১০০০ ফলদ বৃক্ষ উপহার

স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে ৪০ হাজার কি.মি সড়ক যাত্রা

0

প্রতিবেদক: স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে বাংলাদেশের একদল উদ্যোমী তরুন সুদূর নরওয়ে থেকে বাংলাদেশ জাতীয় স্মৃতিশৌধে সড়ক যাত্রার আয়োজন করেছে।১২ অক্টোবর নরওয়ে থেকে সড়ক পথে ৪০ হাজার কিলোমিটারের এ যাত্রা শুরু করেছে। ১৬ ডিসেম্বর জাতীয় স্মৃতিসৌধে এ অভিযাত্রার সমাপ্তি হবে।দীর্ঘ প্রায় ৪০ হাজার কিঃমিঃ পথ পাড়ি দেবার দুঃসাহসিক উদ্যোগের নাম উদ্যোক্তা রেখেছেন সুবর্ণযাত্রা।তাদের মূল লক্ষ্য চলতি পথে ৫০ টি দেশে স্বাধীনতার বার্তা ও ‘যুদ্ধ নয় শান্তি বার্তা’ তুলে ধরবে।
পাশাপাশি পরবর্তী প্রজন্মের কাছে বাসযোগ্য পৃথিবী রেখে যাওয়ার জন্য পরিবেশের ভারসাম্য রক্ষার আহ্বান জানানো হচ্ছে এ সড়কযাত্রায়।সুর্বণযাত্রা কার্যক্রমকে স্বাগত জানিয়ে ভবিষ্যত প্রজন্মর জন্য বাসযোগ্য পৃথিবী গড়ার লক্ষে নবচেতনা মানবিক উন্নয়ন ফাউন্ডেশন আজ যশোর সদর এবং ঝিকরগাছা শিমুলিয়া ক্যাথলিক চার্চে সংলগ্ন গ্রামের বিভিন্ন পেশার মানুষদের মাঝে ১০০০ ফলদ গাছ উপহার দিয়েছে ।
প্রধান অতিথি হিসাবে অনুষ্ঠান উদ্ভোধন করেন শিমুলিয়া ক্যাথলিক চার্চের ফাদার বাবলু সরকার ।নবচেতনার সমাজকল্যান সম্পাদক জয়া ক্লারা সরকার বলেন, বাংলাদেশে ২৫% বনভূমি স্থায়ীকরন এবং সবুজ সুন্দর বাংলাদেশ গড়তে নবচেতনা ২০১০ হতে স্বেচ্ছাশ্রমে বনায়ন কার্যক্রম পরিচালনা করে আসছে।জলবায়ু পরিবর্তনের প্রভাব কমাতে হলে গাছের কোন বিকল্প নেই, তাই তিনি সকলকে বেশী বেশী গাছ রোপনের জন্য অনুরোধ করেন জয়া ক্লারা।
সুবর্ণযাত্রার বাংলাদেশ প্রতিনিধি সঞ্জীব বিশ্বাস সঞ্জয় বলেন, নিজ সন্তানের নিরাপত্তার কথা চিন্তা করেও যদি আমরা সবাই একটি করে গাছ রোপন করি তবে সবুজের সংখ্যা বৃদ্ধি পাবে, আর তাই সুবর্ণযাত্রার বড় একটি লক্ষ হল গাছ রোপনে মানুষকে উৎসাহিত করা এবং চলতি পথে বিভিন্ন দেশে গাছ রোপন করার আহ্বান জানাচ্ছে সুবর্ণযাত্রার দল।

Leave A Reply

Your email address will not be published.