Take a fresh look at your lifestyle.

শুভ জন্মদিন বিল গেটস

0

বাবলু ভট্টাচার্য :
স্বপ্নকে ছুঁয়ে দেখার অনবদ্য চেষ্টা ও একাগ্রতা তাকে করে তুলেছে বিশ্ব ধনী, বিশ্বের সবচেয়ে প্রশংসিত ও প্রভাবশালী ব্যক্তিদের একজন। তিনি বিল গেটস।
বিল গেটস মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা, চেয়ারম্যান, সাবেক প্রধান সফটওয়্যার নির্মাতা এবং সাবেক সিইও। তিনি উচ্চ-মধ্যবিত্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম উইলিয়াম হেনরি গেটস সিনিয়র। বিল গেটসের বাবা একজন প্রসিদ্ধ আইনজীবী ছিলেন। তার মায়ের নাম মেরি ম্যাঙ্য়েল গেটস।
শৈশবে বাবা-মা তাকে আইনজীবী বানাতে চেয়েছিলেন। ১৩ বছর বয়সে তিনি লেকসাইড স্কুলে ভর্তি হন। এখান থেকে ১৯৭৩ সালে পাস করেন। তিনি স্যাট পরীক্ষায় ১৬০০ এর মধ্যে ১৫৯০ পান এবং ১৯৭৩ এর শরতে হার্ভার্ড কলেজে ভর্তি হন। হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে তিনি ড্রপ আউট হয়ে যান।
তার সাফল্যের সূচনা হয় ১৯৮৫ সালের ২০ নভেম্বর মাইক্রোসফট উইন্ডোজ ১.০ সংস্করণ প্রকাশ করার মাধ্যমে। বর্তমানে উইন্ডোজ পৃথিবীর একটি অন্যতম কম্পিউটার অপারেটিং সিস্টেম। তিনি বিশ্বের বহু বিশ্ববিদ্যালয় থেকে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি লাভ করেছেন। মজার ব্যাপার হলো সে তালিকায় হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ও রয়েছে।
১৯৭৫ সালের ৪ এপ্রিল মাইক্রোসফট প্রতিষ্ঠিত হয়। ১৯৭৫ সালের ফেব্রুয়ারি মাসে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়-এর ছাত্র বিল গেটস ও তার ঘনিষ্ঠ বন্ধু ওয়াশিংটন স্টেন বিশ্ববিদ্যালয়ের পল অ্যালেন ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির জন্য বেসিক প্রোগ্রাম লিখেন। তখন ঘুণাক্ষরেও টের পাননি প্রযুক্তির ইতিহাসে কত বড় বিপ্লব আনতে যাচ্ছেন তারা।
পল অ্যালেন বিশ্ববিদ্যালয় শেষ করে ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজিতে যোগদান করলেও বিল গেটস সম্পূর্ণভাবে কম্পিউটার জগতে প্রবেশ করেন এবং ১৯৭৭ সালে মাইক্রোসফট কর্পোরেশন প্রতিষ্ঠা করেন। মাইক্রোসফট এর সব থেকে বেশি পরিচিত পণ্য হচ্ছে উইন্ডোজ।
১৯৮৫-এর আগেই উইন্ডোজ বাজারে এনেছিল মাইক্রোসফট। কিন্তু সেগুলো পুরোপুরি ত্রুটিমুক্ত ছিল না। ১৯৮৫ সালের ২০ নভেম্বর প্রতিষ্ঠানটি বাজারে ছাড়ে উইন্ডোজ ১.০১। কিছু ত্রুটি দূর করে অ্যাপলের কাছ থেকে কিছু ফিচার নিয়ে তৈরি করা হয়েছিল এটি। এরপর নব্বইয়ের দশকে পিসির ওএসের বাজারে একচেটিয়া অবস্থান তৈরি করতে সক্ষম হয় মাইক্রোসফট।
উইন্ডোজ-১ বাজারে ছাড়ার পর ২০০১ সাল পর্যন্ত এর ব্যাকআপ দিয়ে এসেছে মাইক্রোসফট। উইন্ডোজ-৮ নিয়ে ২০২৬ সাল পর্যন্ত সেবা দেবে প্রতিষ্ঠানটি। মাইক্রোসফট দিনে দিনে মূলত বিভিন্ন কম্পিউটার ডিভাইসের জন্য সফটওয়্যার তৈরি, লাইসেন্স দেওয়া এবং পৃষ্টপোষকতা করে থাকে।
ডেভেলপারদের জন্য মাইক্রোসফট ভিজ্যুয়াল স্টুডিও এবং মাইক্রোসফট এসকিউএল সার্ভার বেশ জনপ্রিয় হয়ে ওঠে। এদের প্রতিটি সফটওয়্যারই ডেস্কটপ কম্পিউটার বাজারে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে। এ ছাড়াও মাইক্রোসফট এমএসএনবিসি কেবল টেলিভিশন নেটওয়ার্ক, এমএসএন ইন্টারনেট পোর্টাল, মাইক্রোসফট এনকার্টা মাল্টিমিডিয়া বিশ্বকোষের মালিক।
বিল গেটস ১৯৫৫ সালের আজকের দিনে (২৮ অক্টোবর) মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনের সিয়াটল শহরে জন্ম গ্রহন করেন।

লেখক: সাংস্কৃতিক ব্যক্তিত্ব

Leave A Reply

Your email address will not be published.