Take a fresh look at your lifestyle.

সাম্প্রদায়িক সহিংসতা রোধে সনাক’র ছয় দফা সুপারিশ

0

সংবাদ কক্ষ:
সাম্প্রতিক দেশের বিভিন্ন স্থানে সাম্প্রদায়িক সহিংসতার প্রতিবাদে যশোরে সচেতন নাগরিক কমিটির (সনাক) উদ্যোগে মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে।বৃহস্পতিবার সকাল ১১টার দিকে প্রেসক্লাব যশোরের সামনে এ মানববন্ধনে সভাপতিত্ব করেন সনাক সভাপতি অধ্যাপক সুকুমার দাস।
মানববন্ধনে সাম্প্রদায়িক সহিংসতা রোধে সরকারের কার্যকর ব্যবস্থা গ্রহণের লক্ষ্যে ছয় দফা সুপারিশ তুলে ধরা হয়। দাবিগুলোর মধ্যে রয়েছে- সাম্প্রদায়িক সহিংসতার সমস্ত ঘটনার সাথে জড়িত প্রকৃত অপরাধীদের গ্রেফতার এবং দ্রুত বিচার ট্রাইব্যুনালে তাদের দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান করতে হবে। সহিংস ঘটনার যেন বিস্তৃতি না ঘটে সেজন্য প্রশাসন ও আইন-শৃঙ্খলারক্ষাকারী বাহিনী কর্তৃক তাৎক্ষণিক জোরালো পদক্ষেপ গ্রহণ করতে হবে। শাহাবুদ্দিন কমিশন কর্তৃক দাখিলকৃত প্রতিবেদন প্রকাশ এবং এতে উল্লেখিত সুপারিশের আলোকে ব্যবস্থা গ্রহণ করতে হবে। সাম্প্রদায়িক শক্তির প্রতি রাজনৈতিক পৃষ্ঠপোষকতা চিরতরে নির্মূল করতে হবে এবং প্রশাসনিক ও আইন প্রয়োগকারী সংস্থার পরিপূর্ণ নিরপেক্ষতা ও পেশাগত উৎকর্ষ নিশ্চিত করতে হবে। ধর্মীয় উগ্রবাদ ও সহিংসতা রোধে শিক্ষাক্রমে সাম্প্রদায়িক সম্প্রীতির বিষয় পাঠ্য হিসেবে অন্তর্ভুক্তকরণ করতে হবে। ভবিষ্যতে যেন সাম্প্রদায়িক সহিংসতার মতো জঘন্য অপরাধ সংঘটিত না হয় সেজন্য রাষ্ট্রীয় উদ্যোগে সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন করতে হবে।
মানববন্ধনে বক্তব্য দেন সনাক সদস্য প্রফেসর ড. মুস্তাফিজুর রহমান, অধ্যক্ষ পাভেল চৌধুরী, অধ্যক্ষ শাহিন ইকবাল, অ্যাড. সৈয়দা মাসুমা বেগম ও অ্যাড. প্রশান্ত দেবনাথ, ঘাতক দালাল নির্মূল কমিটির জেলা সভাপতি ও সুরধুনী সভাপতি হারুন অর রশিদ, জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক অ্যাড. মাহমুদ হাসান বুলু, উদীচী যশোর জেলা সংসদের সভাপতি সোমেশ মুখার্জী, তির্যক যশোর’র সাধারণ সম্পাদক দীপংকর দাস রতন, অধ্যাপক বরুণ কান্তি বিশ্বাস, আইইডি কর্মকর্তা কিশোর কুমার, টিআইবি’র ইয়েস মেম্বার সাবরিনা আফরোজ মেঘলা প্রমুখ।

Leave A Reply

Your email address will not be published.