Take a fresh look at your lifestyle.

শুভ জন্মদিন হোসনে আরা পুতুল

0

বাবলু ভট্টাচার্য

‘সবাই স্যার বলে ডাকলেও আমি শ্রদ্ধেয় হুমায়ূন আহমেদকে আঙ্কেল বলেই ডাকতাম। তার চলে যাবার পর আমার মধ্যে কোথায় যেন এখনও একটা শূন্যতা কাজ করে। চলার পথের প্রতিটি বাঁকে হুমায়ূন আঙ্কেলকে মিস করি ভীষণ’- কথাগুলো বলেছেন হোসনে আরা পুতুল। যিনি শুধু ‘পুতুল’ নামেই খ্যাত।

এটা সত্যি, আমার অভিনয়ের গুরু শ্রদ্ধেয় হুমায়ূন আহমেদ। তার চলে যাওয়ার পর আমরা যারা তার ঘরানার ছিলাম, আমাদের অনেকেরই কাজ কমে যায়, কারণ আমরা তার নাটক বা সিনেমার নিয়মিত শিল্পী ছিলাম, বলেন এই জনপ্রিয় অভিনেত্রী।

গাজীপুরের মেয়ে অভিনেত্রী হোসনে আরা পুতুল। নাট্যকার মতিউর রহমান গাজীপুরীর সঙ্গে ৯০ দশকের শুরুতে বাংলাদেশ টেলিভিশন ভবন দেখতে এসেছিলেন পুতুল। সেখানেই দেখা হয় প্রখ্যাত প্রযোজক বরকত উল্যাহর সঙ্গে।

তখন তিনি ও হুমায়ূন আহমেদ ধারাবাহিক নাটক ‘কোথাও কেউ নেই’ নির্মাণের পরিকল্পনা করছিলেন। আর সেই পরিচয়ের সূত্রেই হুমায়ূন আহমেদের ধারাবাহিক নাটক ‘কোথাও কেউ নেই’-তে কাজ করার সুযোগ পেলেন পুতুল। এ নাটকের ঝুমা চরিত্রে অভিনয় করেছিলেন তিনি। পরবর্তীতে হুমায়ূন আহমেদের বেশিরভাগ কাজেই দেখা গেছে তাকে।

হুমায়ূন আহমেদের ‘আগুনের পরশমণি’ চলচ্চিত্রে অভিনয়ের জন্য পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। হূমায়ন আহমেদের প্রায় প্রত্যেকটি নাটক এবং সিনেমায় পুতুল ছিলেন অবধারিত ভাবেই।

২০০৪ সালে তিনি ‘শ্যামল ছায়া’ চলচ্চিত্রে অভিনয় করেন, যা বিদেশি ভাষা চলচ্চিত্র বিভাগে ৭৮তম একাডেমি পুরস্কারের জন্য বাংলাদেশর পক্ষে জমা দেওয়া হয়। ২০১৪ সালে শুরু হওয়া ‘জোনাকির আলো’ ছবিতেও তিনি অভিনয় করেন, যা বিদেশি ভাষা চলচ্চিত্র বিভাগে ৭৮তম একাডেমি পুরস্কারের জন্য বাংলাদেশর পক্ষে জমা দেওয়া হয় কিন্তু মনোনীত হয়নি।

হুমায়ূন আহমেদের তিনটি চলচ্চিত্র ‘আগুনের পরশমণি’, ‘শ্যামলছায়া’ এবং ‘আমার আছে জল’ এই তিনটি চলচ্চিত্রেই দুর্দান্ত অভিনয়শৈলী দেখিয়েছেন তিনি। তবে এখন আর বড় পর্দায় খুব বেশি দেখা যায় না। এর কারণ সম্পর্কে পুতুল বলেন, আসলে আমার সঙ্গে মানানসই কোনো চরিত্র খুঁজে পাই না। এছাড়া বাণিজ্যিক চলচ্চিত্রে মোটেই আগ্রহী নন বলেও জানান।

পুতুল নাটকে অভিনয় করতেই বেশি স্বাচ্ছন্দ্যবোধ করেন।

হুমায়ূন স্যারের সঙ্গে ‘কোথাও কেউ নেই’ নাটকে কাজের অভিজ্ঞতা শেয়ার করতে গিযে পুতুল বলেন, ‘হুমায়ূন স্যারই আমাকে আমার স্বপ্নপূরণে পথে নিয়ে গিয়েছেন। স্যার যখন আমার অভিনয়ের প্রশংসা করতো সেই ঘটনা তো কখনোই ভোলার নয়।’

হোসনে আরা পুতুল আজকের দিনে (১ নভেম্বর) গাজীপুরে জন্মগ্রহণ করেন।

লেখক সাংস্কৃতিক ব্যক্তিত্ব

Leave A Reply

Your email address will not be published.