Take a fresh look at your lifestyle.

বন্ধ নয়, ৬২ শতাংশ শুল্কে ভারতীয় চাল আমদানি

0

প্রতিনিধি, বেনাপোল (যশোর):
২৫ শতাংশ শুল্কে ভারতীয় চাল আমদানির মেয়াদ শেষ হয়েছে। ৩১ অক্টোবরের পর সাড়ে ৬২ শতাংশ শুল্ক পরিশোধ করে চাল আমদানি করতে পারবেন আমদানিকারকরা। তবে শুল্কহার বেশি হওয়ায় আমদানিকারকরা চাল আমদানি কিছুটা কমিয়ে দিয়েছেন। এদিকে, মন্ত্রণালয়ের নির্দেশনা জারির পর ভারতীয় সীমান্তে বেশকিছু চালের ট্রাক বাংলাদেশে প্রবেশের অপেক্ষায় আটকা পড়ে আছে। খাদ্য মন্ত্রণালয়ের বেঁধে দেয়া সময়সীমার পর এসব চাল আনতে হলে সাড়ে ৬২ শতাংশ শুল্ক পরিশোধ করতে হবে।
জানা যায়, দেশের বাজারে চালের দামের ঊর্ধ্বগতি রোধ ও আমদানি নিয়ন্ত্রণ করতে সরকার গত ২৫ আগস্ট ৪০০ জন আমদানিকারককে সাড়ে ১৬ লাখ মেট্রিক টন চাল আমদানির অনুমতি দেয়। এর মধ্যে ছিল ১৪ লাখ ৫৩ হাজার মেট্রিক টন সিদ্ধ চাল ও এক লাখ ৯৭ হাজার মেট্রিক টন আতপ চাল। তবে শর্ত ছিল ৩০ অক্টোবরের মধ্যে এ চাল ভারত থেকে আমদানি শেষ করতে হবে। চুক্তি অনুযায়ী শনিবার ছিল চাল আমদানির শেষ দিন। ৩১ অক্টোবর থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ব্যবসায়ীরা আর চাল আমদানি করতে পারবেন না।
বেনাপোলের আমদানিকারক ওসমান গনি বলেন, চুক্তি অনুযায়ী ৩১ অক্টোবর থেকে আর চাল আমদানি করা যাবে না। তবে এখনও প্রবেশের অপেক্ষায় ভারতে চালের ট্রাক লাইনে দাঁড়িয়ে রয়েছে।
আমদানিকারক আব্দুস সামাদ বলেন, বেনাপোল বন্দর দিয়ে আমদানি হওয়া মোটা চাল প্রতিকেজি ৪০ টাকা এবং চিকন চাল ৫২ টাকা দরে পাইকারি বিক্রি করা হচ্ছে। বন্দর থেকে ব্যবসায়ীরা চাল কিনে দেশের বিভিন্ন স্থানে নিয়ে যাচ্ছেন।
বেনাপোল কাস্টম হাউসের ডেপুটি কমিশনার মোস্তাফিজুর রহমান জানান ভারত থেকে চাল আমদানী বন্ধ হয়নি। যারা নির্ধারিত সময়ের মধ্যে শর্তসাপেক্ষ চাল আমদানি করতো তাদের সময়ের মেয়াদ শেষ হয়েছে মাত্র। নির্ধারিত শুল্ক করাদি পরিশোধ করে সকল আমদানীকারক চাল আমদানি করতে পারবেন।

বেনাপোল বন্দরের উপ-পরিচালক (ট্রাফিক) মামুন কবীর তরফদার বলেন, খাদ্য মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী বেনাপোল বন্দর দিয়ে শর্ত সাপেক্ষ অনুমোদিত চাল আর ভারত থেকে আসছে না। খাদ্য মন্ত্রণালয়ের পরবর্তী নির্দেশনা আসলে ভারত সীমান্তে আটকে থাকা চাল শতকরা ২৫ ভাগ শুল্ক পরিশোধ করে ব্যবসায়ীরা খালাস নিতে পারবেন। নির্দেশনা না আসা পর্যন্ত এ সব চাল শতকরা সাড়ে ৬২ ভাগ শুল্ক পরিশোধ করে চাল খালাস নিতে হবে।

Leave A Reply

Your email address will not be published.