Take a fresh look at your lifestyle.

অফিস নোটে যা লিখেছিলেন তৎকালীন জেল সুপার

যশোর কেন্দ্রীয় কারাগার

0

প্রতিবেদক:
২০১৭ সালের ২৬ অক্টোবর যশোর কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার মো. কামাল হোসেন একটি অফিস নোট তৈরি করেছেন। এতে তিনি উল্লেখ করেছেন : সংশ্লিষ্ট বন্দিদ্বয়ের মামলার নথিপত্র পর্যালোচনায় জানা যায় যে, মৃত্যুদন্ডাদেশপ্রাপ্ত বন্দি ঝড়ু, পিতা- আকছেদ সরদার এবং মৃত্যুদন্ডাদেশপ্রাপ্ত বন্দি মকিম, পিতা- মুরাদ আলী, উভয় সাং- দুর্লভপুর, থানা- আলমডাঙ্গা, জেলা- চুয়াডাঙ্গা উভয়েই পূর্ব বাংলা কমিউনিস্ট পার্টির সদস্য।

গত ৮.০৬.১৯৯৪ খ্র্রিস্টাব্দ বেলা আনুমানিক ১০:৪৫টায় ভিকটিম মো. মনোয়ার হোসেন (প্রাক্তন মেম্বার), পিতা- রবকুল হোসেন, সাং- দুর্লভপুর, থানা- আলমডাঙ্গা সর্দ্দারপাড়া, জেলা- চুয়াডাঙ্গা ও কয়েকজন দিনমজুর তার বাড়ির উত্তর পার্শ্বের বাঁশবাগানের পরিচর্যার একপর্যায়ে পানি পান ও সামান্য বিশ্রামের উদ্দেশ্যে প্রতিবেশী বাদল সর্দ্দারের বাড়ীতে যান। আবুল কালাম আজাদ (তৎকালীন চেয়ারম্যান), ঝড়–, পিতা- আকছেদ সরদার, মকিম, পিতা- মুরাদ আলীসহ ২৪ জনের একটি দল দেশীয় অস্ত্রশস্ত্রে সজ্জিত হয়ে একইদিন আনুমানিক বেলা ১১.০০টার সময় ভিকটিমকে ঘিরে ফেলে। আবুল কালাম আজাদের হুকুমে প্রকাশ্য দিবালোকে হত্যার উদ্দেশ্যে ভিকটিমের বাম গর্দানে আসামী মকিমের হাতে থাকা রামদা দিয়ে পরপর সজোরে দুইটি আঘাত করে এবং আসামী ঝড়– তার হাতে থাকা চাইনিজ কুড়াল দিয়ে পিঠে কোপ মেরে মারত্মকভাবে রক্তাক্ত জখম করে দ্রæত উক্ত স্থান থেকে পালিয়ে যায়। উপস্থিত লোকজন চিকিৎসার জন্য ভিকটিমকে ভ্যানযোগে আলমডাঙ্গা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাওয়ার পথে দুর্লভপুর গ্রামের মধ্যে মারা যান। উপরোক্ত আসামীরা হত্যার উদ্দেশ্যে আঘাত করেছে বলে মৃতে্যুর পূর্বে ভিকটিম সকলকে জানিয়েছেন। ভিকটিমের বড় ভাই মো. অহিমউদ্দি, পিতা- রবকুল মন্ডল এর অভিযোগের প্রেক্ষিতে চুয়াডাঙ্গা জেলার আলমডাঙ্গা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা উক্ত আসামীদের বিরুদ্ধে আলমডাঙ্গা থানার মামলা নং- ১১, তারিখ- ২৮.০৬.৯৪ খ্রিস্টাব্দ, ধারা-৩০২/৩৪/১১৪ দঃ বিঃ আইনে মামলা দায়ের করেন এবং গত ২৮.০৬.৯৪ খ্রিস্টাব্দ তাদেরকে গ্রেফতার করে বিজ্ঞ আদালতে হাজির করেন। ফৌজদারী কার্যবিধির ১৬৪ ধারামতে আসামীদের স্বীকারোক্তিমূলক জবানবন্দী রেকর্ড করে দীর্ঘ বিচার প্রক্রিয়া এবং সাক্ষ্য শেষে বিজ্ঞ অতিরিক্ত জেলা ও দায়রা জজ, ২য় আদালত চুয়াডাঙ্গা গত ১৭.০৪.২০০৮ খ্রিস্টাব্দ তারিখের রায়ে আসামী আবুল কালাম আজাদ, ঝড়– ও মকিমকে ৩০২/৩৪/১১৪ ধারায় দোষী সাব্যস্ত করে প্রত্যেককে মৃত্যুদন্ডসহ ১,০০,০০০/- (এক লক্ষ) টাকা করে জরিমানার আদেশের সাথে তাদের মৃত্যু নিশ্চিত না হওয়া পর্যন্ত ফাঁসীতে ঝুলিয়ে মৃত্যু নিশ্চিত করার আদেশ দেন। অন্যান্যদের মধ্যে আসামী আমিরুল ও হেলালকে যাবজ্জীবন সশ্রম কারাদন্ডসহ ৫০,০০০/- (পঞ্চাশ হাজার) টাকা করে জরিমানা অনাদায়ে আরো ০৩ (তিন) মাস করে বিনাশ্রমে কারাদন্ডের আদেশ প্রদান এবং অবশিষ্ট আসামীদের বেকসুর খালাস প্রদান করেন।
সংশ্লিষ্ট মৃত্যুদন্ডাদেশপ্রাপ্ত বন্দিদ্বয় উক্ত রায়ের বিরুদ্ধে মহামান্য বাংলাদেশ সুপ্রীমকোর্ট, হাইকোর্ট বিভাগ, ঢাকায় আপীল দায়ের করেন। মহামান্য আদালতের ডেথ রেফারেন্স নং- ৩৯/২০০৮, ক্রিমিনাল আপীল নং-২৫০০/২০০৮, ২৫০৪/২০০৮, ২৫৫১/২০০৮ এবং জেল আপীল নং- ৪২১-৪২৩/২০০৮ এর শুনানি শেষে গত ০৭.০৭.১৩ ও ০৮.০৭.১৩ খ্রিস্টাব্দে প্রদত্ত রায়ে আসামী আবুল কালাম আজাদ ও আমিরুলকে বেকসুর খালাস প্রদান করলেও ঝড়– ও মকিম এর মৃত্যুদন্ডাদেশের রায় বহাল রাখেন।
পরবর্তীতে মৃত্যুদন্ডাদেশপ্রাপ্ত বন্দি ঝড়– ও মকিম উক্ত রায়ের বিরুদ্ধে পুনরায় মহামান্য বাংলাদেশ সুপ্রীমকোর্ট, অ্যাপিলেট ডিভিশন, ঢাকায় জেল আপীল নং- ০৩/২০১৬, লিভ টু আপীল নং-২৩/২০১৩ দায়ের করলে মহামান্য আদালত শুনানী শেষে গত ১৫.১১.১৬ খ্রিস্টাব্দে প্রদত্ত রায়েও উক্ত দুজনের মৃত্যুদন্ডদেশ বহাল রাখেন।
মহামান্য বাংলাদেশ সুপ্রীমকোট, আপীল বিভাগ, ঢাকা কর্তৃক সংশ্লিষ্ট মৃত্যুদন্ডাদেশপ্রাপ্ত বন্দিদ্বয়ের ক্রিমিনাল আপীল ও জেল পিটিশন খারিজ হওয়ায় দন্ডপ্রদানকারী বিজ্ঞ অতিরিক্ত জেলা ও দায়রা জজ, ২য় আদালত, চুয়াডাঙ্গা উক্ত মৃত্যুদন্ডাদেশপ্রাপ্ত বন্দিদ্বয়ের জন্য পৃথক পৃথক মৃত্যুদন্ড কার্যকরের পরোয়ানা (Warrant of Executive) ইস্যু করেন।
পরিশেষে, অত্র দপ্তরের পত্র নং- ৩১৩৩ (৯) তারিখ-১৭.০৭.২০১৭ খ্রিস্টাব্দ মোতাবেক মহামান্য রাষ্ট্রপতি সমীপে উক্ত বন্দিদ্বয়ের প্রাণভিক্ষার আবদেন প্রেরণ করা হলে সুরক্ষা সেবা বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, কারা-২ শাখা এর পত্র নং৫৮.০০.০০০০.০৮৫.২৪.০১৩.১৭.৬৭৪ তারিখ-২২.১০.১৭ খ্রিস্টাব্দ এবং কারা অধিদপ্তরের পত্র নং- ৫৮.০৪.০০০০.০২৭.০১.০২১.১৭-২১০১ (৪) তারিখ-২২.১০.১৭ খ্রিস্টাব্দ মোতাবেক সংশ্লিষ্ট মৃত্যুদন্ডাদেশপ্রাপ্ত বন্দিদ্বয়ের প্রাণভিক্ষার আবদেন না-মঞ্জুরের আদেশ গত ২৫.১০.২০১৭ খ্রিস্টাব্দে ডাকযোগে অত্র দপ্তরে পাওয়া যায়।
কারাবিধি ১ম খন্ডের ৯৯১ (ঠও) নং ধারানুযায়ী আগামী ১৬.১১.১৭ খ্রিস্টাব্দ রোজ বৃহস্পতিবার দিবাগত রাত ১১টা ৪৫ মিনিটে মৃত্যুদন্ডাদেশপ্রাপ্ত বন্দি ঝড়– ও মকিম এর মৃত্যুদন্ড কার্যকর করার নিরক্ষণ ধার্য করা হয়েছে।

Leave A Reply

Your email address will not be published.