Take a fresh look at your lifestyle.

জন্মদিনে স্মরণ : কমল কুমার মজুমদার

0

বাবলু ভট্টাচার্য

‘লেখকদের লেখক’ তিনি- কমলকুমার মজুমদার। খ্যাতিমান এই ঔপন্যাসিক জীবদ্দশায়ই হয়ে উঠেছিলেন কিংবদন্তি পুরুষ। সৃষ্টিতে, আড্ডায়, পাণ্ডিত্যে, রসিকতায়, পরনিন্দা-পরচর্চায়, নতুন নতুন কাহিনী সৃষ্টি করতে করতে তিনি নিজেই পরিণত হয়েছিলেন বিভিন্ন কাহিনীর কেন্দ্রীয় চরিত্রে।

তিনি ছিলেন বাংলা সাহিত্যের দুরূহতম লেখকদের একজন। তাঁকে বলা হয় ‘লেখকদের লেখক’। তাঁর উপন্যাস ‘অন্তর্জলী যাত্রা’-এর অনন্যপূর্ব আখ্যানভাগ ও ভাষাশৈলীর জন্য প্রসিদ্ধ। বাঙলা কথাসাহিত্য বিশেষ করে উপন্যাস ইউরোপীয় উপন্যাসের আদলে গড়ে উঠেছে, কমলকুমার মজুমদার সেই অনুসরণতা পরিহার করেছিলেন।

বাংলা ভাষা ও সাহিত্যে পরীক্ষা-নিরীক্ষার জন্য বিখ্যাত ছিলেন কমলকুমার মজুমদার। যেমন- ‘সুহাসিনীর পমেটম’ উপন্যাসে ২৫০ পৃষ্ঠায় যতি-চিহ্ন বিহীন মাত্র একটি বাক্য লক্ষ্য করা যায়। তিনি বাংলা সাহিত্যের দুর্বোধ্যতম লেখক হিসেবেও পরিচিত ছিলেন। দীক্ষিত পাঠকের কাছে কমলকুমার অবশ্যপাঠ্য লেখক হিসেবেই সমাদৃত হলেও অদ্যাবধি তিনি সাধারণ্যে পাঠকপ্রিয়তা লাভ করেন নি।

ব্যক্তিগত জীবনে তিনি বিভিন্ন স্থানে কর্মরত ছিলেন। উল্লেখযোগ্য ভাবে, বাংলা সরকারের জনগণনা বিভাগ, গ্রামীন শিল্প ও কারুশিল্প, ললিতকলা একাডেমি এবং সাউথ পয়েন্ট স্কুলে। এছাড়াও তিনি ছবি, নাটক, কাঠের কাজ, ছোটদের আঁকা শেখানো, ব্যালেনৃত্যের পরিকল্পনা, চিত্রনাট্য রচনা করেন। বিভিন্ন পত্রিকায় তাঁর লেখা সম্পাদনায় প্রকাশিত হয়।

তার বিখ্যাত উপন্যাসসমূহ হলো : ‘অন্তজর্লী যাত্রা’, ‘গোলাপ সুন্দরী’, ‘অনিলা স্মরণে’, ‘শ্যাম-নৌকা’, ‘সুহাসিনীর পমেটম’, ‘শবরী মঙ্গল’, ‘পিঞ্জরে বসিয়া শুক’ এবং ‘খেলার প্রতিভা’। ছোটগল্প গ্রন্থের মধ্যে রয়েছে : অন্নপূর্ণা এবং গল্প সংগ্রহ।

সংখ্যা হিসেবে বিশেষ কিছু না, কিন্তু ওই আট উপন্যাস, ২৯ গল্পে বাঙালি জীবনের যে-গভীর, বিস্তৃত, আলোকিত এবং ছায়াঘন পটচিত্র তিনি এঁকে গেলেন তাতে তাঁর অনতিকালে এক ‘কাল্ট’ হয়ে ওঠা ছাড়া গতি ছিল না। যা তিনি হলেনও সত্বর, অনেকটা ঋত্বিক, শক্তি, বিনয়ের মতো। চর্চা করলে দেখা যায় ওঁর জীবনটাও গল্পে গল্পে সাজানো এবং এক জটিল ভাষাশৈলীতে আধারিত উপন্যাস। সে বয়ানও শোনাতে হবে, কিন্তু প্রথমে ওঁর বলা এবং ওঁকে নিয়ে বলা গল্পে যাই।

তিনি ৯ ফেব্রুয়ারি ১৯৭৯ খ্রিষ্টাব্দে প্রয়াত হন।

কমলকুমার মজুমদার ১৯১৪ সালের আজকের দিনে (১৭ নভেম্বর) উত্তর চব্বিশ পরগনার জেলার টাকি শহরে জন্মগ্রহণ করেন।

লেখক সাংস্কৃতিক ব্যক্তিত্ব

Leave A Reply

Your email address will not be published.