Take a fresh look at your lifestyle.

বৃহস্পতিবার শুরু এইচএসসি পরীক্ষা, যশোর বোর্ডে পরীক্ষার্থী এক লাখ ৩১ হাজার ১৫৯ জন

পরীক্ষার্থীদের করোনা ভাইরাস প্রতিষেধক টিকা প্রদান

0

প্রতিবেদক :

সারা দেশের সাথে আগামী ২ ডিসেম্বর (বৃহস্পতিবার) থেকে শুরু হচ্ছে যশোর মাধ্যমিক উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি পরীক্ষা। এজন্য পরীক্ষার্থীদের করোনা ভাইরাস প্রতিষেধক টিকা প্রদান করা হয়েছে। সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে পরীক্ষা আয়োজনে সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুদ্র।

যশোর শিক্ষা বোর্ডের আওতায় ৫৭৮টি প্রতিষ্ঠানের ২২৭টি কেন্দ্রে এক লাখ ৩১ হাজার ১৫৯ জন পরীক্ষার্থী অংশ নেবেন। এর মধ্যে ছেলে ৬৭ হাজার ২৪২ ও মেয়ে ৬৩ হাজার ৯১৭।
পরীক্ষার্থীদের মধ্যে এক লাখ ১৮ হাজার ৫২৫ জন নিয়মিত এবং ১২ হাজার ২২৩ জন অনিয়মিত। এছাড়া, ২৯৮ জন মান উন্নয়ন ও ১১৩ জন প্রাইভেট পরীক্ষার্থী রয়েছেন।

মোট পরীক্ষার্থীদের মধ্যে বিজ্ঞানে বিভাগে ১৯ হাজার ৩৪১, মানবিকে ৯৪ হাজার ২১৬ ও বাণিজ্য বিভাগে ১৭ হাজার ৬০২ জন পরীক্ষার্থী রয়েছেন।

খুলনা জেলার ৪৪টি কেন্দ্রে ২৪ হাজার ৮৯৪ জন পরীক্ষার্থী, বাগেরহাটের ১৯টি কেন্দ্রে ৯ হাজার ৩৫০, সাতক্ষীরার ২৩টি কেন্দ্রে ১৪ হাজার ৪৭৫, কুষ্টিয়ার ২২টি কেন্দ্রে ১৪ হাজার ৮২১, চুয়াডাঙ্গার ১১টি কেন্দ্রে ৭ হাজার ৫৪৯, মেহেরপুরের ৭টি কেন্দ্রে ৫ হাজার ১৪০, যশোরের ৪৫টি কেন্দ্রে ২৩ হাজার ৬৭৯, নড়াইলের ১১টি কেন্দ্রে ৬ হাজার ৭০, ঝিনাইদহের ২৬টি কেন্দ্রে ১৭ হাজার ৫৪৮ এবং মাগুরার ১৯টি কেন্দ্রে ৭ হাজার ৬৩৩ জন পরীক্ষার্থী অংশ নেবেন।
পরীক্ষা হবে সকাল ১০টা থেকে সাড়ে ১১টা ও দুপুর ২টা থেকে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত। ২ ডিসেম্বর প্রথমদিন সকালে অনুষ্ঠিত হবে পদার্থ বিজ্ঞান (তত্ত্বীয়) প্রথম পত্র, বিকেলে সাধারণ বিজ্ঞান এবং খাদ্যপুষ্টি বিজ্ঞান (তত্ত্বীয়) প্রথম পত্র, রসায়ন, খাদ্য ও পুষ্টি বিজ্ঞান প্রথম পত্র ও লঘু সংগীত (তত্ত্বীয়) প্রথম পত্র।

পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুদ্র সাক্ষরিত পরীক্ষার সময়সূচিতে উল্লেখ করা হয়েছে : করোনা ভাইরাসের কারণে যথাযথ স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব বজায় রেখে পরীক্ষা গ্রহণ করা হবে। পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের আসন গ্রহণ করতে হবে। প্রথমে বহুনির্বাচনী ও পরে সৃজনশীল/রচনামূলক-তত্ত্বীয় পরীক্ষা অনুষ্ঠিত হবে।

তিনি আরও জানান, নকল মুক্ত পরিবেশে পরীক্ষা গ্রহণ করতে হবে। কোনো কেন্দ্র সচিব দায়িত্ব অবহেলা করলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

Leave A Reply

Your email address will not be published.