Take a fresh look at your lifestyle.

হঠাৎ ইমিগ্রেশন বন্ধ: বেনাপোলে ভোগান্তিতে পাসপোর্টযাত্রীরা

0

প্রতিনিধি, বেনাপোল: বেনাপোল চেকপোস্ট দিয়ে স্থলপথে মেডিকেলসহ সকল ধরনের ভিসার পাসপোর্টধারী যাত্রীদের ভারত যাতায়াত বন্ধ করে দিয়েছে সে দেশের সরকার। পূর্ব ঘোষণা ছাড়াই কোভিড-১৯ ও ওমিক্রন ভাইরাস আসছে এমন সতর্কতায় শুক্রবার বিকাল থেকে ভারতীয় ইমিগ্রেশন কর্তৃপক্ষ বাংলাদেশী পাসপোর্টধারীদের ভারতে ঢুকতে দিচ্ছে না।ফলে ভারত গমন ইচ্ছুক যাত্রীরা বেনাপোল চেকপোস্ট থেকে ফিরে যাচ্ছে নিজ নিজ গন্তব্যে।

শুক্রবার বিকাল থেকে এ পর্যন্ত প্রায় সাড়ে তিনশত যাত্রীকে বাংলদেশে ফেরত পাঠিয়েছে তারা। এ ঘটনার পর থেকে বেনাপোল পুলিশ ইমিগ্রেশন পাসপোর্ট যাত্রীদের পাসপোর্টে এক্সজিট সিল দেয়াও বন্ধ করে দিয়েছে। ফলে দুর-দুরন্ত আসা যাত্রীরা পড়েছে বিপাকে। তাদের সাথে থাকা শিশু ও রোগীদের যেন শেষ হচ্ছে না ভোগান্তির ।
চট্রগ্রাম ও সাতক্ষিরা থেকে রোগী নিয়ে আসা কয়েকজন যাত্রী জানান আমরা আগে থেকে জানতে পারলে আসতাম না। এখানে এসেই জানতে পারলাম ভারতে যেতে দিচ্ছে না। সাথে থাকা রোগীদের নিয়ে বেশ সমস্যায় আছি।
শনিবার সকাল সকাল ১০টার সরজমিনে বেনাপোল চেকপোস্টে গেলে আজিজুর রহমান নামে একজন ট্রাভেলস্ ব্যবসায়ী জানান, কয়েকদিন আগে যে সব রোগীদের ভিসা বাই এয়ার এ ছিলো তাদেরকেও এ পথে যেতে কোন বাাঁধা ছিলো না, যেতে পারতো অনায়াসে। কিন্তু এখন তো কাউকে যেতে দিচ্ছে না ভারতীয় ইমিগ্রেশন। তাছাড়া যাদের বিশেষ ভিসা আছে তাদেরকেও ভারতে না যেতে নিরুৎসায়িত করছে ভারতীয় পুলিশ ইমিগ্রেশন।
বেনাপোল স্থলবন্দর কর্তৃপক্ষের বেনাপোলে কর্মরত উপ-পরিচালক মামুন কবীর জানান, ভারতের ইমিগ্রেশন কর্তৃপক্ষের হঠাৎ করে এমন সিদ্ধান্ত বাংলাদেশী পাসপোর্ট যাত্রীরা ভোগান্তির শিকার হচ্ছে।
বেনাপোল চেকপোস্ট পুলিশ ইমিগ্রেশানের অফিসার ইনচার্জ রাজু আহম্মেদ ঘটনার সত্যতা স্বীকার করে জানান ভারতের পেট্রাপোল পুলিশ ইমিগ্রেশান কোন পাসপের্ট যাত্রীকেই তারা গ্রহন করছেন না। পাঠালেও ফেরত দিচ্ছে বাংলাদেশে। তারা নিষেধও করছেন যাত্রী না পাঠানোর জন্য। তবে কি কারনে যাত্রী পাঠাবো না ? এমন প্রশ্নের কোন জবাব বা চিঠিও দিচ্ছেন না তারা।

-ডিকে/এসএস/আইআর

Leave A Reply

Your email address will not be published.