Take a fresh look at your lifestyle.

এসএসসি : যশোর বোর্ডে বেড়েছে পাসের হার, জিপিএ-৫

0

প্রতিবেদক :

যশোর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডে এবার এসএসসি পরীক্ষায় গড় পাসের হার ৯৩ দশমিক ০৯ শতাংশ। যা গত বছরের তুলনায় প্রায় ৬ শতাংশ বেশি। বোর্ড থেকে জিপিএ ৫ পেয়েছে ১৬ হাজার ৪৬১ জন। তবে এ বছর জিপিএ ৫ এর সংখ্যা গত বছরের তুলনায় বেড়েছে। গত বছর এই সংখ্যা ছিল ১৩ হাজার ৭৬৭ জন।

যশোর বোর্ডের প্রকাশিত ফল থেকে জানা যায়, এ বছর যশোর বোর্ড থেকে এক লাখ ৮১ হাজার ৬৮৭ শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছে।

এর মধ্যে উত্তীর্ণ হয়েছে ১ লাখ ৬৬ হাজার ৪৩৯ জন। উত্তীর্ণদের মধ্যে ছাত্র ৮৪ হাজার ৬৫৯ এবং ছাত্রী ৮১ হাজার ৭৮০ জন।

গত বছর এই বোর্ড থেকে এক লাখ ৬০ হাজার ৬৩৫ শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছিল। এর মধ্যে উত্তীর্ণ হয় ১ লাখ ৪০ হাজার ২৫৮ জন। পাসের হার ৮৭ দশমিক ৩১ শতাংশ।

শিক্ষা বোর্ডের তথ্যানুযায়ী, এ বছর যশোর বোর্ডে বিজ্ঞান বিভাগ থেকে ৩৭ হাজার ৮২৫ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে উত্তীর্ণ হয়েছে ৩৬ হাজার ৪২৯ জন।

পাসের হার ৯৭ দশমিক ৭৪ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ১৪ হাজার ২২৪ জন।

মানবিক বিভাগ থেকে পরীক্ষায় অংশ নিয়েছিল ১ লাখ ১৫ হাজার ৪০৩ জন। উত্তীর্ণ হয়েছে ১লাখ চার হাজার ৩৯৬ জন। পাসের হার ৬০ দশমিক ৬ শতাংশ। এ বিভাগ থেকে জিপিএ-৫ পেয়েছে এক হাজার ৩৬৯ জন।

ব্যবসায় শিক্ষা বিভাগের ২৬ হাজার ৩২৮ ছাত্রছাত্রীর মধ্যে পাস করেছে ২৫ হাজার ৬১৩ জন।

পাসের হার ৯৭ দশমিক ৪১ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৮৬৮ ছাত্রছাত্রী।

এবারের ফলের চিত্র তুলে ধরে যশোর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুদ্র জানান, করোনা পরিস্থিতির কারণে এবার শুধু তিনটি নৈর্বাচনিক বিষয়ে পরীক্ষা নেওয়া হয়েছে। বাংলা, ইংরেজি ও গণিতের মতো আবশ্যিক বিষয়ে জেএসসির ফলের ভিত্তিতে নম্বর দেওয়া হবে।

সাধারণত বছরের ফেব্রুয়ারিতে এসএসসি ও সমমান পরীক্ষা নেওয়া হয়। কিন্তু করোনার কারণে নির্দিষ্ট সময়ের প্রায় ৮ মাস পর নভেম্বরে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। ফল শিক্ষার্থীরা স্কুল ও মাদ্রাসা থেকে জানতে পারবে। এ ছাড়া মোবাইল ফোনে এসএমএস এবং অনলাইনে সার্চ করেও জানা যাবে ফল

যেভাবে জানবেন ফল : মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে ফল পাওয়ার জন্য SSC লিখে স্পেস দিয়ে সংশ্লিষ্ট বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখতে হবে। এরপর স্পেস দিয়ে রোল নম্বর লিখে আবার স্পেস দিয়ে পাশের বছর (২০২১) লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। যেমন : ঢাকা বোর্ডের ক্ষেত্রে : SSC স্পেস DHA স্পেস ১২৩৪৫৬ (রোল) স্পেস ২০২১ পাঠিয়ে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।

আর মাদ্রাসা শিক্ষা বোর্ডের জন্য SSC এরস্থলে Dakhil লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে আবার স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পাশের সাল লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। যেমন : Dakhil স্পেস MAD স্পেস ১২৩৪৫৬ স্পেস ২০২১ লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।

অনলাইনে যেভাবে : www.educationboardresults.gov.bd ওয়েবসাইট ভিজিট করে ফল জানা যাবে। এ ওয়েবসাইটে গিয়ে রোল নম্বর, পরীক্ষার নাম এবং বোর্ড সিলেক্ট করে সাবমিট বাটনে ক্লিক করে ফলাফল জানা যাবে।

Leave A Reply

Your email address will not be published.