Take a fresh look at your lifestyle.

একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন শুরু ৮ জানুয়ারি

0

বার্তাকক্ষ :

এসএসসি বা সমমানের পরীক্ষার ফলাফলের ভিত্তিতে আগামী শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি করা হবে। কোনো ভর্তি পরীক্ষা হবে না।

আগামী ৮ জানুয়ারি একাদশ শ্রেণিতে ভর্তির জন্য অনলাইনে (www.xiclassadmission.gov.bd) আবেদন গ্রহণ শুরু হবে, যা চলবে ১৫ জানুয়ারি পর্যন্ত।

এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশের দিন বৃহস্পতিবার ২০২১-২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা প্রকাশ করা হয়। ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে এ নীতিমালা প্রকাশ করা হয়েছে।

নীতিমালায় বলা হয়েছে, অনলাইনে ১৫০ টাকা দিয়ে সর্বনিম্ন পাঁচটি এবং সর্বোচ্চ ১০টি কলেজ বা সমমানের প্রতিষ্ঠানে ভর্তির জন্য পছন্দক্রম দিয়ে আবেদন করা যাবে। একজন শিক্ষার্থীর যেসব কলেজে আবেদন করবে, তার মধ্য থেকে মেধা, কোটা (প্রযোজ্য ক্ষেত্রে) ও পছন্দক্রমের ভিত্তিতে একটি কলেজে তার অবস্থান নির্ধারণ করা হবে।

এ ছাড়া যেসব শিক্ষার্থী পুনঃনিরীক্ষার আবেদন করবে তাদেরও এ সময়ের মধ্যে আবেদন করতে হবে। পুনঃনিরীক্ষার ফল পরিবর্তিত হওয়া শিক্ষার্থীদের আবেদন নেওয়া হবে ২২ ও ২৩ জানুয়ারি। এর পর ২৪ জানুয়ারি তাদের পছন্দক্রম পরিবর্তনের সুযোগ দেওয়া হবে। আর, ২৯ জানুয়ারি প্রথম দফায় নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে। এবং ৩০ জানুয়ারি থেকে ৬ ফেব্রুয়ারি শিক্ষার্থীদের পছন্দক্রম নিশ্চায়ন করতে হবে। এ সময়ের মধ্যে নিশ্চায়ন না করলে শিক্ষার্থীর আবেদন বাতিল হবে, এবং তাকে পুনরায় ফিসহ আবেদন করতে হবে।

এরপর ৭ ও ৮ ফেব্রুয়ারি দ্বিতীয় পর্যায়ের আবেদন গ্রহণ করা হবে। পছন্দক্রম অনুযায়ী প্রথম মাইগ্রেশনের ফল এবং দ্বিতীয় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ করা হবে ১০ ফেব্রুয়ারি। ১১ ও ১২ ফেব্রুয়ারি দ্বিতীয় পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের পছন্দক্রম নিশ্চায়ন করতে হবে। এ সময়ের মধ্যে সিলেকশন নিশ্চায়ন না করলে, আবেদন বাতিল হবে।

এরপর ১৩ ফেব্রুয়ারি তৃতীয় পর্যায়ের আবেদন নিয়ে পছন্দক্রম অনুযায়ী দ্বিতীয় মাইগ্রেশনের ফল এবং তৃতীয় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ করা হবে ১৫ ফেব্রুয়ারি। ১৬ ও ১৭ ফেব্রুয়ারি তৃতীয় পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চায়ন করতে হবে। এ সময়ের মধ্যে সিলেকশন নিশ্চয়ন না করলে আবেদন বাতিল হবে। ১৯ থেকে ২৪ ফেব্রুয়ারি শিক্ষার্থীদের ভর্তি করা হবে।

অনলাইন ছাড়া অন্য মাধ্যমে ভর্তি কার্যক্রম চলবে না। নীতিমালা অনুযায়ী, ভর্তি প্রক্রিয়া শেষে আগামী ২ মার্চ একাদশ শ্রেণিতে ক্লাস শুরু হবে।

Leave A Reply

Your email address will not be published.