Take a fresh look at your lifestyle.

শুভ জন্মদিন রেজওয়ানা চৌধুরী বন্যা

0

বাবলু ভট্টাচার্য :

বাংলাদেশে রবীন্দ্রসংগীতের কথা বললে প্রথমেই যে গুণী শিল্পীর নাম আসে তিনি হলেন রেজওয়ানা চৌধুরী বন্যা। সুরের সাধনা ও পরিবেশনা দিয়ে তিনি জয় করেছেন দেশ-বিদেশের রবীন্দ্রভক্তদের হৃদয়।

বন্যা তাঁর ঘরানার সংগীতের একজন বহুমুখী প্রতিভা হিসাবে বাংলাদেশ এবং ভারতের পশ্চিমবঙ্গে ব্যাপকভাবে সমাদৃত। গান যেন তাঁর আত্মার সঙ্গে মিশে আছে। সঙ্গীতের মায়াবী সুরের মূর্ছনায় তিনি খুঁজে পান জীবনের সব আনন্দের স্বাদ। তিনি যখন ক্লাস সিক্সে ধানমণ্ডি বালিকা বিদ্যালয়ে পড়ছিলেন তখন থেকে রবীন্দ্রসঙ্গীতের চর্চা শুরু করেন। সেটা সম্ভবত ১৯৬৭ সাল।

ছোটবেলা থেকেই পারিবারিকভাবে সাংস্কৃতিক পরিমন্ডল পেয়েছিলেন রেজওয়ানা চৌধুরী বন্যা। তাঁর বাবা মাজহার উদ্দিন খান ছিলেন বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিসি) সাবেক মহাব্যবস্থাপক। মা ইসমাত আরা খান।

বাবা-মা-এর উৎসাহে চাচা আবদুল আলী’র নিকট গান শেখা শুরু করেন। পরবর্তীতে গান শেখেন ছায়ানটের সনজীদা খাতুন ও আতিকুল ইসলাম এর নিকট। এছাড়া বুলবুল একাডেমিতেও গান শিখেছেন। হলিক্রস কলেজ থেকে এইচএসসি পাস করে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি বিভাগে ভর্তি হওয়ার পর তিনি উপলব্ধি করলেন আসলে সংগীতই তার মূল লক্ষ্য।

ভারত সরকারের শিক্ষাবৃত্তি নিয়ে চলে যান শান্তিনিকেতন। সেখানে তিনি কনিকা বন্দ্যোপাধ্যায়, নীলিমা সেন, শান্তিদেব ঘোষ প্রমুখের সান্নিধ্যে ও তত্ত্বাবধানে রবীন্দ্রসংগীত শেখেন। রবীন্দ্রসংগীতের প্রতি গভীর ভালোবাসা তার মধ্যে প্রথিত করে দেন মূলত কনিকা বন্দ্যোপাধ্যায়।

বন্যা রবীন্দ্রসংগীত ছাড়াও ধ্রুপদী, টপ্পা ও কীর্তন গানের ওপরও শিক্ষা লাভ করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে সংগীত বিভাগের অধ্যাপক ও নৃত্যকলা বিভাগের সহযোগী অধ্যাপক তিনি। রেজওয়ানা চৌধুরী বন্যা রবীন্দ্রশিক্ষাকে সারা দেশে ছড়িয়ে দিতে ১৯৯২ সালে প্রতিষ্ঠা করেন ‘সুরের ধারা’ সঙ্গীত শিক্ষাপ্রতিষ্ঠান।

সাহিত্য ও সংস্কৃতি ক্ষেত্রে কাজের অবদানের স্বীকৃতি হিসেবে তিনি বাংলাদেশ ও ভারতের বেশকিছু গুরুত্বপূর্ণ পুরস্কার অর্জন করেছেন। যেমনঃ

বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের বীর শহীদদের স্মরণে প্রদত্ত বাংলাদেশের জাতীয় এবং সর্বোচ্চ বেসামরিক পুরস্কার ‘স্বাধীনতা পুরস্কার’ অর্জন করেছেন রেজওয়ানা চৌধুরী বন্যা। ২০১৬ সালে তিনি এ পুরস্কারে ভূষিত হন।

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের সর্বোচ্চ পুরস্কার ‘বঙ্গভূষণ’ পদক দিয়ে সম্মানিত করা হয়েছে রেজওয়ানা চৌধুরী বন্যাকে। ২০ মে ২০১৭ সন্ধ্যায় কলকাতার নজরুল মঞ্চে এই রবীন্দ্র সঙ্গীতশিল্পীর হাতে ২০১৭ সালের ‘বঙ্গভূষণ’ পুরস্কার তুলে দেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

বিশিষ্ট নজরুল সঙ্গীত শিল্পী ফিরোজা বেগমের স্মৃতি রক্ষার্থে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক ট্রাস্ট ফান্ড’ কর্তৃক প্রদত্ত ‘ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক ও পুরস্কার ২০১৭’ পেয়েছেন এই বরেণ্য রবীন্দ্রসঙ্গীত শিল্পী।

রেজওয়ানা চৌধুরী বন্যা ১৯৫৭ সালের আজকের দিনে (১৩ জানুয়ারি) রংপুরে জন্মগ্রহণ করেন।

লেখক সাংস্কৃতিক ব্যক্তিত্ব

Leave A Reply

Your email address will not be published.