Take a fresh look at your lifestyle.

জন্মদিনে স্মরণঃ সের্গেই আইজেনস্টাইন

0

বাবলু ভট্টাচার্য :

তিনি শুধু সফল ও দুনিয়া কাঁপানো চলচ্চিত্র নির্মাতাই ছিলেন না তিনি তাত্ত্বিক চলচ্চিত্রবোদ্ধা ও সফল চিত্রনাট্যকারও ছিলেন।

মধ্যবিত্ত পরিবারে জন্ম নেয়া সের্গেই আইজেনস্টাইন বাবার মত স্থাপত্যশিল্পে পড়াশুনা না করে পুরকৌশলে পড়াশুনা শুরু করেন। একপর্যায়ে রুশ বিপ্লবে যোগ দিতে তিনি আর্মিতে যোগদান করেন— যা তাঁকে তাঁর পরিবার থেকে বিচ্ছিন্ন করে, এইখানে উল্লেখ্য তাঁর পিতা ছিলেন তাঁর রাজনৈতিক আদর্শের বিপরীতের একজন ব্যক্তি।

১৯১৮ সালে তিনি রাশান রেড আর্মিতে যোগ দেন। ‘দুনিয়া কাঁপানো দশদিন’ খ্যাত অক্টোবর বিপ্লবের পর তিনি চলে যান পেট্রোগ্রাডে, পরে ১৯২০ সালে তিনি বেলারুশের রাজধানী মিনস্কে একটি কম্যান্ড পজিশনে স্থানান্তরিত হন। অক্টোবর বিপ্লব নিয়ে তাঁর ভাল কাজের ফল স্বরূপ তিনি পড়াশুনার জন্যে জাপান ভ্রমণের সুযোগ পান। এর মধ্যদিয়েই তিনি থিয়েটারের সাথে যুক্ত হয়ে পড়েন এবং ধীরে ধীরে থিয়েটারের ব্যক্তি থেকে ক্রমে একজন চলচ্চিত্রকর্মী হয়ে উঠেন।

তারপর তাঁর অনবদ্য সকল চলচ্চিত্রের নির্মাণ দেখতে থাকে গোটা বিশ্ব ‘স্ট্রাইক’ (১৯২৪), ‘ব্যাটলশিপ পটেমকিন’ (১৯২৫), ‘অক্টোবর’ (১৯২৭) এবং আলোড়ন সৃষ্টিকারী ঐতিহাসিক চলচ্চিত্র ‘অ্যালেকজান্ডার নেভস্কি’ (১৯৩৮) ও ‘ইভান দ্য টেরিবল’(১৯৪৪,১৯৫৮); এই ইভান দ্য টেরিবল ট্রিলজি বিশ্ব চলচ্চিত্রের প্রথম ও সফলতম ট্রিলজি।

ডি.ডব্লিউ. গ্রিফিথ যখন তাঁর ‘ইন্টলারেন্স’ ও ‘বার্থ অফ এ নেশন’ নিয়ে নির্বাক ছবিতে দুনিয়া কাঁপাচ্ছেন তখন এই প্রতিভাবান পরিচালকের আগমন। বলতে গেলে তিনি চার্লি চ্যাপলিনের মহাকাব্যিক সকল ফিল্ম আর ফ্রিটজ ল্যাং-এর ‘মেট্রোপলিস’(১৯২৭) এর হাত ধরেই নির্বাক চলচ্চিত্র সবাক হয়। তাঁরা হচ্ছে যুগসন্ধিক্ষণের চলচ্চিত্র নির্মাতা। এই চলচ্চিত্রবোদ্ধার জীবনাবসান ঘটে ১৯৪৮ এর ২৩ জুলাই।

সের্গেই আইজেনস্টাইন ১৮৯৮ সালের আজকের দিনে (২২ জানুয়ারি) সোভিয়েত ইউনিয়নের রাগা শহরে জন্মগ্রহণ করেন।

লেখক সাংস্কৃতিক ব্যক্তিত্ব

Leave A Reply

Your email address will not be published.