Take a fresh look at your lifestyle.

স্বামী বিবেকানন্দের জন্মতিথি, হাসপাতালে ফল বিতরণ

0

প্রতিবেদক
স্বামী বিবেকানন্দ- এ ক্ষণজন্মা ব্যক্তিত্ব ‘জীবে প্রেম করে যেই জন; সেই জন সেবিছে ঈশ্বর’ এমন বাণীকে উপজীব্য করে গড়ে তোলা রামকৃষ্ণ আশ্রমের প্রতিষ্ঠাতা। সৌন্দর্যের প্রতিমূর্তি সদাহাস্য সৌম, শান্ত অনন্য তমসাচ্ছন্ন যুগের অবসান ঘটিয়ে নবযুগের পথপ্রদর্শক নরঋষি ধ্যানসিদ্ধ যোগী স্বামী বিবেকানন্দ- যার ১৬০তম জন্মতিথি মঙ্গলবার।
১৮৬৩ খ্রিস্টাব্দে মকর সংক্রান্তি তিথির এইদিনে উত্তর কোলকাতার সিমলা অঞ্চলে তিন নম্বর গৌরমোহন মুখোপাধ্যায় স্ট্রিটের এক কায়স্থ পরিবারে তিনি জন্মগ্রহণ করেছিলেন। ১৯০২ সালের চার জুলাই এই মহান পুরুষ হাওড়ার বেলুড় মঠে মৃত্যুবরণ করেন।
তার জন্মতিথি পালন উপলক্ষে করোনাকাল বিবেচনায় দু’দিনব্যাপী অনাড়ম্বর আয়োজন শুরু করেছে যশোর রামকৃষ্ণ আশ্রম ও মিশন। সোমবার সকালে যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের বিভিন্ন ওয়ার্ডে ভর্তি ৫০০ রোগির মাঝে ফল বিতরণের মধ্য দিয়ে আয়োজন করা হয়েছে।
রোগিদের মাঝে ফল বিতরণ কার্যক্রম উদ্বোধন করেন হাসপাতালের তত্ত্ববধায়ক ডা. আখতারুজ্জামান। উপস্থিত ছিলেন হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট (চক্ষু) হিমাদ্রি শেখর সরকার, কনসালটেন্ট (মেডিসিন) ডা. মধুসূদন পাল, সহকারী রেজিস্ট্রার ডা. মাধবী রাণী বিশ্বাস, সংস্কৃতিকর্মী ও সাংবাদিক প্রণব দাস প্রমুখ। ফল বিতরণ কার্যক্রম পরিচালনা করেন রামকৃষ্ণ আশ্রম ও মিশন যশোরের অধ্যক্ষ স্বামী জ্ঞানপ্রকাশানন্দ, সহসম্পাদক স্বামী আত্মবিভানন্দ, সদস্য রবিরঞ্জন সাহা প্রমুখ।
যশোর রামকৃষ্ণ আশ্রম ও মিশনের অধক্ষ্য স্বামী জ্ঞানপ্রকাশানন্দ জানান, করোনাকাল বিবেচনায় সরকারি বিধিনিষেধ মেনেই অনাড়ম্বরভাবে স্বামী বিবেকানন্দের জন্মতিথি পালন শুরু হয়েছে। মঙ্গলবার ভোরে মঙ্গলারতির পর বেদমন্ত্র পাঠ ও প্রার্থনা, বিশেষ পূজা, হোম ও পুষ্পাঞ্জলি হবে। এরপর সকাল সাড়ে ১০টায় ‘স্বামী বিবেকানন্দের জীবন ও আদর্শ’ শীর্ষক সংক্ষিপ্ত আলোচনাসভা, বিদ্যালয় ও মহাবিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে স্বামী বিবেকানন্দ বৃত্তি এবং আমেনা খাতুন বৃত্তি প্রদান, শীতার্তদের মাঝে কম্বল বিতরণ হবে। স্থানীয় শিল্পীদের পরিবেশনায় ভক্তিমূলক সংগীতানুষ্ঠান শেষে প্রসাদ বিতরণের মধ্য দিয়ে এ উৎসব সমাপ্ত হবে।

Leave A Reply

Your email address will not be published.