Take a fresh look at your lifestyle.

বিশ্বসেরার স্বীকৃতি পেল সাতক্ষীরার ফ্রেন্ডশিপ হাসপাতাল

0

প্রতিনিধি, সাতক্ষীরা
জলবায়ু ঝুঁকি মোকাবেলা করে মনোরম পরিবেশে স্থাপত্য শৈলী এবং নান্দনিকতার জন্য যুক্তরাজ্যের রয়্যাল ইন্সটিটিউট অব ব্রিটিশ আর্কিটেক্টস (রিবা) পুরস্কার জিতে নিয়েছে সাতক্ষীরার শ্যামনগর উপজেলার ফ্রেন্ডশিপ হাসপাতাল।
বুধবার ২৬ জানুয়ারি, শ্যামনগর ফ্রেন্ডশিপ হাসপাতালকে ২০২১ সালের রিবা অ্যাওয়ার্ড বিজয়ী ঘোষণা করে আন্তর্জাতিক এ স্থাপত্য সংস্থাটি।
২০২১ সালেও রিবা অ্যাওয়ার্ডের জন্য মনোনয়ন পেয়েছিল ফ্রেন্ডশিপ হাসপাতাল।
বিশ্বের ১১টি দেশের ১৬টি ব্যতিক্রমী নতুন স্থাপনা থেকে বাছাই করে তিনটি স্থাপনার সংক্ষিপ্ত তালিকা চূড়ান্ত করে রিবা আন্তর্জাতিক পুরস্কারের পাঁচ সদস্যের জুরি বোর্ড। এর মধ্য থেকে সেরার খেতাব ছিনিয়ে নেয় ফ্রেন্ডশিপ হাসপাতাল।
দৃষ্টিনন্দন এই হাসপাতালটির নকশা করেছেন বিশিষ্ট স্থপতি কাশেফ চৌধুরী। তার প্রতিষ্ঠান আরবানা’র অধীনে তৈরি নকশা অনুসারে নির্মিত হয়েছে ফ্রেন্ডশিপ হাসপাতাল।
কাশেফ মাহবুব চৌধুরী ব্রিটিশ গণমাধ্যম গার্ডিয়ানকে বলেন, এই এলাকার সর্বত্রই পানি। কিন্তু সেগুলো সব সময় ব্যবহার উপযোগী নয়। প্রতিবেদনে বলা হয়েছে , জলবায়ু পরিবর্তনের কারণে সমুদ্রের পানির উচ্চতা ক্রমাগত বেড়ে যাচ্ছে। এর ফলে ওই এলাকার ফসলি জমিতে পানি জমে রূপান্তরিত হয়েছে চিংড়ির ঘেরে। আর ভূপৃষ্ঠ পানীয় এত লবণাক্ত হয়ে উঠেছে যে পান করাসহ বেশিরভাগ কাজেই সেটি ব্যবহার করা যায় না। তাই বর্ষাকালে বিশুদ্ধ পানির প্রতিটি ফোঁটাও সংরক্ষণের চেষ্টা করেন স্থানীয়রা।
সেখানকার ভৌগলিক ও পারিপার্শ্বিক পরিস্থিতির বিষয় মাথায় রেখে কাশেফ মাহবুব চৌধুরী এমন একটি ভবনের নকশা করেছেন যেটি বৃষ্টির পানি ধরে রাখার মেশিনে পরিণত হবে। হাসপাতালের প্রতিটি ভবনের ছাদ থেকে এবং চারপাশের আঙিনার সঙ্গে নালার মাধ্যমে খালের সংযোগ করেছেন। বৃষ্টির সময় ছাদ থেকে পড়া পানি সেখানে জমা হতে থাকবে।
পুরস্কার জেতার প্রতিক্রিয়ায় কাশেফ মাহবুব চৌধুরী বলেন, মানবতা ও প্রকৃতির বিষয়টি মাথায় রেখে কোনো স্থাপনার নকশার ক্ষেত্রে এটা আমাদের অনেককে অনুপ্রাণিত করবে এ ব্যাপারে আমি আশাবাদী।
এদিকে, উপকূলীয় দূর্যোগ প্রকৃতির সাথে লড়াই করে বেঁচে থাকা সাতক্ষীরার মানুষের কাছে চিকিৎসা সেবায় আশীর্বাদ হয়ে এসেছে শ্যামনগর ফ্রেন্ডশিপ হাসপাতাল।উপজেলা সদরের কাছে সোয়ালিয়া গ্রামে প্রতিষ্ঠিত এ হাসপাতালে পাওয়া যাচ্ছে সরকারি মেডিকেল কলেজের সমান স্বাস্থ্যসেবা।
এই হাসপাতালের নির্মাণকাজ শুরু হয় ২০১৩ সালে। আর নির্মাণকাজ শেষে হাসপাতালটির কার্যক্রম শুরু ২০১৮ সালের ২২ জুলাই।
শ্যামনগর ফ্রেন্ডশিপ হাসপাতাল রিবা অ্যাওয়ার্ড জেতায় সবার প্রতি কৃতজ্ঞতা জানান ফ্রেন্ডশিপের প্রতিষ্ঠাতা নির্বাহী পরিচালক রুনা খান।
তিনি বলেন, “সাতক্ষীরার শ্যামনগর উপজেলার জলবায়ু পরিবর্তন প্রভাবিত লবনাক্ত এলাকায় অবস্থিত এ হাসপাতাল নির্মাণ করেছে উন্নয়ন সহযোগী সংস্থা ‘ফ্রেন্ডশিপ’। ২০ বছর ধরে জলবায়ু পরিবর্তনে প্রভাবিত স্থানীয় বাসিন্দাদের সঙ্গে আমরা কাজ করে দেখেছি। এতে আমার বিশ্বাস হয়েছে যে, নিজেদের ছোট ছোট সমস্যা সমাধানেও দরিদ্র মানুষকে বেগ পেতে হয়।
তিনি আরও বলেন, কাশেফ চৌধুরীর সঙ্গে কাজ করা আমাদের জন্য অত্যন্ত আনন্দের। তিনি স্থানীয় উপকরণ ব্যবহার করে দক্ষতার প্রমাণ দিয়েছেন। গুনগত মান নিশ্চিত করেছেন এবং ফ্রেন্ডশিপের মান-সম্মানকে আরও বাড়িয়েছেন। পর্যাপ্ত আলো, বাতাস, মাটি, পানির সমন্বিত পরিবেশে শ্যামনগরের ফ্রেন্ডশিপ হাসপাতালের সৌন্দর্য হয়ে উঠেছে আরও জীবন্ত। জলবায়ু প্রভাবিত কিছু মানুষের জন্য এই ধরণিতে নতুন করে এবং ভালভাবে বাঁচার আশা নিয়ে এসেছে ফ্রেন্ডশিপ হাসপাতাল।
৬ জন চিকিৎসক, ১২জন নার্স এবং অন্যান্য সহকারীর সমন্বয়ে ৮০ শয্যার হাসপাতালটিতে রয়েছে ৪টি ওয়ার্ড। ৩টি অপারেশন থিয়েটারের মাধ্যমে বেশিরভাগ অস্ত্রোপচার করা হচ্ছে এখানে। প্রত্যন্ত এলাকায় সার্বক্ষণিক বিদ্যুৎ এবং অ্যাম্বুলেন্স সুবিধায় হাসপাতালের জরুরি বিভাগ ২৪ ঘণ্টা খোলা থাকে।
এছাড়া প্রতিদিন হাসপাতালের বহির্বিভাগ খোলা থাকে সকাল সাড়ে ৮টা থেকে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত। দন্ত, চোখের ছানি, জরায়ু ক্যান্সার, হৃদরোগ, তালুকাটা, বার্ন, ফিজিওথেরাপি, স্ত্রীরোগ এবং শিশুরোগ নিয়ে বছরে ১২ থেকে ১৫টি বিশেষ ক্যাম্প পরিচালিত হয় ফ্রেন্ডশিপ হাসপাতালের উদ্যোগে। শুধু হাসপাতাল কমপ্লেক্স নয়, শ্যামনগরের বিভিন্ন ইউনিয়নে শিক্ষার্থী ও গৃহবধূদের নিয়ে আয়োজন করা হয় বিভিন্ন ক্যাম্পেইন।

Leave A Reply

Your email address will not be published.