Take a fresh look at your lifestyle.

জন্মদিনে স্মরণঃ পল জ্যাকসন পোলক

0

বাবলু ভট্টাচার্য :

তুলি কিংবা পেইন্টব্রাশের ব্যবহারের ধরনটাই পাল্টে দিলেন আমেরিকান চিত্রশিল্পী জ্যাকসন পোলক। তিনি আবিষ্কার করলেন নতুন ধারা। মেঝেতে বড় ক্যানভাস বিছিয়ে তার উপর বিভিন্ন রঙ ঢেলে কাঠি হাতে নিজেই নেমে পড়তেন ক্যানভাসের উপর। নিপুণ হাতে রঙের উপর কাঠি চালিয়ে সৃষ্টি করেছেন ২০ শতকের সেরা কিছু চিত্রকর্ম।

শিল্পকলার ইতিহাসে, জ্যাকসন পোলকের মতো এমন উন্মত্ত ‘রংবাজ’ আর একজন নেই। ফোঁটায় ফোঁটায় রঙ ফেলে ব্রাশের বদলে কাঠি চালিয়ে ছবি আঁকার কারণে তার নাম হয়েছে ‘জ্যাক দ্য ড্রিপার’। পশ্চিমের যারা অ্যাকশনে পেইন্টার তাদের অন্যতম গুরু তিনি।

‘আমার ছবি ইজেল থেকে উঠে আসে না। আমার দুমড়ানো-মুচড়ানো শক্ত ক্যানভাস শক্ত মেঝেকে বিছিয়ে কিংবা দেয়ালে পুঁতে আমি কাজ করতে পছন্দ করি। অনুভব করি তখন আমি ছবির আরো কাছে রয়েছি, আমি ছবিরই অংশ।’

তারুণ্য তার কেটেছে চরম দারিদ্র্যে, সবাই তাকে প্রত্যাখ্যান করছে। তাকে কে দেবে ছবি আঁকার স্টুডিও। ক’জন বন্ধু মিলে একটি মুরগির খামারের একাংশ দখল করে নিয়ে চারদিকের দেয়ালে সেটে দিলেন বিখ্যাত কিছু চিত্রকর্মের পোস্টকার্ড। বেশ একটা স্টুডিও বানালেন, কিন্তু মুরগিওয়ালার কাছে নিশ্চয়ই তার ছবি গুরুত্বপূর্ণ হবার কথা নয়। এটি হাতছাড়া হলো। এবার দখল করলেন একটি গোলাঘর। কিন্তু সেখানে বিদ্যুৎ সংযোগ নেই। কাজেই প্রতিদিন তাকে অপেক্ষা করতে হতো কখন দিনের আলো ফুটবে।

ব্যকরণ না মানা এই চিত্রশিল্পী মার্কিন পপ আর্টের প্রথম মেগাস্টার। কেউ তাকে বলেছেন নিম্নরুচির শিল্পী। কেউ বলেছেন দুঃসাহসী বিপ্লবী। এক সময় তিনি সিরিঞ্জ নিয়ে রঙ ছড়িয়েছেন। রঙের সঙ্গে কখনো মিশিয়েছেন কাঁচের মিহিন গুঁড়ো। জ্যাকসন ও তার ঘরনার শিল্পীদের পরিচিতি- অ্যাকশন পেইন্টার।

ক্ষুধার তাড়নায় যাকে খাবার চুরি করে খেতে হয়েছে তার ১৯৪৮-এর ৫ নম্বর ছবি, ৮৪ ফুট ফাইবার বোর্ডে আঁকা, ২০০৬ সালে ১৪০ মিলিয়ন ডলারে (এখনকার টাকার মূল্যে ১,১২০ কোটি টাকা!) বিক্রি হয় এটিই ছিল তখন পর্যন্ত সবচেয়ে বেশি দামে বিক্রি হওয়া ছবি।

১৯৫৬ সালের ১১ আগস্ট রাতে অ্যালকোহল প্রভাবে গাড়ি চালানোর সময় দুর্ঘটনায় নিহত হন জ্যাকসন পোলক।

পল জ্যাকসন পোলক ১৯১২ সালের আজকের দিনে (২৮ জানুয়ারি) আমেরিকার কোডিতে জন্মগ্রহণ করেন।

লেখক সাংস্কৃতিক ব্যক্তিত্ব

Leave A Reply

Your email address will not be published.