Take a fresh look at your lifestyle.

ভারতের সঙ্গে ভয়ডরহীন ক্রিকেট খেলতে চান রাকিবুলরা

0

সংবাদকক্ষ :

দুই বছর আগে ভারতকে হারিয়ে স্বপ্নের বিশ্বকাপ জিতেছিল বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। এবার একটু ‘আগে’ই দেখা হয়ে গেল প্রতিবেশীদের সঙ্গে। কোয়ার্টার ফাইনালেই ভারতের মুখোমুখি হচ্ছেন বাংলাদেশ যুবারা। আজ সন্ধ্যা ৭টায় মহাগুরুত্বপূর্ণ ম্যাচ রাকিবুল হাসানদের।

স্বপ্নযাত্রার শুরুটা অবশ্য ভালো হয়নি। প্রথম ম্যাচে ব্যাটিং বিপর্যয়ের পর ইংল্যান্ডের বিপক্ষে হারতে হয়েছে বড় ব্যবধানে। গ্রুপ পর্বের পরের দুই ম্যাচে সেই হারের ধকল ভালোভাবেই কাটিয়ে উঠেছেন রাকিবুলেরা। সংযুক্ত আরব আমিরাত ও কানাডাকে গুঁড়িয়ে কোয়ার্টার ফাইনালের টিকিট কাটেন তাঁরা।

এরপরই প্রায় এক সপ্তাহের লম্বা বিরতি। দীর্ঘ এই বিরতিই দলের ভাবনার কারণ হলেও সময়টা কাজে লাগিয়েছে বাংলাদেশ দল। পর্যাপ্ত বিশ্রাম এবং অনুশীলন—দুটোই হয়েছে রাকিবুলদের, যা দলের আত্মবিশ্বাস বাড়িয়ে দিচ্ছে কয়েকগুণ। রাকিবুলেরা তাই কিছুটা ‘নির্ভার’।

বাংলাদেশ অধিনায়ক রাকিবুলের কণ্ঠেও তাই আত্মবিশ্বাসের সুর। ম্যাচের আগের দিন গতকাল বিসিবির ভিডিও বার্তায় তিনি বলেছেন, ‘কোয়ার্টার ফাইনালের আগে ৫-৬ দিনের একটা বিরতি পেয়েছি আমরা। এই সময়ে ভালোভাবে অনুশীলন করেছি। শারীরিক এবং মানসিকভাবে আমরা খুব ভালো অবস্থানে আছি। আমাদের আত্মবিশ্বাসও ভালো। নিজেদের ওপর বিশ্বাস আছে। আশা করছি, আমাদের যে পরিকল্পনা, তা মাঠে শতভাগ কাজে লাগাতে পারব।’

কিছুদিন আগেই ভারতের বিপক্ষে হেরে যুব এশিয়া কাপের মঞ্চ থেকে ছিটকে পড়েছিল বাংলাদেশ। তবে আশার কথা হচ্ছে, ভারতীয় যুবাদের তাঁদেরই মাটিতে সিরিজ হারিয়েছিলেন রাকিবুলেরা। প্রতিপক্ষের শক্তিমত্তা ও দুর্বলতা ভালোই জানা আছে বাংলাদেশের। কিন্তু প্রাকৃতিকভাবেই ভারতের ব্যাটিং অর্ডারের গভীরতা অনেক। গ্রুপের শেষ ম্যাচে উগান্ডার বিপক্ষে ৪০০ ছাড়িয়ে সেই বার্তাটা আরও একবার দিয়েছেন ভারতীয় যুবারা। যদিও তাতে ভ্রূক্ষেপ নেই বাংলাদেশের।

ভারতের বিপক্ষে ভয়ডরহীন ক্রিকেট খেলতে উন্মুখ রাকিবুল, ‘আমরা ওদের সঙ্গে ভয়ডরহীন এবং ইতিবাচক ক্রিকেট খেলতে চাই। আমরা ভালো একটা উপহার দিতে চাই। ওদের বিপক্ষে আমাদের কিছু ম্যাচ খেলা হয়েছে। ওদের শক্তি-দুর্বলতা সম্পর্কে আমাদের জানা আছে। পরিকল্পনা অনুযায়ী খেলতে পারলে এবং ছোট ছোট ভুলগুলো কম করলে দিন শেষে ভালো একটা ফল নিয়ে আমরা ম্যাচ শেষ করতে পারব।’

Leave A Reply

Your email address will not be published.