Take a fresh look at your lifestyle.

যশোরে টিকা নেননি ১১ লাখ মানুষ, শনিবার প্রথম ডোজ

0

প্রতিবেদক
যশোর জেলার ১১ লাখ ২৯ হাজার ৩৫৭ জন মানুষ এখনো প্রথম ডোজের টিকা নেননি। এদেরকে টিকাদানের লক্ষেই শনিবার গণটিকার আয়োজন করা হয়েছে। সকাল ৮টা থেকে যশোর কেন্দ্রীয় ঈদগাহ মাঠ সংলগ্ন বাদশা ফয়সল ইসলামী ইনস্টিটিউট টিকাদান কেন্দ্রে ১২ থেকে ১৭ বছর বয়সী শিশুদের ফাইজার ও ১৭ উর্দ্ধের সকলকে সিনোভ্যাক টিকা প্রদান করা হবে।

জেলায় ৭০ শতাংশ টিকাদানের লক্ষ্যমাত্রা পূরণে বাকী আছে ১ লাখ ৩২ হাজার জন। শনিবার ১ লাখ ৩০ হাজার জনকে টিকাদানের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে স্বাস্থ্য বিভাগ। কোন রকম রেজিস্ট্রেশন ছাড়াই শুধুমাত্র নাম, বয়স ও মোবাইল নাম্বার থাকলেই টিকা দেয়া হবে বলে জানিয়েছেন সিভিল সার্জন ডা. বিপ্লব কান্তি বিশ্বাস ।
জানা যায়, যশোর জেলার ৮টি উপজেলায় ৯৩ ইউনিয়নের ৮৩৭টি ওয়ার্ড রয়েছে। প্রতিটি ওয়ার্ডে আনুমানিক কমপক্ষে ৩০০ জন করে মোট ২ লাখ ৫১ হাজার ১০০ জনকে প্রথম ডোজের টিকা দেওয়ার পরিকল্পনা রয়েছে। তবে ৩০০ জনের বেশি লোক আসলে তাদেরও টিকা দেওয়া হবে।  প্রত্যেক ওয়ার্ডে একাধিক কেন্দ্রে টিকাদান করা হবে। জেলার সব মানুষকে প্রথম ডোজের টিকার আওতায় আনার পরিকল্পনা রয়েছে স্বাস্থ্য বিভাগের।
ডেপুটি সিভিল সার্জন ডা. নাজমুস সাদিক জানান, জেলার ১১ লাখ ২৯ হাজার ৩৫৭ জন মানুষ এখনো প্রথম ডোজের টিকা নেননি। এদেরকে টিকাদানের লক্ষেই শনিবারের এই আয়োজন। ১২ বছরের উর্দ্ধে বয়স্ক কোন ব্যক্তি শিক্ষা প্রতিষ্ঠানসহ যেকোন প্রয়োজনে বাইরে গেলে টিকা কার্ড প্রদর্শন বাধ্যতামূলক করার জন্য সরকার সিদ্ধান্ত গ্রহণের উদ্যোগ নিচ্ছে। এই সিদ্ধান্ত বাস্তবায়ন হলে টিকা বিহীন কোন লোক বাইরে বের হতে পারবে না। তাই সকলকে সময় থাকতে স্ব উদ্যোগে টিকা গ্রহণ প্রয়োজন। এ পর্যন্ত জেলায় ২১ লাখ ৮৭ হাজার ২৭৩ জনকে প্রথম ডোজের টিকা দেওয়া হয়েছে। দ্বিতীয় ডোজের টিকা দেওয়া হয়েছে ১৬ লাখ ৫৪ হাজার ৭১৬ জনকে, আর তৃতীয় ডোজের টিকা দেওয়া হয়েছে ৮৩ হাজার ৪৪১ জনকে।

Leave A Reply

Your email address will not be published.