Take a fresh look at your lifestyle.

রাশিয়া-ইউক্রেন বৈঠকের মধ্যে জাতিসংঘের জরুরি অধিবেশন আজ

0

সংবাদকক্ষ :

ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের মধ্যে আজ সোমবার বৈঠকে বসতে যাচ্ছে ইউক্রেন ও রাশিয়ার প্রতিনিধিদল। অন্যদিকে ইউক্রেন সংকট নিয়ে আলোচনা করতে আজই জরুরি অধিবেশন ডেকেছে জাতিসংঘ। মার্কিন গণমাধ্যম সিএনএন জানিয়েছে, গত বৃহস্পতিবার ইউক্রেন রাশিয়ার আক্রমণ শুরুর পর দুই পক্ষের মধ্যে এটিই প্রথম বৈঠক হতে যাচ্ছে। বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কো এবং ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির মধ্যে ফোনালাপের পর এ বৈঠকের সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন ইউক্রেনের উপস্বরাষ্ট্রমন্ত্রী ইভগিনি ইয়েনিন।

এদিকে বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, জাতিসংঘের ডাকা সোমবারের জরুরি অধিবেশনে সংস্থার ১৯৩টি সদস্য দেশকে রুশ আক্রমণের বিষয়ে মতামত প্রকাশের সুযোগ দেওয়া হবে।

আজ সোমবার নিউইয়র্ক সময় সকাল ১০টায় এ অধিবেশন শুরু হওয়ার কথা রয়েছে। অধিবেশন চলবে দিনব্যাপী। এ ছাড়া ইউক্রেনের মানবিক পরিস্থিতি নিয়ে বিকেল ৫টায় জাতিসংঘের নিরাপত্তা পরিষদের আরও একটি জরুরি বৈঠক হওয়ার কথা রয়েছে।

গতকাল রোববার রুশ মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছিলেন, রাশিয়া ইউক্রেনের সঙ্গে আলোচনায় বসতে প্রস্তুত রয়েছে। আলোচনার জন্য মস্কো থেকে একটি প্রতিনিধিদল বেলারুশের গোমেল শহরে পৌঁছে গেছে বলেও জানান তিনি। এরপর ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছিলেন, তিনি রাশিয়ার সঙ্গে আলোচনায় প্রস্তুত আছেন। তবে বেলারুশে আলোচনা অনুষ্ঠিত হলে, তিনি তাতে অংশ নেবেন না।

Leave A Reply

Your email address will not be published.