Take a fresh look at your lifestyle.

আচমকা হার্ট অ্যাটাক হওয়ার সাত কারণ

0

সংবাদকক্ষ :

অস্ট্রেলিয়ার ক্রিকেট জগতের তারকা শেন ওয়ার্নের মৃত্যুসংবাদে হতবাক গোটা বিশ্ব। চিকিৎসকরা জানিয়েছেন, হঠাৎ হার্ট অ্যাটাকে মৃত্যু হয়েছে তার। বয়স হয়েছিল ৫২। এই মৃত্যু আবারো ফিরিয়ে আনছে বহু চর্চিত প্রসঙ্গ।

সম্প্রতি দেখা যাচ্ছে, হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুর ঘটনা বাড়ছে। চিকিৎসকরাও বলছেন, কম বয়সিদের মধ্যে এই প্রবণতা বেশি দেখা যাচ্ছে। কিন্তু কেন বাড়ছে এই সমস্যা? কী করলে হঠাৎ হার্ট অ্যাটাকের ঝুঁকি বেড়ে যেতে পারে?

চিকিৎসকরা বলছেন, কয়েকটি কারণে দিন দিন বাড়ছে আচমকা হার্ট অ্যাটাক বা হৃদরোগে আক্রান্ত হওয়ার সমস্যা। চলুন জেনে নেয়া যাক সেই কারণগুলো-

>> নিয়মিত ধূমপান হলো হার্ট অ্যাটাকের একটি বড় কারণ।

>> উচ্চ রক্তচাপ থাকলে হার্টের বিভিন্ন সমস্যা দেখা দেয়। হঠাৎ হার্ট অ্যাটাকও হতে পারে।

>> শরীরে মেদ বেশি থাকলে, তা-ও হৃদযন্ত্রের উপর চাপ সৃষ্টি করে। আচমকা হৃদরোগে আক্রান্তও হতে পারেন।

>> অনিয়ন্ত্রিত মদ্যপানও আচমকা হৃদরোগ ডেকে আনতে পারে। নিয়মিত মদ্যপানের অভ্যাস থাকলে পরিমাণ সম্পর্কে সতর্ক হওয়া জরুরি।

>> ডায়াবেটিস থাকলেও হার্ট অ্যাটাকের আশঙ্কা অনেকটা বেড়ে যায়। বিশেষ করে এই রোগ ধরা পড়ার পরও যদি জীবনযাত্রায় কয়েকটি জরুরি বদল না আনা হয়, তবে সমস্যা বাড়ে।

>> শরীরচর্চার অভাব হলো এই আশঙ্কা বাড়ার আরো একটি কারণ। এখন অনেকের জীবনযাত্রা এমন যে, এক জায়গায় বসে বসে কাজ করেই দিন কেটে যায়। খাওয়াদাওয়ার সময় বার করলেও বিশেষ চলাফেরা হয় না। আর তাতে বাড়ে হার্ট অ্যাটাকের ঝুঁকি।

>> মানসিক চাপের কারণে হার্টের নানা সমস্যাই বাড়ছে। কম বয়সিদের মধ্যে কাজের চাপ এখন মানসিক চাপ বাড়ানোর একটি বড় কারণ। অতিরিক্ত বেশি সময় ধরে কাজ করলেও দেখা যাচ্ছে মানসিক চাপ বাড়ার প্রবণতা। আর তা ডেকে আনছে হার্ট অ্যাটাকের ঝুঁকি।

Leave A Reply

Your email address will not be published.