Take a fresh look at your lifestyle.

দেশ সেরা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স চৌগাছা, সিএস কার্যালয়ের শ্রেষ্ঠত্বের মুকুট ঝিনাইদহের

স্বাস্থ্যমন্ত্রী জাতীয় পুরস্কার ২০২০’

0

প্রতিবেদক :
দেশ সেরা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স নির্বাচিত হয়েছে যশোরের চৌগাছা। আর সিভিল সার্জন কার্যালয়ের শ্রেষ্ঠত্বের মুকুটটি ঝিনাইদহের। এই ক্যাটাগরিতে যশোরের অবস্থান দ্বিতীয়।

বৃহস্পতিবার ঢাকার ওসমানী স্মৃতি মিলনায়তনে অনুষ্ঠিত হয় স্বাস্থ্যমন্ত্রী জাতীয় পুরস্কার অনুষ্ঠান। স্বাস্থ্যবিভাগের বিভিন্ন পর্যায়ে জাতীয় এই পুরস্কার দেয়া হয়। সিভিল সার্জন অফিস পর্যায়ে সেরা পাঁচের মধ্যে দ্বিতীয় স্থানে রয়েছে যশোর। সেরা দশ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মধ্যে প্রথমসহ চারটি স্থানে আছে যশোরের উপজেলা।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

শীর্ষ পাঁচ সিভিল সার্জন অফিস হলো : ঝিনাইদহ সিভিল সার্জন অফিস, যশোর সিভিল সার্জন অফিস, সাতক্ষীরা সিভিল সার্জন অফিস, লক্ষ্মীপুর সিভিল সার্জন অফিস ও চুয়াডাঙ্গা সিভিল সার্জন অফিস।

শীর্ষ ১০ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মধ্যে প্রথমে রয়েছে চৌগাছা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স যশোর, ২য় কোটচাঁদপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ঝিনাইদহ, ৩য় কেশবপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স যশোর, ৪র্থ কাপাসিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স গাজীপুর, ৫ম অভয়নগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স যশোর, ৬ষ্ঠ বানারিপাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স বরিশাল, ৭ম ঝিকরগাছা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স যশোর, ৮ম শৈলকুপা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ঝিনাইদহ, ৯ম কেরানীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ঢাকা আর ১০ম মুক্তাগাছা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ময়মনসিংহ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার স্বাস্থ্য ব্যবস্থা গঠনের ৬টি মূলনীতিকে প্রধান কাঠামো বিবেচনায় নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের এমআইএস কতৃক প্রান্তিক পর্যায়ের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, জেলা হাসপাতাল, মেডিকেল কলেজ হাসপাতাল, বিশেষায়িত এবং স্নাতকোত্তর হাসপাতালসমূহ থেকে সংগৃহীত তথ্য ও উপাত্তসমূহের ভিত্তিতে প্রতিবছর এই জাতীয় পুরস্কারের আয়োজন করা হয় ।

স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠানসমূহের কর্মদক্ষতা মূল্যায়ন, মর্যাদাক্রম নির্ণয় ও সেই অনুযায়ী পুরস্কার প্রদানের মাধ্যমে ‘সকলকে পেশাদারিত্বে উদ্বুদ্ধ করা ও উৎসাহ প্রদান করার উদ্দেশ্যে ২০১৪ সালে বিশ্ব স্বাস্থ্য সংস্থার কারিগরি সহযোগিতায় হেলথ সিস্টেম স্ট্রেনদেনিং কার্যক্রম চালু করা হয়।

এই মূল্যায়ন ব্যবস্থায় চারটি স্বতন্ত্র টুল ব্যবহার করা হয়েছে। যার মধ্যে রয়েছে অনলাই নিরীক্ষণ, মাঠ পর্যায়ে পর্যবেক্ষণ, সরেজমিন মূল্যায়ন যা শীর্ষস্থানীয় স্বাস্থ্য সেবাদানকারী প্রতিষ্ঠানসমূহ বাছাই এবং স্বাস্থ্য ব্যবস্থার অপূর্ণতা খুঁজে পাওয়ার জন্য মূল্যায়নকারীদের দ্বারা সংক্ষিপ্ত তালিকাভুক্ত কেন্দ্রের জন্য ব্যবহৃত হয় এবং রোগীর সন্তষ্টি জরিপ যা সংক্ষিপ্ত তালিকাভুক্ত স্বাস্থ্য সেবাদানকারী প্রতিষ্ঠানসমূহের বাস্তবিক বা সরেজমিন মূল্যায়নসহ একইসাথে পরিচালিত হয়।

প্রতিটি স্বাস্থ্য প্রতিষ্ঠানের জন্য সেপ্টেম্বর থেকে আগস্ট মাসের স্কোরের উপর ভিত্তি করে বার্ষিক স্কোর প্রস্তুত করা হয়।

Leave A Reply

Your email address will not be published.