Take a fresh look at your lifestyle.

শুভ জন্মদিন লুৎফর রহমান রিটন

0

বাবলু ভট্টাচার্য :

সত্তর দশকের লেখক হিসেবে আত্মপ্রকাশ করেন বাংলাদেশের অন্যতম ছড়াকার লুৎফর রহমান রিটন। তিনি ছড়াকার, শিশুসাহিত্যিক, টেলিভিশন উপস্থাপক, গীতিকার। বিভিন্ন বিষয়ে তার গ্রন্থের সংখ্যা শতাধিক।

বিভিন্ন জাতীয় দৈনিক ও সাপ্তাহিক পত্রিকায় বিভাগীয় ও নির্বাহী সম্পাদক ছাড়াও জাপানস্থ বাংলাদেশ দূতাবাসের ফার্স্ট সেক্রেটারি প্রেস হিসেবে দায়িত্ব পালন করেছেন।

১৯৯৯-২০০০ বাংলা একাডেমির নির্বাচিত কাউন্সিল সদস্য ছিলেন। কেন্দ্রীয় কচি-কাঁচার মেলার সঙ্গে জড়িত ছিলেন। বর্তমানে সপরিবারে কানাডায় বসবাস করছেন।

পুরনো ঢাকার ওয়ারী এলাকায় তার শৈশব অতিবাহিত হয়। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে আবুজর গিফারি কলেজ থেকে স্নাতক শেষ করেন।

রিটন ২০০১ সালে জাপানে বাংলাদেশের কালচারাল এটাশে ছিলেন। সাবেক সম্পাদক হিসেবে ছোটদের কাগজ (অধুনালুপ্ত); জাপানস্থ বাংলাদেশ দূতাবাসের সাবেক ফার্স্ট সেক্রেটারি (২০০০-২০০১) ছিলেন।

তার প্রকাশিত গ্রন্থের সংখ্যা শতাধিক। উল্লেখযোগ্য প্রকাশিত গ্রন্থঃ ধুত্তুরি, ঢাকা আমার ঢাকা, উপস্থিত সুধীবৃন্দ, হিজিবিজি, তোমার জন্য, ছড়া ও ছবিতে মুক্তিযুদ্ধ, রাজাকারের ছড়া, শেয়ালের পাঠশালা, রোকনুজ্জামান খান দাদাভাই স্মারকগ্রন্থ, নেপথ্য কাহিনী।

তিনি সিকান্দার আবু জাফর সাহিত্য পুরস্কার ১৯৮২, অগ্রণী ব্যাংক শিশু সাহিত্য পুরস্কার ১৯৮২, ১৯৯৬, ঢাকা বিশ্ববিদ্যালয় পুরস্কার ১৯৮৪, বাংলা একাডেমী সাহিত্য পুরস্কার ২০০৭ লাভ করেন ।

সর্বশেষ তিনি বাঙালি সাংস্কৃতিক জোটের ‘বঙ্গবন্ধু উৎসব’র উদ্বোধনী সংগীত “মুজিবর আছে বাঙালির অন্তরে বাংলার ঘরে ঘরে’ রচনা করেন।

লুৎফর রহমান রিটন ১৯৬১ সালের আজকের দিনে (১ এপ্রিল) পুরনো ঢাকার ওয়ারীতে জন্মগ্রহণ করেন।

লেখক সাংস্কৃতিক ব্যক্তিত্ব

Leave A Reply

Your email address will not be published.