Take a fresh look at your lifestyle.

হাজার গ্রামকে শিল্প গ্রাম তৈরি করা হবে : প্রতিমন্ত্রী স্বপন ভট্টচার্য

0

প্রতিবেদক :

এক হাজার গ্রামকে শিল্প গ্রাম তৈরি করা হবে বলে মন্তব্য করেছেন পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য। শুক্রবার সকালে যশোর সার্কিট হাউজ সম্মেলন কক্ষে পল্লী জীবিকায়ন প্রকল্প ৩য় পর্যায়ের বাস্তবায়ন কৌশল নির্ধারণ বিষয়ক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এই মন্তব্য করেন।

তিনি বলেন, পল্লী উন্নয়নে বিআরডিবি-এর মাধ্যমে নতুন দিগন্তের সূচনা করা হচ্ছে। এজন্য এক হাজার গ্রামকে শিল্প গ্রাম তৈরি করা হবে। এর মধ্য দিয়ে যে গ্রামের যে পণ্য, সেই গ্রামেই পণ্যভিত্তিক ক্ষুদ্র শিল্পের গ্রাম গড়ে তোলা হবে।

স্বপন ভট্টাচার্য আরোও বলেন, বঙ্গবন্ধুর প্রধান উদ্দেশ্য ছিল বাঙালি জাতির জন্য স্বতন্ত্র ভূমি প্রতিষ্ঠা করা। তাঁর দ্বিতীয় লক্ষ্য ছিল বাঙালি জাতির অর্থনৈতিক মুক্তির ব্যব্স্থা করা। এজন্য দেশ স্বাধীনের পর সমবায়ভিত্তিক সমাজ করবার জন্য যুগান্তকারী পদক্ষেপ নিয়েছিলেন। কিন্তু বঙ্গবন্ধুকে হত্যা করার পর তা ভিন্নখাতে ধাবিত করা হয়।

পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব মো. মশিয়ার রহমান বলেন, গ্রামই হবে অর্থনৈতিক কর্মকান্ডের মূল কেন্দ্র, প্রধানমন্ত্রীর এই মূলমন্ত্রকে ধারণ করে পল্লী উন্নয়নে নিজেদের আন্তরিকতার সাথে সম্পৃক্ত করতে হবে।

তিনি বলেন, সততা, নিষ্ঠা ও মূল্যবোধ সমুন্নত রেখে দায়িত্ব পালনের জন্য কর্নকর্তাদের প্রতি আহ্বান জানান।

বিআরডিবি-এর মহাপরিচালক সুপ্রিয় কুমার কুন্ডুর সভাপতিত্বে কর্মশালায় পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব মো. মশিউর রহমান, প্রকল্প পরিচালক আলমগীর হোসেন, আল নেওয়াজ এবং জেলা প্রশাসক মো. তমিজুল ইসলাম খান বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

বিআরডিবি-এর পল্লী জীবিকায়ন প্রকল্প-৩য় পর্যায় এ কর্মশালার আয়োজন করে।

Leave A Reply

Your email address will not be published.