Take a fresh look at your lifestyle.

তথ্যপ্রযুক্তির প্রতারণা সুরক্ষায় চমকপ্রদ সাফল্য

যশোর সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন সেল

0

প্রতিবেদক :
যশোরের সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন সেল জনগণের সেবায় নিরলসভাবে কাজ করে যাচ্ছে। হারানো মোবাইল ফোন উদ্ধার, নগদ-বিকাশের টাকা উদ্ধার, হ্যাকিংকৃত ফেসবুক আইডি পুনরুদ্ধারসহ তথ্যপ্রযুক্তির প্রতারণা থেকে জনগণকে সুরক্ষা দেয়ার ক্ষেত্রে উল্লেখযোগ্য সাফল্য অর্জন করেছে।

সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন সেল, গত মার্চ মাসে জেলার বিভিন্ন থানায় সাধারণ ডায়েরিভুক্ত ৩৪টি হারানো মোবাইল ফোন উদ্ধার করে মোবাইল ফোনের প্রকৃত মালিকের কাছে বুঝিয়ে দিয়েছে।

ভুলবশত অন্য নাম্বারে চলে যাওয়া ৭ জন ভুক্তভোগীর নগদ-বিকাশের ৮৯ হাজার ৪৬০ টাকা উদ্ধার করে প্রকৃত মালিকের কাছে বুঝিয়ে দেয়া হয়।

এছাড়া, হ্যাকিংকৃত ১৬টি ফেসবুক আইডি পুনরুদ্ধার এবং নিখোঁজ তিনজন ভিকটিমকে উদ্ধারে সহায়তা করেছে।

একইসাথে, পিপিসি গ্যালারি অ্যাপ ব্যবহার করে অভয়নগর থানা এলাকার ২৫ জন ভিকটিমের কাছ থেকে ৭২ লক্ষ টাকা প্রতারণামূলকভাবে আত্মসাতের ঘটনা তদন্ত করছে এই সেল। এ ঘটনায় ৮ মার্চ অভয়নগর থানায় মামলা হয়েছে, যার নং ০৬। মামলার তদন্ত কর্মকর্তা সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন সেলের এসআই সুকল্যাণ বিশ্বাস এ ঘটনায় জড়িত ৫ জনকে গ্রেফতার করেছে। তারা হলেন : কোতোয়ালী থানার বানিয়ার গাতী গ্রামের শফি সরদারের ছেলে নুর মোহাম্মদ (৩৫), একই গ্রামের হাবিবুর রহমানের ছেলে নাসিম আল সবুজ (২২), তরফ নোয়াপাড়া স্কুলপাড়ার দীন বন্ধু বিশ্বাসের ছেলে রিপন কুমার বিশ্বাস (৩২), নরেন্দ্রপুরের মো. বাবুল হোসেনের ছেলে মো. আল আমিন (২৮) এবং ভেকুটিয়ার তৌহিদ আলীর ছেলে আজগার আলী (৪২)।

এ ঘটনায় আটক ৫ জনের কাছ থেকে জব্দকৃত ৭টি মোবাইল ফোন ফরেনসিক পরীক্ষার জন্য সাইবার ফরেনসিকে পাঠানো হয়েছে।

Leave A Reply

Your email address will not be published.