Take a fresh look at your lifestyle.

যশোরের ব্যবসায়ীরা সরকারি নিয়মনীতির ধার ধারেন না

৫ প্রতিষ্ঠানকে ২৪ হাজার টাকা জরিমানা

0

প্রতিবেদক :
যশোরের বিভিন্ন বাজারের ব্যবসায়ীরা সরকারি নিয়মনীতির তোয়াক্কা করছেন না। জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের প্রতিটি অভিযানেই দেখা যাচ্ছে সরকারি নির্দেশনা অমান্যের নজির। মূল্য তালিকা প্রদর্শন করার নিয়ম না মানাটাই যেন নিয়মে পরিণত হয়েছে। মেয়াদ উত্তীর্ণ খাদ্যসামগ্রি বিক্রি, উৎপাদন ও মেয়াদ উত্তীর্ণের তারিখ ব্যবহার না করা, বিএসটিআই-এর অনুমোদন ছাড়াই উৎপাদন ও প্যাকেটজাতকরণ এমনকি অন্য প্রতিষ্ঠানের মোড়ক ব্যবহার অর্থাৎ পণ্যের নকল করার নজিরও দেখা গেছে অভিযানে। বিক্রি নিষিদ্ধ ফিজিশিয়ানস স্যাম্পল বিক্রিও চলছে দেদারসে।

ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের আজ মঙ্গলবারের (১২ এপ্রিল) অভিযান চলে শার্শা উপজেলার বাগআঁচড়া বাজার ও কলেজ রোড এলাকায়। এসময় ভোক্তা-অধিকার লঙ্ঘনজনিত বিভিন্ন অপরাধে ভোক্তা-অধিকার আইন, ২০০৯ অনুযায়ী প্রশাসনিক ব্যবস্থায় ৫টি প্রতিষ্ঠানকে ২৪ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।

জরিমানাকৃত প্রতিষ্ঠানসমূহের মধ্যে বাগআঁচড়া বাজারের সাত্তার স্টোর ও কালাম স্টোর মূল্য তালিকা প্রদর্শন না করায় প্রত্যেককে জরিমানা করা হয় এক হাজার টাকা করে। একই বাজারের আলী স্টোর মেয়াদ উত্তীর্ণ সেমাই বিক্রি ও সংরক্ষণ করে জরিমানা দিয়েছে ২ হাজার টাকা। মেসার্স লিওন ফার্মেসিতে পাওয়া যায় বিক্রি নিষিদ্ধ ফিজিশিয়ানস স্যাম্পল। তাদের দÐ ৮ হাজার টাকা।

বাগআঁচড়ার কলেজ রোডের মেসার্স বাবলু ট্রেডার্সে প্যাকেটজাত মুড়ির মোড়কের গায়ে উৎপাদন ও মেয়াদ উত্তীর্ণের তারিখ ব্যবহার না করা, বিএসটিআই-এর অনুমোদন ছাড়াই মুড়ি উৎপাদন ও প্যাকেটজাতকরণ এবং অন্য প্রতিষ্ঠানের মোড়ক ব্যবহার অর্থাৎ পণ্যের নকল করায় জরিমানা দিয়েছে ১২ হাজার টাকা।

অভিযান পরিচালনাকালে মুড়ি কারখানার মালিককে দ্রæততম সময়ে সকল লাইসেন্স করা এবং উৎপাদিত পণ্যের মোড়কে উৎপাদন ও মেয়াদ উত্তীর্ণের তারিখ ব্যবহার করার নির্দেশনা দেয়া হয়। পাশাপাশি ফার্মেসী মালিককে ফিজিশিয়ানস স্যাম্পল ক্রয়-বিক্রয় না করার জন্য সতর্ক করা হয়।

অভিযানটি পরিচালনা করেন যশোর জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. ওয়ালিদ বিন হাবিব। সাথে ছিলেন কৃষি বিপণন অধিদপ্তরের মাঠ ও বাজার পরিদর্শক কুতুবউদ্দিন।

Leave A Reply

Your email address will not be published.