Take a fresh look at your lifestyle.

শুভ জন্মদিন আল পাচিনো

0

বাবলু ভট্টাচার্য :

চলচ্চিত্র ইতিহাসের সর্বকালের সর্বশ্রেষ্ঠ হাতেগোনা কয়েকজন অভিনেতার একজন হলেন আলফ্রেদো জেমস ‘অ্যাল’ পাচিনো। চলচ্চিত্রে ব্যাপক উপস্থিতি এবং অভিনীত চরিত্রগুলির বৈচিত্রময়তার দিক দিয়ে বিচার করলে তাঁর জুড়ি হতে পারেন কেবল মার্লোন ব্রান্ডো এবং রবার্ট ডি নিরোর মতো মহান অভিনেতাগণ।

‘গডফাদার’ এবং ‘ডগ ডেই আফটারনুন’ এর মত অমর চলচ্চিত্রে করা অতুলনীয় অভিনয় অভিনেতা হিসাবে পাচিনো’কে নিয়ে গেছে অনতিক্রম্য উচ্চতায়। আল পাচিনো একাডেমি পুরস্কার বিজয়ী একজন কিংবদন্তিতূল্য মার্কিনমঞ্চ ও চলচ্চিত্র অভিনেতা।

আল পাচিনো নিউইয়র্ক সিটির ম্যানহাটনে ইটালিয়ান-আমেরিকান মা-বাবা সালভাদোর পাচিনো এবং রোজ গেরার্ডির পরিবারে জন্মগ্রহণ করেন। পাচিনোর বয়স যখন দশ বছর বয়স তখন তাঁর বাবা-মা’র বিচ্ছেদ ঘটে। পরবর্তীতে পাচিনো এবং তাঁর মা নানা-নানির কাছে নিউইয়র্কে চলে আসেন। ম্যানহাটন’স স্কুল অফ পারফরমিং আর্টস এ ভর্তি হন পাচিনো।

১৯৬৬ সালে পাচিনো খ্যাতনামা অভিনয় প্রশিক্ষক লি স্ট্রাসবার্গ-এর সাথে অধ্যয়ন করেন (যার সাথে ১৯৭৪ সালে তিনি ‘দি গডফাদার টু’ তে কাজ করেন। এ সময় তিনি অভিনয়কে উপভোগ করেন এবং তাঁর প্রতিভা অনুধাবণ করতে শুরু করেন।

আল পাচিনো মঞ্চে অভিনয় করেছেন, অভিনয়ের প্রতি সুতীব্র ভালবাসা থেকে। প্রচার বিমুখ এই অভিনেতা পেয়েছেন অসংখ্য স্বীকৃতি। অস্কার তো পেয়েছেনই, জিতে নিয়েছেন ৪ বার গোল্ডেন গ্লোব পুরস্কার। পেয়েছেন অ্যামি অ্যাওয়ার্ড, টনি অ্যাওয়ার্ড। অ্যামেরিকান ফিল্ম ইন্সটিটিউট তাঁকে সম্মানিত করেছে লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড দিয়ে।

আলফ্রেদো জেমস ‘অ্যাল’ পাচিনো ১৯৪০ সালের আজকের দিনে (২৫ এপ্রিল) জন্মগ্রহণ করেন।

লেখক সাংস্কৃতিক ব্যক্তিত্ব

Leave A Reply

Your email address will not be published.