Take a fresh look at your lifestyle.

ট্রান্সনিস্ট্রিয়া সীমান্তে নিরাপত্তা জোরদার করেছে ইউক্রেন

0

বার্তাকক্ষ :

ইউক্রেনের মলদোভা অঞ্চলের রুশ সমর্থিত সীমান্ত ট্রান্সনিস্ট্রিয়ায় নিরাপত্তা জোরদার করেছে ইউক্রেনের সেনাবাহিনী। গতকাল বৃহস্পতিবার ইউক্রেনের একজন সামরিক মুখপাত্র এ কথা জানিয়েছেন। মার্কিন গণমাধ্যম সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

গতকাল বৃহস্পতিবার ইউক্রেনের ওডেসা অঞ্চলের সামরিক প্রশাসনের মুখপাত্র সের্হি ব্রাচুক এক টেলিগ্রাম পোস্টে বলেছেন, ‘আমাদের প্রতিরক্ষা বাহিনী ওডেসা অঞ্চলকে রক্ষা করার জন্য যুদ্ধ চালিয়ে যাচ্ছে। এ ছাড়া ট্রান্সনিস্ট্রিয়া সীমান্তে আমরা নিরাপত্তা জোরদার করেছি। কারণ এই অঞ্চলে রাশিয়ার উসকানি অব্যাহত রয়েছে।’

সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে, এই সপ্তাহের শুরুর দিকে ট্রান্সনিস্ট্রিয়ার কিছু অংশে ধারাবাহিকভাবে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। ইউক্রেন বলেছে, রুশ বাহিনী এই অঞ্চলকে অস্থিতিশীল করতে পরিকল্পিতভাবে উসকানি দিচ্ছে। তবে ইউক্রেনের এই দাবিকে অস্বীকার করেছেন রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা।

এদিকে গতকাল বৃহস্পতিবার জাতিসংঘের মহাসচিবের সফরের সময় রাজধানী কিয়েভের কেন্দ্রীয় শেভচেঙ্কো জেলায় দুটি বিস্ফোরণ ঘটে। এই বিস্ফোরণে অন্তত তিনজন আহত হয়েছেন বলে জানিয়েছেন শহরটির মেয়র ভিতালি ক্লিৎসকো।

এই বিস্ফোরণের পর জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস জাতিসংঘের নিরাপত্তা পরিষদের কঠোর সমালোচনা করেছেন। তিনি বলেছেন, ‘নিরাপত্তা পরিষদ ইউক্রেনের যুদ্ধ ঠেকাতে বা বন্ধ করতে ব্যর্থ হয়েছে। এটি বিশাল হতাশা ও ক্রোধের বিষয়।’

Leave A Reply

Your email address will not be published.