Take a fresh look at your lifestyle.

মেলিন্ডাকে আবারও বিয়ে করছেন বিল গেটস!

0

সংবাদকক্ষ :

আবারও দাম্পত্যজীবনে ফিরে আসার ইঙ্গিত দিয়েছেন বিল গেটস এবং সেটা সাবেক স্ত্রী মেলিন্ডা ফ্রেঞ্চের সাথেই। বিশ্বের বৃহত্তম সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটস বলেছেন, আবারও বিয়ে করতে হলে কোনো ধরনের চিন্তা-ভাবনা ছাড়াই মেলিন্ডাকেই বেছে নেবেন। সাবেক স্ত্রী মেলিন্ডা ফ্রেঞ্চ গেটসের সাথে তার বৈবাহিক জীবন ‘দুর্দান্ত’ ছিল বলেও তিনি উল্লেখ করেছেন।

প্রায় ৩০ বছরের দীর্ঘ দাম্পত্য জীবন শেষে গতবছর মে মাসে বিবাহবিচ্ছেদের ঘোষণা দেন বিল গেটস ও মেলিন্ডা গেটস দম্পতি। বিচ্ছেদের ঘোষণায় তারা বলেছিলেন, ‘দম্পতি হিসেবে একসঙ্গে আরও বহুদূর যাওয়ার ব্যাপারে আমরা আর আস্থা রাখতে পারছি না।’

মে মাসে ঘোষণা দিলেও তাদের চূড়ান্ত বিচ্ছেদ ঘটে ওই বছরের আগস্টে। তবে দাতব্য সংস্থা বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের কাজ একসাথে চালিয়ে যাবেন বলে ঘোষণা দেন তারা। জেনার, ররি এবং ফোয়েবে নামে তিন সন্তান রয়েছে তাদের।

হ্যাঁ, আমি মেলিন্ডাকে আবারও বিয়ে করব কি না সেই সম্পর্কে কথা বলছি। ভবিষ্যৎ নিয়ে আমার কোনো পরিকল্পনা নেই। তবে বিয়ের পক্ষে আমার উচ্চ সুপারিশ রয়েছে : বিল গেটস

সানডে টাইমসের সঙ্গে আলাপকালে বিল গেটস বিচ্ছেদের পরের সময়কে ‘অত্যন্ত নাটকীয়’ বলে বর্ণনা করেছেন। এই সময়ে করোনাভাইরাস মহামারি এবং স্ত্রীর সঙ্গে বিচ্ছেদ ছাড়াও তার জন্য সবচেয়ে অদ্ভূত ছিল সন্তানদের দূরে চলে যাওয়া।

কে এই বিল গেটস?
# ১৯৭৫ সালে মাইক্রোসফট প্রতিষ্ঠা করেন
# বিল গেটসের মোট সম্পদের পরিমাণ প্রায় ১২৪ বিলিয়ন ডলার
# ১৯৯৪ সালে দাতব্য সংস্থা বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন প্রতিষ্ঠা
# ফাউন্ডেশনের মাধ্যমে এখন পর্যন্ত ৫০ বিলিয়ন ডলার দান করেছেন তিনি

সাবেক স্ত্রীর সঙ্গে বর্তমান কাজের সম্পর্কের বিষয়েও খোলামেলা আলোচনা করেছেন বিল গেটস। একইসঙ্গে তাদের বৈবাহিক জীবনের সমাপ্তি সম্পর্কে কেমন বোধ করছেন, সেটা নিয়েও কথা বলেছেন তিনি।

মাইক্রোসফটের এই সহ-প্রতিষ্ঠাতা বলেছেন, বাচ্চাদের বেড়ে ওঠা এবং পরিবার ছেড়ে চলে যাওয়ার পর প্রত্যেকটি দম্পতিই এক ধরনের পরিবর্তনের মধ্য দিয়ে যায়। তার জন্য এই পরিবর্তন ছিল বিচ্ছেদ। ব্যবসায়িক এই ম্যাগনেট বলেছেন, বিচ্ছেদ ঘটলেও তার দৃষ্টিকোণ থেকে ‘দুর্দান্ত বৈবাহিক জীবন কেটে গেছে’ বলে মন্তব্য করেছেন।

বিল গেটস বলেছেন, আমি এই রূপান্তর করতাম না। আপনারা জানেন, আমি অন্য কাউকে বিয়ে করতে চাই না। মেলিন্ডা গেটসকে আবারও বিয়ে করবেন কিনা, এমন প্রশ্নের জবাবে দাতব্য সংস্থা বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের এই প্রতিষ্ঠাতা বলেন, হ্যাঁ, আমি মেলিন্ডাকে আবারও বিয়ে করব কি না সেই সম্পর্কে কথা বলছি। ভবিষ্যৎ নিয়ে আমার কোনো পরিকল্পনা নেই। তবে বিয়ের পক্ষে আমার উচ্চ সুপারিশ রয়েছে।

বিবাহ বিচ্ছেদের দিকে ধীরে ধীরে এগিয়েছেন কিনা, এমন প্রশ্ন করা হলে সেটি জানেন না বলে স্বীকার করেছেন গেটস। তবে সাবেক স্ত্রীর সাথে এখনও কাজ করতে পারায় নিজেকে ‘ভাগ্যবান’ বলে মনে করেন বিশ্বের অন্যতম এই ধনকুবের। তিনি বলেন, আগামী জুনে গেটস ফাউন্ডেশন ও জনকল্যাণমূলক সংগঠন দ্য গিভিং প্লেজের বার্ষিক কর্মচারী সভা রয়েছে। এছাড়া জুন মাসে বার্ষিক বৈঠক রয়েছে, যা আমি এবং মেলিন্ডা আয়োজন করি।

 

সানডে টাইমসের সঙ্গে আলাপকালে বিল গেটস বলেন, তিনি বিশ্বাস করেন সাবেক স্ত্রীর সাথে তার এখনও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। মেলিন্ডার সাথে তার ‘অত্যন্ত-গুরুত্বপূর্ণ, জটিল, ঘনিষ্ঠ সম্পর্ক’ রয়েছে। এজন্য আমরা একসাথে কাজ করার সিদ্ধান্ত নিয়েছি।

গেটস বলেন, ‘আমি অত্যন্ত খুশি যে আমরা একসাথে কাজ করতে পারছি। আপনারা জানেন, আমরা একসাথে ফাউন্ডেশন গড়ে তুলেছি।’ প্রথমবারেই কেন বিবাহবিচ্ছেদ, প্রশ্নের সহজ জবাবে বিল গেটস বলেছেন, বিয়ে এত জটিল বিষয় যে, এটি নিয়ে অনুসন্ধান ফলপ্রসূ হবে না।

বিচ্ছেদের ঘোষণায় টুইটারে যা লিখেছিলেন বিল ও মেলিন্ডা গেটস

বিয়ের ২৭ বছর পর বিল ও মেলিন্ডা গেটস বিচ্ছেদের ঘোষণা দেন। টুইট করে তারা বলেন, ‘আমরা এটা আর বিশ্বাস করতে পারছি না যে, জীবনের পরের ধাপে দম্পতি হিসেবে আমরা আর একসঙ্গে থাকতে পারব।’ টুইটে বিল ও মেলিন্ডা আরও বলেন, ‘গত ২৭ বছরে আমরা অসাধারণ তিনটি সন্তান পেয়েছি। এমন একটা ফাউন্ডেশন গড়ে তুলেছি, যে ফাউন্ডেশন বিশ্বজুড়ে মানুষকে স্বাস্থ্যকর ও সক্ষম করে গড়ে তুলতে কাজ করছে। আমরা যে বিশ্বাস থেকে ওই ফাউন্ডেশন করেছি, সেটা থাকবে। এর কাজ আমরা একসঙ্গে চালিয়ে যাব।’

মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটসের সঙ্গে মেলিন্ডার পরিচয় হয় মাইক্রোসফট অফিসেই।

১৯৮৭ সালে মেলিন্ডা মাইক্রোসফটে যোগ দেন প্রোডাক্ট ম্যানেজার হিসেবে। ওই বছর তারা নিউইয়র্কে একটি বিজনেস ডিনারে মিলিত হয়েছিলেন।

পরিচয়ের সাত বছর পর ১৯৯৪ সালে তারা বিয়ে করেন। ২০০০ সালে তারা ‘বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশন’ গড়ে তোলেন। তখন থেকে স্বাস্থ্যখাত এবং দারিদ্র্য দূর করতে এই ফাউন্ডেশন প্রায় ৫৪ বিলিয়ন ডলার খরচ করেছে।

বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তিদের মধ্যে এটি দ্বিতীয় বিবাহ বিচ্ছেদের ঘটনা। এর আগে আমাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস রেকর্ড পরিমাণ অর্থ ব্যয় করে ম্যাকেনজির সঙ্গে বিয়েবিচ্ছেদ করেন।

Leave A Reply

Your email address will not be published.