Take a fresh look at your lifestyle.

যশোরে বৃষ্টিতে ম্লান ঈদের নামাজ

পৌর মেয়রের বিরুদ্ধে মুসল্লিদের ক্ষুদ্ধ প্রতিক্রিয়া

0

প্রতিবেদক :
দুর্যোগপূর্ণ আবহাওয়ার মধ্যে যশোর কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয়েছে। নামাজ শেষে সালাম ফেরানোর পরপরই তুমুল বৃষ্টি শুরু হয়। এজন্য মুসল্লিদের অনেকেই খুতবা না শুনে এবং মোনাজাতে অংশ না নিয়েই নিরাপদ আশ্রয়ে চলে যান। এ সময় মুসল্লিরা তির্যক ভাষায় পৌর মেয়রের সমালোচনা করেন এবং ক্ষুদ্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেন।

যশোর শহরের প্রধান এই ঈদগাহ মাঠে কয়েক হাজার মুসল্লির নামাজ পড়ার সুবিধার জন্য যশোর পৌরসভা কর্তৃপক্ষ ঈদগাহে ত্রিপল ছাউনি দেওয়ার রেওয়াজ চালু করে। কিন্তু বর্তমান মেয়র হায়দার গণী খান পলাশ এবার সেটা উপেক্ষা করায় বৃষ্টিতে ভিজে মুসল্লিদের নামাজ আদায় করতে হয়।

যশোর কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে জেলা প্রশাসক মো. তমিজুল ইসলাম খান, জেলা আওয়ামী লীগের সভাপতি শহিদুল ইসলাম মিলন, ইসলামিক ফাউন্ডেশনের উপপরিচালক বিল্লাল বিন কাশেম, পৌর মেয়র, সরকারি পদস্থ কর্মকর্তা, রাজনীতিবিদসহ নানা শ্রেণিপেশার মানুষ ঈদের নামাজ আদায় করেন।

নামাজ শুরুর আগে জেলা প্রশাসক মো. তমিজুল ইসলাম খান ও ইসলামিক ফাউন্ডেশনের উপপরিচালক বিল্লাল বিন কাশেম ঈদের শুভেচ্ছা জানিয়ে বক্তব্য রাখেন। তারা বলেন, দুই বছর পর ঈদের নামাজ আদায় করার মধ্য দিয়ে মুসল্লিরা আবার ঈদের আনন্দ প্রাণ খুলে উপভোগ করতে পারছেন। নামাজে ইমামতি করেন মাওলানা ইসরাফিল। মোনাজাতে তিনি দেশ ও জাতির অগ্রগতি ও কল্যাণ কামনা করেন। একইসাথে করোনামুক্ত থাকার জন্য মহান আল্লাহ রাব্বুল আলামিনের দরবারে করুণা প্রার্থনা করেন।

মুসল্লিদের অনেকেই করোনা সতর্কতার কারণে মাস্ক পড়ে ঈদগাহে আসেন। কিন্তু বৃষ্টিতে কোভিড সতকর্তামূলক মাস্ক ভিজে অকার্যকর হয়ে যায়। একইভাবে মোনাজাতের পর, দুই বছর পরের এই ঈদ আনন্দের অন্যতম পর্ব কোলাকুলির রেওয়াজও ম্লান হয়ে যায়।

শহরের কাঁঠালতলা মসজিদে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সংসদ সদস্য শাহীন চাকলদার ঈদের নামাজ আদায় করেন। তবে বৃষ্টির কারণে এখানকার পূর্বনির্ধারিত ঈদের নামাজ সকাল ৯টার পরিবর্তে বেশ কিছুটা দেরিতে শুরু হয়।

ইসলামিক ফাউন্ডেশনের উপপরিচালক বিল্লাল বিন কাশেম জানান, যশোর জেলায় এবছর সাড়ে ১১ হাজার ঈদগাহ ও মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। করোনার দুই বছর পরে এমন ঈদ আনন্দ উদযাপনে কিছুটা ছন্দপতন ঘটায় বৃষ্টি। আবহাওয়া অধিদপ্তর ঈদের দিন দেশজুড়ে বৃষ্টির পূর্বাভাস দিয়ে রেখেছিল।

শহরের প্রধান প্রধান ঈদ জামাতের মধ্যে পিটিআই জামে মসজিদ, কোতোয়ালি জামে মসজিদ, সম্মিলনী স্কুল জামে মসজিদ, সদর উপজেলা পরিষদ জামে মসজিদ, মাইকপট্টি বায়তুস সালাম জামে মসজিদে সকাল সাড়ে ৭টায়, বেজপাড়া আজিমাবাদ জামে মসজিদ, চাঁচড়া ডালমিল জামে মসজিদ, বারান্দীপাড়া ২নং কলোনী জামে মসজিদ, সদর হাসপাতাল জামে মসজিদ, দড়াটানা মাদ্রাসা জামে মসজিদ, রেল রোড আল-মসজিদুল আকসা ও উপশহর কেন্দ্রীয় ঈদগাহে সকাল ৮টায় এবং জজকোর্ট জামে মসজিদে সকাল ৯টায় ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

এছাড়া, কারবালা জামে মসজিদ, ওয়াপদা কলোনী জামে মসজিদ ও রেলগেট জামে মসজিদে সকাল সাড়ে ৭টা ও সাড়ে ৮টায়, আমিনিয়া আলিয়া মাদ্রাসা জামে মসজিদে সকাল ৭টা ও পৌনে ৮টায়, রেলবাজার জামে মসজিদে সকাল ৮টা ও সাড়ে ৮টায় এবং আশ্রম রোডের বায়তুল মামুর জামে মসজিদে সকাল ৮টা ও ৯টায় দুটি করে জামাত অনুষ্ঠিত হয়।

Leave A Reply

Your email address will not be published.