Take a fresh look at your lifestyle.

যশোরবাসী নিত্যদিন কী খাচ্ছেন!

কাঁচা মাছ-মাংসের সাথে রাখা অবিক্রিত মুরগির গ্রিল, পোকা ও মাছিযুক্ত মিষ্টি

0

প্রতিবেদক :
যশোরবাসী নিত্যদিন যা খাচ্ছেন, তা রীতিমতো পিলে চমকে ওঠার মতো। অবিক্রিত মুরগির গ্রিল ফ্রিজে রেখে দেয়া হচ্ছে নতুন বানানো বলে চালিয়ে দেবার জন্য। এসব গ্রিল অত্যন্ত অস্বাস্থ্যকর পরিবেশে আবার সংরক্ষণ করা হয় ফ্রিজে কাঁচা মাছ-মাংসের সাথে। পোকা ও মাছির নিরাপদ আবাসস্থল যেন তৈরি করা মিষ্টির গায়ে। এমনই নোংরা পরিবেশে মিষ্টি ও খাবার তৈরি আর তা সংরক্ষণ করা হচ্ছে।

বিক্রি নিষিদ্ধ ফিজিশিয়ান’স স্যাম্পল বিক্রি ও সংরক্ষণ না করার জন্য বারংবার প্রশাসনিক তাগাদা সত্তে¡ও তা মানতে নারাজ ফার্মেসি মালিকরা। এমন সব দুই নম্বরী কারবার পুরো যশোর জেলা জুড়েই যেন বিস্তৃত হয়েছে।

আজ বুধবার (২৫ মে) জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের যশোর জেলা কার্যালয়ের অভিযানে এমন সব অনৈতিক কারবার দেখা গেছে শার্শা উপজেলার নাভারণ বাজারে। অভিযানে ভোক্তা-অধিকার লঙ্ঘনজনিত বিভিন্ন অপরাধে ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ অনুযায়ী প্রশাসনিক ব্যবস্থায় ৩টি প্রতিষ্ঠানকে ২১ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।

নাভারণ বাজারের ফলের দোকানে লিচু সঠিক পরিমাণে বিক্রি হচ্ছে কিনা দেখা হচ্ছে, লিচু বিক্রেতাদের দেয়া হয় প্রয়োজনীয় নির্দেশনা

নাভারণের সাতক্ষীরা বাসস্ট্যান্ড মোড়ের হোটেল মুসলিম অ্যান্ড সুইটস নামধারী দোকানে নোংরা পরিবেশে মিষ্টি ও খাবার তৈরি, সংরক্ষণ এবং তৈরিকৃত মিষ্টিতে পোকা ও মাছির সদর্প উপস্থিতি পাওয়া গেছে। মুরগির বাসি গ্রিল পুনরায় বিক্রির জন্য ফ্রিজে কাঁচা মাছ-মাংসের সাথে রাখা আছে। এসব অপরাধে প্রতিষ্ঠানটিকে জরিমানা করা হয় ১০ হাজার টাকা।

একই অপরাধে হোটেল রাজকে জরিমানা করা হয় ৮ হাজার টাকা।

নাভারণ বাজারের মেসার্স মডার্ণ ফার্মেসিতে মেলে বিক্রি নিষিদ্ধ ফিজিশিয়ান’স স্যাম্পল। এ ফার্মেসিকে দিতে হয় ৩ হাজার টাকা জরিমানা।

এছাড়া, নাভারণ বাজারের ফলের দোকানে লিচু সঠিক পরিমাণে বিক্রি হচ্ছে কিনা দেখা হয় এবং লিচু বিক্রেতাদের প্রয়োজনীয় নির্দেশনা দেয়া হয়। অভিযান পরিচালনা করেন জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের যশোর জেলা কার্যালয়ের সহকারী পরিচালক জনাব মো. ওয়ালিদ বিন হাবিব। তিনি জানান, জনস্বার্থে এমন অভিযান চলমান থাকবে।

Leave A Reply

Your email address will not be published.