Take a fresh look at your lifestyle.

ভোরের কাগজের মানহানি মামলায় যশোরে মানববন্ধন

0

প্রতিবেদক :
দৈনিক ভোরের কাগজ প্রকাশক সাবের হোসেন চৌধুরী ও সম্পাদক শ্যামল দত্তসহ ৫ সাংবাদিকের বিরুদ্ধে মিথ্যা মানহানি মামলা দায়েরের ঘটনায় আজ রবিবার (২৯ মে) প্রেসক্লাব যশোরের সামনে প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে উপস্থিত সাংবাদিক নেতৃবৃন্দ ও সুশিলসমাজের প্রতিনিধিরা এ মিথ্যা মানহানি মামলা প্রত্যাহারের দাবি জানিয়ে বলেন, বস্তুনিষ্ঠ তথ্যের ভিত্তিতে প্রকাশিত প্রতিবেদনের প্রেক্ষিতে এ মামলা গণমাধ্যমের কণ্ঠরোধ করার অপপ্রয়াস মাত্র।

গত ১৫ মে ভোরের কাগজে ‘কুমিল্লার শীর্ষ মাদক কারবারি রিফাত এখন নৌকার কান্ডারী’ শিরোনামে একটি সংবাদ প্রকাশিত হয়। সেখানে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে করা মাদক কারবারিদের একটি তালিকায় কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচনে আওয়ামী লীগের মেয়র প্রার্থী আরফানুল হক রিফাতের নাম ছিল। ভোরের কাগজে সংবাদ প্রকাশিত হওয়ায় পত্রিকাটির প্রকাশক সাবের হোসেন চৌধুরী, সম্পাদক শ্যামল দত্ত, বার্তা সম্পাদক ইখতিয়ার উদ্দিন, সিনিয়র রিপোর্টার মুহাম্মদ রুহুল আমিন ও কাগজ প্রতিবেদক (কুমিল্লা) এম ফিরোজ মিয়ার বিরুদ্ধে ১০ কোটি টাকার মানহানি মামলা দায়ের করেন আরফানুল হক রিফাত।

পাঠক ফোরাম যশোরের সভাপতি শ্রাবণী সুরের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যশোর সংবাদপত্র পরিষদের সভাপতি কল্যাণ সম্পাদক বীরমুক্তিযোদ্ধা একরাম-উদ-দ্দৌলা। প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, সমাজ বিনির্মাণের জন্য কাজ করছে ভোরের কাগজ। সমাজের ত্রুটি বিচ্যুতি তাদের লেখনির মাধ্যমে তুলে ধরছে। কুসিক নির্বাচনে একজন মাদক কারবারীকে মনোনয়ন দেয়া হয়েছে, যার নাম গোয়েন্দা সংস্থার তালিকায় রয়েছে এবং তা প্রধানমন্ত্রীর কার্যালয়ে আছে। সেই ব্যক্তি যদি জনগণের সেবার জন্য মনোনয়ন পায় এর চেয়ে লজ্জার আর কিছু হতে পারে না। সে কথাই ভোরের কাগজের নির্ভীক সম্পাদক তার কাগজে তুলে ধরেছেন।

দৈনিক কল্যাণ সম্পাদক একরাম-উদ-দ্দৌলা আরও বলেন, সরকারের গঠিত প্রেস কাউন্সিলে না গিয়ে মিথ্যা মামলা দিয়ে আদালতের মাধ্যমে হয়রানি করা হচ্ছে। এটা আমরা মেনে নিতে পারি না। সরকারের কাছে দাবি জানাতে চাই অবিলম্বে সুষ্ঠু তদন্তের মাধ্যমে এ মামলা প্রত্যাহারের ব্যবস্থা নিন। একজন দোষে ভরা মানুষ মাদক কারবারী জনগনের সেবক হলে তিনি নিজের আখের গোছাবেন, জনগণ বঞ্চিত হবেন, কুমিল্লাবাসী বঞ্চিত হবেন। আমরা অবিলম্বে এই মামলা প্রত্যাহারের আহ্বান জানাচ্ছি। তা না হলে বাংলাদেশের সাংবাদিক সমাজ এর বিরুদ্ধে দুর্বার গণআন্দোলন গড়ে তুলবে। আমাদের লেখনিতে বাঁধা দিবেন না। বাঁধা আসলে তা আমরা রুখে দিতে পারি।

প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধনে বক্তব্য রাখেন প্রেসক্লাব যশোরের সাবেক সভাপতি বিনয় কৃষ্ণ মল্লিক, যশোর সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক এইচ আর তুহিন, সাংবাদিক ইউনিয়ন যশোরের সাধারণ সম্পাদক আকরামুজ্জামান, টিভি জার্নালিস্ট অ্যাসোসিয়েশন সভাপতি সাকিরুল কবীর রিটন, সাংবাদিক ইউনিয়ন যশোরের সাবেক সাধারণ সম্পাদক তৌহিদ জামান প্রমুখ।

এ সময় আরও উপস্থিত ছিলেন যশোর সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি আমিনুর রহমান মামুন, বর্তমান সভাপতি ফারাজী আহমেদ সাঈদ, ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশন যশোর শাখার সভাপতি মনিরুজ্জামান মুনির, সাধারণ সম্পাদক নূর ইমাম বাবুল।

Leave A Reply

Your email address will not be published.