Take a fresh look at your lifestyle.

গরমকালে কোন ‘চা’ বেশি উপকারী?

0

সংবাদকক্ষ :

ঘুম থেকে উঠে এক কাপ চা খাওয়ার অভ্যাস আমাদের অনেকেরই। সময় মতো চা না পেলে মেজাজ বিগড়ে যায় এমন মানুষের সংখ্যাও কম নয়। একেক জন একেক স্বাদের চা খেতে পছন্দ করেন।

লাল চা তো ছিলই, এখন আবার চা-প্রেমীদের মধ্যে কদর বেড়েছে গ্রিন টি-র। বিশেষ করে স্বাস্থ্যসচেতন বহু মানুষই দুধ চা ছেড়ে ঝুঁকছেন গ্রিন টি-র দিকে। কিন্তু গরমকালে কোন ধরনের চায়ে উপকার সবচেয়ে বেশি? চলুন জেনে নেয়া যাক-

গ্রিন টি

লাল চায়ের তুলনায় গ্রিন টি কম জারিত হয়। এই চা ক্যাটেকিন নামক অ্যান্টি-অক্সিড্যান্ট সমৃদ্ধ। এই উপাদানটি হৃদরোগ ও ক্যান্সারের মতো বিভিন্ন রোগ প্রতিরোধ করতে সহায়তা করে। পাশাপাশি, এই চায়ে ক্যাফিনের পরিমাণ থাকে বেশ কম। যা স্বাস্থ্যের পক্ষে বেশ উপযোগী। দেহে অম্লত্বের পরিমাণ কমাতে, বিপাক হার বাড়াতে ও দেহ পরিশুদ্ধ করতে গ্রিন টি বেশ কার্যকর বলেই মত বিশেষজ্ঞদের।

লাল চা

গ্রিন টি-র তুলনায় লাল চায়ে ক্যাটেকিন নামক অ্যান্টি-অক্সিড্যান্টটির পরিমাণ অপেক্ষাকৃত কম থাকে। কিন্তু অন্যান্য অ্যান্টি-অক্সিড্যান্ট এতে বেশ ভালো পরিমাণে থাকে। পাশাপাশি, দেহে পানির ঘাটতি পূরণ করতেও বেশ উপযোগী লাল চা।

সব মিলিয়ে দু’ধরনের চায়ের মধ্যেই রয়েছে হরেক রকম গুণ। পরিমিত পরিমাণে পান করলে দু’ধরনের চায়েই মিলতে পারে উপকার। কিন্তু সবার স্বাদ ও স্বাস্থ্য সমান নয়। তাই শরীর ও জিভের খেয়াল রেখে বেছে নিতে হবে যেকোনো এক রকমের চা।

Leave A Reply

Your email address will not be published.