Take a fresh look at your lifestyle.

তোমাকে দেখি নয়ন ভরিয়া, তোমাকে দেখার জন্য নয়

0

মকবুল আহমেদ :
৩১ মে ২০২২ বাসা থেকে অফিসের উদ্দেশ্যে সকাল ৮.৪৫ মিনিটে বেরিয়ে পরি। কারণ ৯টার মধ্যে অফিসে ঢুকতে হবে। অফিসে যাওয়ার পথে যশোরের ইনসপেকশন বাংলো রোডে হঠাৎ করে এই মহীয়ষী নারীটির জীবন সংগ্রামের দৃশ্যটি আমার দৃষ্টিগোচর হয়। এই দৃশ্যটিকে ক্যামেরাবন্দি করার জন্য ৪৫ মিনিট অপেক্ষা করতে হয়েছে। আমি নির্ধারিত সময়ের ৪৫ মিনিট পরে অফিসে প্রবেশ করি।

নিছক একটি সাধারণ দৃশ্য বা ঘটনাইতো মাত্র। অখ্যাত, অপরিচিত, অবহেলিত এই মানুষটির খোঁজ কেই বা রাখে, এমন হাজারও দৃশ্যপট আমাদের চারপাশে নিত্যদিন ঘটে চলেছে। এমন বেঢক হাজারো উপযোগ রয়েছে আমাদের সুন্দর এই ধরণীতে। হয়তো আমরা তাকাই, কিন্তু দেখা হয় না। কেন জানি মনের অন্তঃচক্ষু দিয়ে আমি নিজের অজান্তেই দেখে ফেলেছি কিছু। আমার কাছে কিন্তু মোটেই সাধারণ মনে হয়নি। আসলে আমাদের আঙিনাতেই সাধারণের মধ্যে অসাধারণ বিষয়গুলো বিদ্যমান, হয়তো দেখা হয় নাই চক্ষু মেলিয়া।

ছবির মূল চরিত্র শুধু একজন নারীকেই মনে হয়নি। আমার হৃদপটে তাঁকে মনে হয়েছে একজন সাহসী ও দুর্বার যোদ্ধা, আত্ম-সম্মানবোধ সমৃদ্ধ এক মহীয়ষী নারী। যে হারতে শেখেনি, যে অনুকম্পা চায়নি, যে হায়নাকুল বা বর্জুয়া অর্থনীতির নারীর প্রতি বৈষম্যহীনতাকে রক্তচক্ষু দিয়ে উপেক্ষা করে এই বিচ্যুত সমাজব্যবস্থা ও হায়নাকুলের মুখে দক্ষিন হস্তে সজোরে চপেটঘাত করে চলেছে।

মনের ভাবনায় সন্নিবেশন করেছে চোয়ালবদ্ধ প্রতিজ্ঞা, দ্রোহ, বিপ্লব। এ শিখন যেন ঢরহীন করে তুলেছে, আভিজাত্য কিংবা বিত্তের আলোয় চমকিত মানুষের নিচ ভাবনাগুলোকে দুমরে-মুচরে চুরমার করে স্রোতের বিপরীতে চলার জন্য পেশীকে বলিয়ান করে দিচ্ছে। আটপৌরে মনে সার্বভৌমত্বের প্লাবনে উন্মত্ততা, চিন্তনের পান্তপথে চলছে স্বাধীন মনের অভিসার। লালসাকে পরাস্ত করে সর্পিল পথে যেন আজ ফুলেল অভিযাত্রার গোড়াপত্তন হয়ে গেল। বিলাসিতাকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে মন আজি জ্যান্ত হয়ে নান্দনিক জীবনের সুগন্ধে ভিঁজে হয়ে আসছে।

আসলে জীবনটাই এমন, যদি সাধারণ না হই তবে অসাধারণ হই কিভাবে। কারণ সাধারণের মধ্যেই তো অসাধারণত্বের বসবাস। এমন অসাধারণ মানুষগুলোর প্রতি রইলো শুভকামনা। স্যালুট তোমাকে। তোমার তোমাকে। আমি যেন তুমি হতে পারি যে কোনো বিপ্লবের পরিণতির ক্যানভাসে। ইস্পাতকঠিন মননে অটুট থেকে আত্ম-সম্মানকে পাহাড়সম করে দিগন্তে রঙিন আল্পনা আঁকতে পারি। কারণ পৃথিবীতে তো মাত্র একবারই এসেছি।

লেখক : উপ পরিচালক, আরআরএফ

Leave A Reply

Your email address will not be published.