Take a fresh look at your lifestyle.

যশোরে বিজিবি-বিএসএফ সম্মেলন শুরু

0

প্রতিবেদক :
বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) যশোর রিজিয়ন সদর দপ্তরের ব্যবস্থাপনায় বিজিবি ও ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) রিজিয়ন কমান্ডার পর্যায়ে চার দিনব্যাপী সীমান্ত সম্মেলন শুরু হয়েছে। বিজিবির পক্ষ থেকে যশোর ও রংপুর রিজিয়ন কমান্ডার এবং বিএসএফের পক্ষ থেকে নর্থ বেঙ্গল, সাউথ বেঙ্গল ও গৌহাটি ফ্রন্টিয়ার ইন্সপেক্টর জেনারেলরা অংশ নিচ্ছেন। বৃহস্পতিবার (৯ জুন) দুপুরে যশোরের একটি অভিজাত হোটেলে সীমান্ত সম্মেলন শুরু হয়।

ভারতের বিএসএফ সাউথ বেঙ্গল ফ্রন্টিয়ারের আইজি ডা. অতুল ফুলজেলের নেতৃত্বে ছয় সদস্যের ভারতীয় প্রতিনিধি দল সম্মেলনে যোগ দেয়। ভারতীয় প্রতিনিধি দলে বিএসএফ সদস্য ছাড়াও দেশটির সরকারের স্বরাষ্ট্র এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধিও রয়েছেন।

বিজিবির যশোর রিজিয়ন সদর দপ্তরের রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল ওমর সাদীর নেতৃত্বে ১৮ সদস্যের একটি দল বাংলাদেশের পক্ষ থেকে অংশ নেয়। বাংলাদেশের প্রতিনিধি দলে বিজিবির ঊর্ধ্বতন কর্মকর্তা ছাড়াও স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর এবং ভ‚মি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের সংশ্লিষ্ট কর্মকর্তারা রয়েছেন।

বিজিবি-বিএসএফের সম্মেলনে অংশগ্রহণকারী কর্মকর্তাবৃন্দ ছবি : কপোতাক্ষ

সম্মেলনে সীমান্ত হত্যা, অবৈধ অনুপ্রবেশ, মাদকসহ অন্যান্য চোরাচালান, নারী ও শিশু পাচারসহ বিভিন্ন সীমান্ত অপরাধ, আন্তর্জাতিক সীমান্তের ১৫০ গজের মধ্যে বিভিন্ন উন্নয়নমূলক কার্যক্রম, দুই দেশের মধ্যে বিদ্যমান দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়নের পাশাপাশি বিজিবি-বিএসএফের মধ্যে পারস্পরিক আস্থা বৃদ্ধির বিভিন্ন উদ্যোগ নিয়ে আলোচনা হবে।

সম্মেলন শেষে আগামী ১২ জুন বিএসএফ প্রতিনিধি দল ভারতে প্রত্যাবর্তন করবে।

Leave A Reply

Your email address will not be published.