Take a fresh look at your lifestyle.

অভয়নগরে ঘুড়ি উড়ানো উৎসব

0

প্রতিনিধি, অভয়নগর :
যশোরের অভয়নগরে সিদ্ধিপাশা ইউনিয়নে ঘুড়ি উড়ানো প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (১০ জুন) বিকালে ইউনিয়নের চন্দনগাতী বাবুল সড়কে এ ঘুড়ি উৎসবের আয়োজন করা হয়। পড়ন্ত বিকেলে আশপাশের এলাকার শিশুকিশোরসহ শতাধিক মানুষ প্রতিযোগিতায় অংশ নেন। দূরদূরান্ত থেকে মানুষ আসে গ্রামবাংলার হারিয়ে যাওয়া ঐতিহ্য ঘুড়ি উড়ানো দেখতে।

উৎসবে বিভিন্ন ধরনের ঘুড়ি নিয়ে হাজির হয়েছিলেন নানা বয়সি মানুষ। নীল আকাশে উড়ছে লাল, হলুদ, সবুজ, বেগুনি রঙের ঘুড়ি। লাটাই হাতে অন্যজনের ঘুড়ির সুতা কাটার সর্বাত্মক চেষ্টা, কখনও একটি ঘুড়ি অপরটিকে ছাড়িয়ে উঠে যাচ্ছে উঁচুতে। যান্ত্রিক জীবন ছেড়ে প্রকৃতির কাছে এমন ঘুড়ি উড়ানোর আয়োজনে অনেকেই ফিরে গেছেন শৈশবে।

ঘুড়ি উৎসবে অংশ নেয়া প্রতিযোগিরা বলেন, এটি অবশ্যই ভালো একটি আয়োজন। এটি এমন একটি উৎসব যেখানে সকল বয়সী মানুষ এক হয়েছে। এটি মিলনমেলায় পরিণত হয়েছে। এই আয়োজন একদিনের জন্য হলেও আমাদের ছোটবেলার স্মৃতিকে মনে করিয়ে দিয়েছে।

অনুষ্ঠানের আয়োজক ইউপি সদস্য মো. বাবুল সরদার বলেন, যুবসমাজকে মোবাইল ফোন ও মাদকের আসক্তি থেকে স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনতে এ উৎসবের আয়োজন করা হয়েছে। এ উৎসব ও প্রতিযোগিতা প্রতিবছর অব্যাহত থাকবে। ২০১৪ সাল থেকে এই ঘুড়ি উড়ানো প্রতিযোগিতার আয়োজন করে আসছি। করোনার কারণে মাঝে দুই বছর বন্ধ ছিল।

প্রতিযোগিতা শেষে অংশগ্রহণকারী বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আয়োজক ইউপি সদস্য মো. বাবুল সরদার, জেলা পরিষদের সদস্য লায়লা খাতুন, রুপালী ব্যাংকের সিনিয়র প্রিন্সিপাল অফিসার এস এম মুরাদুল ইসলাম, নওয়াপাড়া পৌরসভার কাউন্সিলর রাশিদা বেগম, ইউপি সদস্য শেখ হাফিজুর রহমান ও জোহরা খাতুন, মুক্তার হোসেন, নূর ইসলাম মনি প্রমুখ।

Leave A Reply

Your email address will not be published.