Take a fresh look at your lifestyle.

‘এক কোটি সদস্যের গ্রামীণ ব্যাংক’

এ বছর দশকোটি গাছের চারা রোপন

0

প্রতিবেদক :
গ্রামীণ ব্যাংক পরিচালনা পর্ষদের চেয়ারম্যান অধ্যাপক ড. এ কে এম সাইফুল মজিদ বলেছেন, গ্রামীণ ব্যাংক শুধু ঋণই দেয় না; দারিদ্র্য বিমোচন ও আর্থসামাজিক উন্নয়নেও ব্যাপক অবদান রাখে। এই সামাজিক দায়বদ্ধতা থেকে গত বছর গ্রামীণ ব্যাংক সারাদেশে সাত কোটি গাছের চারা রোপন করেছে। এ বছর দশকোটি গাছের চারা রোপন করবে। পাশাপাশি গ্রামীণ ব্যাংক তাদের সকল সদস্যকে দারিদ্র্যমুক্ত করার পরিকল্পনা নিয়ে কাজ করে যাচ্ছে।

গ্রামীণ ব্যাংক যশোর জোনের সহকর্মীদের মহামিলন মেলায় প্রধান অতিথির বক্তব্যে চেয়ারম্যান অধ্যাপক ড. এ কে এম সাইফুল মজিদ এসব কথা বলেন। আজ শুক্রবার (১০ জুন) যশোর জিলা স্কুল মিলনায়তনে গ্রামীণ ব্যাংক যশোর জোনাল অফিসের আয়োজনে এই মহামিলন মেলা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে সম্মানিত অতিথি গ্রামীণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো. আবদুর রহিম খাঁন বলেন, ব্যাংকের ২১ হাজার কর্মী ৯৮ লাখ সদস্যকে সাথে নিয়ে গ্রামীণ ব্যাংককে একটি অনন্য উচ্চতায় নিয়ে গেছে। এই অগ্রগতির শীর্ষে গ্রামীণ ব্যাংক এর আগে কখনই পৌঁছাতে পারেনি। এই প্রথম গ্রামীণ ব্যাংকের ৪০টি জোনের সবগুলোই লাভজনক অবস্থানে পৌঁছেছে। ব্যাংকের সকল সদস্য ও কর্মীদের ঐকান্তিক প্রচেষ্টায় এই সাফল্য অর্জন সম্ভব হয়েছে। গত ৫ মাসে সদস্য সংখ্যা ৯৩ লাখ থেকে ৯৮ লাখে উন্নীত হয়েছে। আগামী জুলাইয়ে ‘এক কোটি সদস্যের গ্রামীণ ব্যাংক’ এমন লক্ষ্য অর্জনে কর্মীরা নিরলস কাজ করে যাচ্ছে।

গ্রামীণ ব্যাংক পরিচালনা পর্ষদের চেয়ারম্যান অধ্যাপক ড. এ কে এম সাইফুল মজিদ ও ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো. আবদুর রহিম খাঁনের যশোর জোন সফর উপলক্ষে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। ব্যাংকের যশোর জোনাল ম্যানেজার মামুনুর রশিদের সভাপতিত্বে সমাবেশে আরও বক্তব্য রাখেন যশোর জোনাল অডিট অফিসার মোজাহিদুল ইসলাম ও নড়াইল এরিয়া ম্যানেজার ফজলুল হক।

আয়োজকরা জানান, ২০০৬ সালে গ্রামীণ ব্যাংক যশোর জোন প্রতিষ্ঠার পর থেকে এই জোনে গত মে মাস পর্যন্ত ৬ হাজার ৬১৩ কোটি ৮ লাখ টাকা ঋণ বিতরণ করা হয়েছে। এ পর্যন্ত ঋণ আদায় হয়েছে ৬ হাজার ২১১ কোটি ৫৮ লাখ টাকা। জানুয়ারি থেকে গত ৫ মাসে ঋণ বিতরণ করা হয়েছে ২৫২ কোটি ৫৩ লাখ টাকা এবং এই সময়ে আদায় হয়েছে ২৩১ কোটি ৬০ লাখ টাকা। আদায়যোগ্য ঋণ ৪০১ কোটি ৯৬ লাখ টাকা এবং আমানতের ব্যালান্স ৬১৩ কোটি ২৭ লাখ টাকা। এই জোন থেকে স্বাবলম্বী হয়েছেন ৮৩৭ জন এবং বৃত্তি পেয়েছেন ৮ হাজার ৩১৮ জন।

অনুষ্ঠানে গ্রামীণ ব্যাংক যশোর জোনের ৮০টি শাখার ৫২০ কর্মকর্তা কর্মচারী উপস্থিত ছিলেন। আলোচনা পর্ব শেষে গ্রামীণ ব্যাংকের এরিয়া ম্যানেজার, শাখা ব্যবস্থাপক ও কেন্দ্র ব্যবস্থাপকদের পুরস্কৃত করা হয়।

Leave A Reply

Your email address will not be published.