Take a fresh look at your lifestyle.

সাইলেন্ট হার্ট অ্যাটাকের চার লক্ষণ

0

সংবাদকক্ষ :

দিন দিন বিশ্বে হার্ট অ্যাটাকে মৃত্যুর হার বেড়েই চলেছে। একসময় সবার ধারণা ছিল হার্ট অ্যাটাক কেবল বয়স্কদের হয়। কিন্তু এখন সেই ধারণা ভুল প্রমাণিত হয়েছে। কারণ আজকাল অল্প বয়সে অনেকেই হার্ট অ্যাটাকে প্রাণ হারাচ্ছেন।

জেনে অবাক হবেন যে, ৫০ থেকে ৮০ শতাংশ হার্ট অ্যাটাকের আগ মুহূর্ত পর্যন্ত রোগী বোঝেনই না কোনো কিছু। এগুলোকে বলা হয় সাইলেন্ট হার্ট অ্যাটাক। হৃদযন্ত্র ঠিক মতো অক্সিজেন গ্রহণ করতে না পারলে কিছু লক্ষণ দেখা দেয়। অনেক সময় অসচেতনতার কারণে বিভিন্ন লক্ষণ দেখা দিলেও আমরা আমলে নিই না। খানিকটা সচেতন থাকলে নিঃশব্দ হার্ট অ্যাটাকে মৃত্যু রোধ করা সম্ভব।

চলুন এবার জেনে নেয়া যাক কোন কোন লক্ষণে বুঝবেন যে হার্ট অ্যাটাক হতে পারে-

>> হার্ট অ্যাটাকের প্রথম লক্ষণ হচ্ছে বুকে ব্যথা। যদিও বুকে ব্যথার আরো নানা কারণ থাকতে পারে। ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন বলছে, বেশিরভাগ হার্ট অ্যাটাকে বুকের বাম দিকের মধ্যখানে অস্বস্তিবোধ হয়। এই অস্বস্তি বেশ কয়েক মিনিট স্থায়ী হতে পারে। আবার বারবার ফিরে আসতে পারে এই অস্বস্তি বা ব্যথা। বুকে চাপ লাগা, ভারি লাগা কিংবা ব্যথাবোধ হতে পারে।

>> গ্যাস্ট্রিকের মতো সমস্যা হতে পারে যেমন বুক জ্বালাপোড়া করা, বমি ভাব অথবা পেটে ব্যথা। পেটের ব্যথা মাঝ বরাবর উপরের দিকে উঠতে পারে। এই ধরনের ব্যথা কয়েক মিনিট স্থায়ী হতে পারে। এছাড়া পেট ও বুকের অংশ ভারি বোধ হতে পারে।

>> মাথা ঘোরা ও দুর্বল লাগাও হার্ট অ্যাটাকের লক্ষণ। হতে পারে শ্বাসকষ্টের মতো সমস্যাও। অনেক সময় জ্ঞান হারিয়ে ফেলেন রোগী।

>> বুকের ব্যথা ছড়িয়ে পড়া হার্ট অ্যাটাকের লক্ষণ। অনেক সময় ব্যথা বাম দিকের ঘাড়, গলা ও বাহুতে ছড়িয়ে পড়ে। এ ধরনের লক্ষণ দেখা দিলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

তথ্য: টাইমস অব ইন্ডিয়া।

Leave A Reply

Your email address will not be published.