Take a fresh look at your lifestyle.

শেষ দল হিসেবে বিশ্বকাপের টিকিট পেল কোস্টারিকা

0

সংবাদকক্ষ :

প্রত্যাশিত দাপট দেখাতে না পারলেও ম্যাচের শুরুতেই পেয়ে যাওয়া লিড ধরে রাখল কোস্টারিকা। অন্যদিকে, বল দখল ও আক্রমণে আধিপত্য করা নিউজিল্যান্ড খুঁজে পেল না গোল শোধের পথ। তাদেরকে বিদায় করে শেষ দল হিসেবে কাতার বিশ্বকাপে জায়গা করে নিল কোস্টারিকা।

মঙ্গলবার রাতে কাতারের আহমাদ বিন আলী স্টেডিয়ামে আন্তঃমহাদেশীয় প্লে-অফে নিউজিল্যান্ডকে ১-০ গোলে হারিয়েছে কোস্টারিকা। ম্যাচের তৃতীয় মিনিটে তাদের পক্ষে জয়সূচক গোলটি করেন এক সময় আর্সেনালে খেলা স্ট্রাইকার জোয়েল ক্যাম্পবেল। জেউইসন বেনেটের কাছ থেকে বল পেয়ে প্রতিপক্ষের দুই ডিফেন্ডারের মাঝ দিয়ে দারুণ শটে জাল খুঁজে নেন তিনি।

কোস্টারিকার চূড়ান্ত পর্বে জায়গা করে নেওয়ার মধ্য দিয়ে চূড়ান্ত হয়ে গেল কাতার বিশ্বকাপের ৩২ দল। এই নিয়ে টানা তৃতীয় ও সবমিলিয়ে ষষ্ঠবারের মতো ফুটবলের মহাযজ্ঞে ঠাঁই করে নিল কনকাকাফ অঞ্চলের দলটি। তাদের আগে এই অঞ্চল থেকে বিশ্বকাপে উঠেছে মেক্সিকো, যুক্তরাষ্ট্র ও কানাডা।

বিশ্বকাপে অস্ট্রেলিয়ার জন্য আগে থেকেই নির্ধারিত হয়ে আছে গ্রুপ ‘ই’। সেখানে তারা প্রতিপক্ষ হিসেবে পাচ্ছে দুই সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন স্পেন ও জার্মানিকে। পাশাপাশি রয়েছে এশিয়ার পরাশক্তি জাপান। ফলে এই গ্রুপের বাধা পেরিয়ে আসরের নকআউট পর্বে জায়গা করে নেওয়া ভীষণ কঠিন হবে তাদের জন্য।

ওশেনিয়া অঞ্চলের দল নিউজিল্যান্ড সেরা চেষ্টাটাই করেছে ফুটবলের সর্বোচ্চ মঞ্চের টিকিট পেতে। ৬৭ শতাংশ সময়ে বল পায়ে রেখে প্রতিপক্ষের গোলমুখে ১৫টি শট নিয়ে চারটি লক্ষ্যে রাখে তারা। কিন্তু কাঙ্ক্ষিত গোলের দেখা পায়নি তারা। ম্যাচের ৩৯তম মিনিটে অবশ্য নিশানা ভেদ করেছিলেন ক্রিস উড। তবে ভিএআরে তা বাতিল হয়ে যায়।

ম্যাচের ৬৯তম মিনিটে উল্টো দশ জনের দলে পরিণত হয় নিউজিল্যান্ড। ভিএআরের সাহায্য নিয়েই রেফারি সরাসরি লাল কার্ড দেখান কস্টা বারবারাসকে। এরপরও গোল পেতে মরিয়া হয়ে খেলতে থাকে নিউজিল্যান্ড। কিন্তু কোস্টারিকার গোলরক্ষক কেইলর নাভাসের বাধার দেয়াল ভাঙতে পারেনি তারা।

Leave A Reply

Your email address will not be published.