Take a fresh look at your lifestyle.

যশোরে বিসিক-২ বাস্তবায়নের দাবিতে এলাকাবাসীর মানববন্ধন

0

সংবাদ কক্ষ 

যশোর সদর উপজেলার রামনগর ইউনিয়নে প্রস্তাবিত বিসিক-২ বাস্তবায়নের দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। শনিবার বিকেলে উপজেলার রামনগর ইউনিয়নের রামনগর, কাজিপুর, ভাটপাড়া ও তোলা গোলদারপাড়ার বাসিন্দাদের উদ্যোগে বিল হরিনার কানাইতলায় এ মানববন্ধনের আয়োজন করা হয়। রামনগর ইউনিয়নের আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাসানুজ্জামান হাসুর নেতৃত্বে¡ মানববন্ধনে চার গ্রামের তিন শতাধিক কৃষক অংশগ্রহণ করেন।

মানবন্ধনে বক্তরা বলেন, স¤প্রতি বিসিক কর্মকর্তাগণ ও ভূমি অফিসের লোকজন বিসিক ২ স্থাপনের লক্ষ্যে রামনগর ইউনিয়নে বিল হরিণায় ১৬০০ বিঘা জমির মাপজোক করে লাল ফ্লাগ টানিয়েছে। যাতে সরকারের ২শত বিঘা খাশ জমিও আছে। বিল হরিণায় অল্প বৃষ্টিতে ফসলী জমি পানির নিচে তলিয়ে যায়। তাই বিল হরিণায় যদি বিসিক-২ স্থাপন করা হয় তাহলে এলাকার রাস্তাঘাটে, দারিদ্র্য বিমোচনসহ এলাকার বেকাদের কর্মসংস্থানের সুযোগ হবে। তাই অবিলম্বে বিসিক-২ স্থাপনের কাজ শুরু দাবি তাদের।

মানববন্ধনে ইউনিয়নের আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাসানুজ্জামান হাসু বলেন, বিল হরিণায় এই অঞ্চলের কৃষকদের কোন ফসলি উৎপাদন করতে পারে না। সরকার এই বিলে বিসিক-২ নির্মাণের উদ্যোগ নিয়েছে; যা দেশের উন্নয়ন কর্মযঞ্জের একটি অংশ। রামনগরে বিসিক-২ নির্মান হলে এই অঞ্চলের কয়েক হাজারের মানুষের কর্মসংস্থানের সৃষ্টি হবে। এই অঞ্চলের উন্নয়ন ঘটবে। একই সাথে এখানকার মানুষের জীবনমান উন্নতি হবে।আমরা চাই সরকার বিল হরিণায় যা সিন্ধান্ত নিয়েছে সেটা আধুনিক নগরায়নের উৎকৃর্ষ পরিকল্পনা। তিনি আরো বলেন, এই রামনগরে যশোর মেডিকেল কলেজ ও যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় নির্মাণের উদ্যোগ নেয়। কিন্তু এই রামনগরে কিছু স্বার্থবাদী কুচক্র মহল বিরোধিতা করে। তাদের বিরোধিতা করার কারণেই রামনগর থেকে যবিপ্রবি আর মেডিকেল কলেজ নির্মাণ হয়েছে শহরের শংকরপুর ও চুড়ামণকাটি গ্রামে। এই দুই স্থানে এতো বড় প্রতিষ্ঠান নির্মাণের ফলে ঐ অঞ্চলে উন্নয়নের মহাপরিকল্পনা সৃষ্টি হয়েছে। আমরা সেই উন্নয়ন থেকে বঞ্চিত হতে চাই না। আমাদের দাবি এই রামনগরেই বিসিক-২ নির্মাণ হোক। একই সাথে যেসকল কৃষকদের জমি অধিগ্রহন হবে সঠিক দাম দেওয়ার দাবি তোলেন তিনি। এসময় বক্তব্য রাখেন, মুক্তিযোদ্ধা আবুল সরু, শিক্ষক মনোয়ার হোসেন, সাহিত্য অনু পরিষদ জেলা শাখার সাধারণ সম্পাদক ফরাদ হোসেন শাওন, জেলা ডাক উদ্যোক্তা পরিষদের সভাপতি মামুনুর রশিদ, জেলা ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক রিফাত হোসেন,জেলা ছাত্রদলের যুগ্ম সাধারণ সম্পাদক শিহাবুর রহমান, গণঅধিকার পরিষদের জেলা শাখার আহŸায়ক ফরহাদ হোসেন মুন্না, জেলা সার্ভেয়ার এসোসিয়েশনের সাংগঠনিক সম্পাদক জাফর হোসেন প্রমুখ।

প্রসঙ্গত, শুক্রবার প্রস্তাবিত বিসিক ২ এর জন্য জমি অধিগ্রহণের প্রতিবাদে মানববন্ধন করেছে এলাকাবাসী। মানববন্ধনে বক্তরা দাবি করেন অধিগ্রহণের জন্য যে জমির মাপজোক করা হয়েছে তা তিন ফসলি আবাদি জমি। এই জমিতে বিসিক শিল্পনগরী স্থাপন করা হলে চার গ্রামের প্রায় আড়ায় হাজার লোক ভূমিহীন হয়ে পড়বে। সেইসাথে কর্মহীন হয়ে পড়বে প্রায় তিনশত বর্গাচাষী। যাদের জীবন জীবিকা ওই জমির উপর নির্ভরশীল। এছাড়া বিল হরিণায় মাছ ধরে জীবিকা নির্বাহ করা জেলে স¤প্রদায় কর্মহীন হয়ে পড়বে।

 

জেএইচ 

Leave A Reply

Your email address will not be published.