Take a fresh look at your lifestyle.

জন্মদিনে স্মরণ : ছবি বিশ্বাস

0

বাবলু ভট্টাচার্য :
তিনি আদ্যপান্ত নাগরিক, অর্থাৎ আরবান পিপল। পঞ্চাশের দশকে শহর কলকাতায় বিলিতি কেতাদুরস্ত বঙ্গীয় অভিজাতকুল কেমন ছিলেন, তার একটি নিখুঁত প্রতিচ্ছবি তাঁর অভিনীত বিভিন্ন চরিত্র। স্যুট-টাই এবং ধুতি-পাঞ্জাবি- দু’টি বেশেই তিনি ঔপনিবেশিক বাংলার একটি চেহারাকে ধরে রেখেছেন।

তিনি ছবি বিশ্বাস। প্রকৃত নাম শচীন্দ্রনাথ। বাংলা চলচ্চিত্রের একজন বিখ্যাত বাঙালি অভিনেতা। তার অভিনীত চলচ্চিত্রের মধ্যে সত্যজিৎ রায়ের পরিচালনায় ‘জলসাঘর’, ‘দেবী’, ‘কাঞ্চনজঙ্ঘা’ এবং তপন সিংহের পরিচালনায় ‘কাবুলিওয়ালা’ উল্লেখযোগ্য। এছাড়াও তিনি বহু বাণিজ্য সফল চলচ্চিত্রে পার্শ্বচরিত্রে অভিনয় করেছেন।

তিনি মঞ্চাভিনয়েও বিখ্যাত ছিলেন। সমাজ, ধাত্রীপান্না, মীরকাশিম, দুইপুরুষ, বিজয়া প্রভৃতি নাটকে ছিল তার উল্লেখযোগ্য অভিনয়।

অভিনয় ছাড়াও তিনি ‘প্রতিকার’ (১৯৪৪) এবং ‘যার যেথা ঘর’ (১৯৪৯) নামক ছবি দুটির পরিচালকও বটে। তবে পরিচালক হিসেবে তিনি বিশেষ সাফল্য লাভ করতে পারেননি।

তার পিতার নাম ভূপতিনাথ। ছবি বিশ্বাসের পরিবার ছিল কলকাতার নিবাসী। যাত্রা ও থিয়েটারে বরাবরই উৎসাহ ছিল ছবি বিশ্বাসের। প্রেসিডেন্সী কলেজে পড়ার সময় এমেচার থিয়েটার করেছেন শিশির ভাদুড়ী, নরেশ মিত্রের মতো বড় বড় অভিনেতাদের সঙ্গে।

১৯৩৬ সালে ‘অন্নপূর্ণার মন্দির’ চলচ্চিত্রে অভিনয়ের মাধ্যমে চলচ্চিত্র জগতে তার পদার্পণ। এরপর অজস্র ছবিতে অভিনয় করেন তিনি। প্রথমদিকের কয়েকটিতে নায়কের চরিত্রে এবং পরে পার্শ্বচরিত্রে।

অসামান্য দক্ষ অভিনেতা ছবি বিশ্বাসের অভিনীত কয়েকটি স্মরণীয় চলচ্চিত্রের মধ্যে অন্যতম : ‘চোখের বালি’, ‘শুভদা’, ‘কাবুলিওয়ালা’, ‘প্রতিশ্রুতি’, ‘জলসাঘর’, ‘দেবী’, ‘সবার উপরে’, ‘কাঞ্চনজঙ্ঘা’, ‘হেডমাস্টার’ ইত্যাদি।

ছবি বিশ্বাস বললেই একটি বিশেষ উচ্চতা, জলদগম্ভীর স্বর, একটি চাহনি, পদক্ষেপের বিশিষ্ট ধরণ দর্শকের মানসপটে ভেসে ওঠে। সব মিলিয়ে, বাঙালির কল্পনায় তিনি স্বয়ং একটি ‘টাইপ’!

মোটরগাড়ি দুর্ঘটনায়, ১১ জুন ১৯৬২ সালে মারা যান তিনি।

ছবি বিশ্বাস ১৯০০ সালের আজকের দিনে (১৩ জুলাই) কলকাতায় জন্মগ্রহণ করেন।
লেখক সাংস্কৃতিক ব্যক্তিত্ব

Leave A Reply

Your email address will not be published.